ঢাকা, রোববার 5 November 2017, ২১ কার্তিক ১৪২8, ১৫ সফর ১৪৩৯ হিজরী
Online Edition

রুহানির সঙ্গে ট্রাম্প প্রশাসনের বৈঠকের অনুরোধ প্রত্যাখ্যান করেছিল তেহরান

নতুন বার্তা নিউ ইয়কর্ :ইসলামি প্রজাতন্ত্র ইরানের প্রেসিডেন্ট ড. হাসান রুহানির সঙ্গে বৈঠকের অনুরোধ করেছিল মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের প্রশাসন। জাতিসংঘ সাধারণ পরিষদে প্রেসিডেন্ট ট্রাম্প ইরানের বিরুদ্ধে তীব্র সমালোচনামূলক বক্তব্য দেয়ার পরই এ অনুরোধ করা হয় কিন্তু ইরানের প্রেসিডেন্টের পক্ষ থেকে তা প্রত্যাখ্যান করা হয়েছিল। মার্কিন দৈনিক ওয়াশিংটন পোস্ট এ খবর দিয়েছে।

মার্কিন প্রশাসন ও পররাষ্ট্র দপ্তরের কয়েকজন কর্মকর্তা পত্রিকাটিকে জানিয়েছেন, ১৯ সেপ্টেম্বর জাতিসংঘ সাধারণ পরিষদে ভাষণ দেয়ার পরপরই মার্কিন প্রশাসন ফ্রান্সের প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাকরনের মাধ্যমে ইরানের প্রেসিডেন্ট ড. রুহানিকে বৈঠকে বসার অনুরোধ পাঠান। ওয়াশিংটন পোস্ট বলছে, মার্কিন পররাষ্ট্রমন্ত্রী রেক্স টিলারসন ওই সময় নিউ ইয়র্কে ছিলেন এবং তিনিই ফরাসি প্রেসিডেন্টকে বার্তা পৌঁছে দেন। কিন্তু ইরানের পক্ষ থেকে 'না' সূচক জবাব আসে।

পত্রিকাটি আরো জানিয়েছে, টিলারসনকে দায়িত্ব দেয়ার পরও ট্রাম্প নিজেই ম্যাকরনকে ফোন করে বলেন, "আপনার সঙ্গে তো ইরানের সম্পর্ক ভালো; আপনি কী আপনার এই সম্পর্ক ব্যবহার করে ইরানের প্রেসিডেন্টকে বলতে পারেন- তিনি বৈঠকে বাসতে ইচ্ছুক কিনা।"

ইরানের প্রেসিডেন্ট ড. হাসান রুহানির সঙ্গে বৈঠকে বসার বিষয়ে মার্কিন প্রশাসনের অনুরোধের কথা হোয়াইট হাউজের পক্ষ থেকে অস্বীকার করার পর ওয়াশিংটন পোস্ট এ খবর দিল। গত রোববার ইরানের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র বাহরাম কাসেমিও জানিয়েছিলেন, আমেরিকার পক্ষ থেকে সত্যিই এ ধরনের অনুরোধ করা হয় তবে বৈঠকে বসতে অস্বীক”তি জানান প্রেসিডেন্ট রুহানি।

অনলাইন আপডেট

আর্কাইভ