বৃহস্পতিবার ১৮ এপ্রিল ২০২৪
Online Edition

রূপসা ট্রলার ঘাটের দু’টি পন্টুনই এখন মরণ ফাঁদ

খুলনা: রূপসা ঘাটে সদ্য নির্মিত ব্যয়বহুল পন্টুন দু’টি মরণ ফাঁদে পরিণত হয়েছে

খুলনা অফিস: খুলনার রূপসা ঘাটে সদ্য নির্মিত ব্যয়বহুল পন্টুন দু’টি মরণ ফাঁদে পরিণত হয়েছে। কেসিসি কর্তৃপক্ষের অপরিকল্পিত পন্টুন নির্মাণ, তদারকির অভাব ও ঘাট মাঝিদের খামখেয়ালীর কারনে প্রতিদিন জীবনের ঝুঁকি নিয়ে হাজার হাজার যাত্রী পারাপার হচ্ছে। আর প্রতিনিয়তই ঘটছে ছোট-বড় দুর্ঘটনা। বিশেষ করে ভাটার সময় বৃদ্ধ, নারী ও শিশুদের পোহাতে হচ্ছে সীমাহীন দুর্ভোগ।
ইতোমধ্যে এ পন্টুনে উঠতে গিয়ে নদীতে পড়ে প্রাণ হারিয়েছে ঢাকা বিশ্ববিদ্যালয়ের এক মেধাবী ছাত্র। আর আহত হয়েছেন রূপসা উপজেলা প্রশাসনের কর্মকর্তা ও শিক্ষকসহ প্রায় অর্ধশত যাত্রী। তবে আশার কথা এ দুর্ভোগ লাঘবে শিগগিরই কার্যকরী পদক্ষেপ নিচ্ছেন খুলনা জেলা প্রশাসক।
দেশের দক্ষিণ পশ্চিমাঞ্চলের সর্বাপেক্ষা জনবহুল রূপসা ট্রলার ঘাট। প্রতিদিন এ ঘাট দিয়ে অর্ধ লক্ষাধিক লোক পারাপার হয়। যার অধিকাংশই চাকরিজীবী, ব্যবসায়ীসহ স্কুল কলেজের শিক্ষার্থী। এক সময় এ ঘাটে প্রচলিত কথা ছিল ‘দুর্ভোগের অপর নাম রূপসা ফেরী ঘাট’। যাত্রীদের দাবি আর আন্দোলন সংগ্রামের ১৪ বছর পর চলতি বছর প্রায় ২৮ কোটি টাকা ব্যয়ে কেসিসি কর্তৃপক্ষ ঘাটের এপার ওপার চলাচলের উপযোগী ও দৃষ্টিনন্দন করে গড়ে তুললেও দুর্ভোগ যেন পিছু ছাড়ছে না। বর্তমানে ঘাটে অপরিকল্পিতভাবে নির্মিত পন্টুন দু’টিই যেন কাল হয়ে দাঁড়িয়েছে। ঘটছে অহরহ দুর্ঘটনা আর প্রাণহানী।
প্রাপ্ত তথ্য মতে, গত ১৯ অক্টোবর রাত সাড়ে ৮টার দিকে ট্রলার থেকে ওঠতে গিয়ে পা পিছলে নদীতে পড়ে যায় ঢাকা বিশ্ববিদ্যালয়ের মেধাবী ছাত্র খালিদ হাসান। দু’দিন পর তার ভাসমান মৃতদেহ উদ্ধার হয়। গত ১৪ সেপ্টেম্বর রূপসা উপজেলা মাধ্যমিক শিক্ষা অফিসার আইরিন পারভীন অফিস শেষে নগরীর বাড়িতে ফেরার পথে পূর্ব রূপসা ঘাট থেকে ট্রলারে উঠতে গিয়ে তার বাম পায়ের শিরায় টান লাগে। এতে তিনি মারাত্মকভাবে আহত হন। ট্রলার থেকে পন্টুন অতিরিক্ত উঁচু হওয়ার কারণেই এ দুর্ঘটনা ঘটেছে বলে জানান তিনি। তবে এখনো পুরোপুরি সুস্থ হননি। ক্ষোভ প্রকাশ করে তিনি বলেন, ট্রলারে অধিকাংশ সময় অতিরিক্ত যাত্রী বোঝাই করা হয়। এ ব্যাপারে ট্রলার মাঝিদের সাথে কথা বললে প্রায়ই সময় খারাপ ব্যবহার করে। এর প্রায় তিন মাস আগে রূপসার আমদাবাদ সরকারি প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষিকা স্কুল ছুটি শেষে ট্রলার পার হওয়ার সময় পশ্চিম রূপসা ঘাটের পন্টুনে ওঠার সময় পন্টুন অতিরিক্ত উঁচু থাকার কারণে পা ফসকে নদীতে পড়ে যান। পরবর্তীতে মাঝিরা তাকে উদ্ধার করতে সক্ষম হয়।
গত ২১ অক্টোবর সকাল সাড়ে ১০টার দিকে পূর্ব রূপসা ঘাট এলাকায় ট্রলারে ওঠার সময় পড়ে যায় এক যাত্রী। তবে অন্য যাত্রীরা হাত টেনে ধরে তাকে রক্ষা করে। এভাবে প্রতিদিনই ঘটছে দুর্ঘটনা।

অনলাইন আপডেট

আর্কাইভ