ঢাকা, বুধবার 8 November 2017, ২৪ কার্তিক ১৪২8, ১৮ সফর ১৪৩৯ হিজরী
Online Edition

রাজশাহী মেডিকেল ভার্সিটির আনুষ্ঠানিক কার্যক্রম শুরু

রাজশাহী অফিস : রাজশাহী মেডিকেল বিশ্ববিদ্যালয়ের প্রশাসনিক ও একাডেমিক কার্যক্রম আনুষ্ঠানিকভাবে শুরু হয়েছে। গতকাল মঙ্গলবার দুপুরে অস্থায়ী কার্যালয়ের সভাকক্ষে ‘রাজশাহী মেডিকেল বিশ্ববিদ্যালয়ের শিক্ষা ও চিকিৎসা কার্যক্রম দ্রুত বাস্তবায়ন’ শীর্ষক মতবিনিময় সভার মাধ্যমে এ কার্যক্রম শুরু হয়।
সভায় রাজশাহী, রংপুর ও খুলনা বিভাগের সব সরকারি ও বেসরকারি মেডিকেল কলেজ, ডেন্টাল কলেজ, নার্সিং কলেজ বা ইনস্টিটিউটের মেডিকেল বিশ্ববিদ্যালয়ের প্রতিনিধিরা অংশ নেন। রাজশাহী মেডিকেল বিশ্ববিদ্যালয়ের ভিসি প্রফেসর ডা. মাসুম হাবিবের সভাপতিত্বে সভায় রাজশাহী বিএমএ’র সভাপতি প্রফেসর ডা. এবি সিদ্দিকী, সাধারণ সম্পাদক ডা. নওশাদ আলী, রাজশাহী মেডিকেল কলেজের অধ্যক্ষ প্রফেসর ডা. আনোয়ার হাবিব, উপাধ্যক্ষ ডা. মহিবুল হাসান, রাজশাহী মেডিকেল কলেজ হাসপাতালের পরিচালক ব্রিগেডিয়ার জেনারেল জামিলুর রহমান, পরিচালক (স্বাস্থ্য) ডা. আব্দুস সোবহান অংশ নেন। ভিসি বলেন, ‘বাংলাদেশের চিকিৎসা শিক্ষা ও চিকিৎসা সেবা কার্যক্রম উন্নয়ন এবং সম্প্রসারণের রূপকার প্রধানমন্ত্রীর যুগান্তকারী পদক্ষেপ হলো রাজশাহী মেডিকেল বিশ্ববিদ্যালয়। চিকিৎসা শিক্ষা কার্যক্রমের উন্নয়ন, যুগোপযোগী নতুন কোর্স সংযোজন ও গবেষণার পথ প্রশস্ত করতে এ মেডিকেল বিশ্ববিদ্যালয়ের কার্যক্রম শুরু হলো। রাজশাহী, রংপুর ও খুলনা বিভাগের সব সরকারি ও বেসরকারি মেডিকেল, ডেন্টাল কলেজ, নার্সিং কলেজ বা ইনস্টিটিউট বা অন্য কোন মেডিকেল প্রতিষ্ঠান চলতি ২০১৭-২০১৮ শিক্ষাবর্ষ থেকে রাজশাহী মেডিকেল বিশ্ববিদ্যালয়ের অধীনে অধিভুক্ত হয়েছে। এরই মধ্যে স্বাস্থ্য মন্ত্রণালয় পরিপত্র জারি করেছে। সে অনুযায়ী শিক্ষার্থীদের রেজিস্ট্রেশন কার্যক্রম শুরু হচ্ছে। ভিসি বলেন, মূল ক্যাম্পাসের জন্য রাজশাহী মহানগরীর বড়বনগ্রাম মৌজায় ৮৬ একরের অধিক জমি অধিগ্রহণের প্রক্রিয়া চলছে। জমি অধিগ্রহণ শেষ হলে এ রাজশাহী মেডিকেল বিশ্ববিদ্যালয়ের ভিত্তিপ্রস্তর স্থাপন করবেন প্রধানমন্ত্রী।
পুঠিয়ায় গ্রেফতারকৃত
ক্লিনিক মালিকের
রিমান্ডের আবেদন
রাজশাহীর পুঠিয়া উপজেলায় আল-মাহাদী ইসলামি ক্লিনিকের মালিক মুনছুর রহমানের ১০ দিনের রিমান্ডের আবেদন করেছে পুলিশ। ওই ক্লিনিকে ভুল চিকিৎসায় নবজাতকসহ প্রসূতি মৃত্যুর চার মাস পর গ্রেফতার করা হয় ক্লিনিক মালিককে।
মঙ্গলবার সকালে উপজেলার শিলমাড়িয়া ইউনিয়ন থেকে তাকে গ্রেফতার করে পুলিশ। দুপুরে তাকে রাজশাহীর আদালতে হাজির করে রিমান্ডের আবেদন করে পুলিশ। এই মামলার তদন্ত কর্মকর্তা জানান, মুনছুর দীর্ঘদিন পলাতক ছিলেন। দুপুরে তাকে আদালতে হাজির করে ১০ দিনের রিমান্ডের আবেদন করা হয়েছে। তবে রিমান্ড আবেদনের শুনানি হয়নি। আদালতের নির্দেশে বিকেলে তাকে কারাগারে পাঠানো হয়। পুঠিয়া থানার পুলিশ জানায়, চলতি বছরের ৯ আগস্ট উপজেলা সদরে অবস্থিত আল-মাহাদী ক্লিনিকে ভুল চিকিৎসায় অপারেশন থিয়াটারেই গর্ভের নবজাতকসহ পান্না বেগম নামের এক প্রসূতির মৃত্যু হয়। খবর পেয়ে পুলিশ গিয়ে ক্লিনিকটিতে অভিযান চালায়। কিন্তু ততক্ষণে ভুয়া চিকিৎসকসহ ক্লিনিক মালিক মুনছুর পালিয়ে যান। এ সময় ক্লিনিকের নার্স মারুফা খাতুনকে আটক করে পুলিশ। তৎকালীন উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) নাজমা নাহার ক্লিনিকটি সিলগালা করেন। বর্তমানেও ক্লিনিকটি সিলগালা রয়েছে।

অনলাইন আপডেট

আর্কাইভ