ঢাকা, রোববার 12 November 2017, ২৮ কার্তিক ১৪২8, ২২ সফর ১৪৩৯ হিজরী
Online Edition

প্রধান বিচারপতির পদত্যাগ সরকারের হস্তক্ষেপে নয় -আইনমন্ত্রী

স্টাফ রিপোর্টার: প্রধান বিচারপতি এসকে সিনহাকে পদত্যাগে বাধ্য করার অভিযোগ উড়িয়ে দিয়ে এ নিয়ে ‘জল ঘোলা না করতে’ বিএনপিকে পরামর্শ দিয়েছেন আইনমন্ত্রী আনিসুল হক। তিনি বলেন, প্রধান বিচারপতি এসকে সিনহার পদত্যাগ সরকারের হস্তক্ষেপে হয়নি, তিনি যেভাবে চেয়েছেন সেভাবেই ব্যবস্থা হয়েছে।
গতকাল শনিবার বিকেলে গুলশানে তার নিজ বাসায় সাংবাদিকদের এ কথা বলেন তিনি। বিদেশ থেকে পাঠানো বিচারপতি সিনহার পদত্যাগপত্র পাওয়ার কথা শনিবার দুপুরে রাষ্ট্রপতির কার্যালয় থেকে নিশ্চিত করার পর বিকেলে সাংবাদিকদের এই প্রতিক্রিয়া জানান মন্ত্রী।
এ সময় আইনমন্ত্রী আরও বলেন, রাষ্ট্রপতি -নতুন প্রধান বিচারপতি নিয়োগ না দেয়া পর্যন্ত ভারপ্রাপ্ত প্রধান বিচারপতি হিসেবে দায়িত্ব পালন করবেন বিচারপতি আবদুল ওয়াহ্হাব মিঞা।
ষোড়শ সংশোধনী বাতিলের রায় নিয়ে ক্ষমতাসীনদের তোপের মুখে গত অক্টোবরে প্রধান বিচারপতি ছুটিতে যাওয়ার পর বিএনপি অভিযোগ করেছিল, তাতে ‘জোর করে’ ছুটি দিয়ে বিদেশ যেতে বাধ্য করা হয়েছে।
গতকাল শনিবার তার পদত্যাগের খবর আসার পরও বিএনপি নেতারা অভিযোগ করেছেন, বিচারপতি সিনহাকে পদত্যাগ করতে বাধ্য করা হয়েছে।
এসব অভিযোগের জবাবে আইনমন্ত্রী বলেন, প্রধান বিচারপতি নিজে অসুস্থতার কারণে প্রথমে ছুটি নিয়েছেন। তারপরে আমিও হতভম্ব হয়েছি যে তিনি বললেন, আমি (প্রধান বিচারপতি) সুস্থ। তিনি বিদেশ চলে গেলেন। বিদেশ থেকে তিনি (পদত্যাগ)পত্র পাঠিয়েছেন সেখানে আমরা তাকে জোর করব কো থেকে ? বিদেশে তো আমরা পিস কিপিং ফোর্স পাঠাইনি সুতরাং এগুলো হচ্ছে অবাস্তব বক্তব্য।
আইমন্ত্রীর দাবি, যারা ঘোলা পানিতে মাছ শিকার করতে চান, তারা হয়ত এসব কথা বলেন। আমি তাদেরকে শুধু বলব- পানি অত্যন্ত স্বচ্ছ, সেখানে মাছ শিকার করার কোনো উপায় নেই।
আইনমন্ত্রী বলেন, প্রধান বিচারপতির পদ থেকে পদত্যাগ চেয়ে এসকে সিনহার আবেদনটি রাষ্ট্রপতির কার্যালয়ে পৌঁছেছে। সিঙ্গাপুরস্থ বাংলাদেশ হাইকমিশনের মাধ্যমে এই আবেদনপত্রটি এসেছে।
তিনি বলেন, এখন পর্যন্ত দায়িত্বে আছেন অস্থায়ী প্রধান বিচারপতি মো. আবদুল ওয়াহ্হাব মিঞা। প্রধান বিচারপতির পদত্যাগপত্র গ্রহণ করার পরও যতক্ষণ পর্যন্ত রাষ্ট্রপতি নতুন একজনকে প্রধান বিচারপতি নিয়োগ না দিচ্ছেন, ৯৭ অনুচ্ছেদবলে ততক্ষণ পর্যন্ত অস্থায়ী প্রধান বিচারপতি থাকবেন মো. আবদুল ওয়াহ্হাব মিঞা।

অনলাইন আপডেট

আর্কাইভ