ঢাকা, শনিবার 18 November 2017, ৪ অগ্রহায়ণ ১৪২8, ২৮ সফর ১৪৩৯ হিজরী
Online Edition

শীতকালীন সবজিতে ভরপুর কাঁচা বাজার তবু দাম কমছে না

স্টাফ রিপোর্টার: রাজধানীর সবজি বাজারগুলোতে শীতকালীন সবজির প্রচুর সরবরাহ রয়েছে। তবু দাম কমেনি। আগের বাড়তি দামেই বিক্রি হচ্ছে সব ধরনের সবজি। শীত মৌসুম শুরু বলেই দাম বাড়তি বলে দাবি করছেন ব্যবসায়ীরা। তারা বলছেন, পাইকারদের নিজস্ব সিন্ডিকেটের কারণে বাজারে শীতকালীন সবজির সরবরাহ বাড়লেও দাম কমার লক্ষণ দেখা যাচ্ছে না। আর পাইকারি বাজারে দাম না কমলে খুচরা বাজারেও দাম কমানো সম্ভব নয়। এদিকে ভোক্তাদের দাবি, সিন্ডিকেটের কারণেই কমছে না সবজির দাম।
গতকাল শুক্রবার রাজধানীর কয়েকটি বাজার ঘুরে দেখা গেছে, প্রতি কেজি বেগুন ৪০-৫০ টাকা, পটল ৪০ টাকা, কচুর লতি ৪০ টাকা থেকে ৫০ টাকা, লাউ প্রতি পিস ৪০ থেকে ৫০ টাকা, মিষ্টি কুমড়া প্রতিটি ৫০ টাকা, ঝিঙা ৫০ টাকা, কাঁকরোল ৫০ টাকা, কাঁচামরিচ ১০০ টাকা, ধনেপাতা ১৫০ টাকা,  পেঁপে ৩০ টাকা, সিম ৫০ টাকা, বরবটি ৬০ টাকা, টমেটো ১২০ টাকা, গাজর ৬০ টাকা, শসা ৪০ টাকা, মূলা ৪০ টাকা, আলু ৩০ টাকা, চিচিঙ্গা ৬০ টাকা, প্রতি পিস বাঁধাকপি ১০ টাকা থেকে ৩০ টাকা, প্রতি পিস ফুলকপি ১০ টাকা থেকে ৩০ টাকায় বিক্রি হচ্ছে।
সবজি বিক্রেতা মাছুম বলেন, সবজির দাম বর্তমানে যা আছে এর থেকে আর কমবে কি না তা বলা যাচ্ছে না। পাইকারি বাজার থেকে আমাদের এখনো বেশি দামেই সবজি কিনে আনতে হচ্ছে। তাই বিক্রিও করতে হচ্ছে  বেশি দামে।
এ ছাড়া দেশি পেঁয়াজ প্রতি কেজি ৮০ টাকা, আমদানি করা পেঁয়াজ ৬০ টাকা, দেশি রসুন ৮০ টাকা, আমদানি করা রসুন ৮৫ টাকা, চিনি ৫৫ টাকা, দেশি মসুর ডাল ১০০ থেকে ১২০ টাকা, আমদানি করা মসুর ডাল কেজি প্রতি ৬০ টাকা দরে বিক্রি হচ্ছে।
এদিকে প্রতি কেজি মিনিকেট চাল ২ টাকা বেড়ে বিক্রি হচ্ছে ৬২ টাকায়। আর বিআর-২৮ কেজি প্রতি ৫০ থেকে ৫৫ টাকা ও স্বর্ণা ও পারিজা কেজি প্রতি বিক্রি হচ্ছে ৪৬ টাকায়।
গোশতের বাজারে প্রতি কেজি গরুর গোশত ৪৮০ থেকে ৫০০ টাকা, খাসির মাংস ৭০০ থেকে ৭৫০ টাকা, ব্রয়লার মুরগি ১৩৫ টাকা, লেয়ার মুরগি প্রতি পিস আকারভেদে ১৫০ থেকে ২২০ টাকা ও পাকিস্তানি মুরগি ২৫০  থেকে ৩০০ টাকায় বিক্রি হচ্ছে।
মাছের বাজারে প্রতি কেজি রুই মাছ ২৩০ থেকে ৩০০ টাকা, কাতল মাছ ২৮০ টাকা, তেলাপিয়া ১৩০ টাকা, পাঙ্গাশ মাছ ১৩০ টাকা, সিলভার কার্প ১৪০ টাকা, শিং মাছ ৪০০ টাকা, চিংড়ি ৪৫০ থেকে ৫০০ টাকা ও বোয়াল ২৮০ টাকা কেজি দরে বিক্রি হচ্ছে।

অনলাইন আপডেট

আর্কাইভ