ঢাকা, মঙ্গলবার 21 November 2017, ৭ অগ্রহায়ণ ১৪২8, ১ রবিউল আউয়াল ১৪৩৯ হিজরী
Online Edition

প্রাথমিক ও ইবতেদায়ি সমাপনীর ২য় দিনে অনুপস্থিত দেড় লাখ

স্টাফ রিপোর্টার : প্রাথমিক ও ইবতেদায়ি শিক্ষা সমাপনী পরীক্ষায় দ্বিতীয় দিন অনুপস্থিতি বেড়ে প্রায় দেড় লাখে ঠেকেছে। এদিনে মোট এক লাখ ৪৭ হাজার ৩৪২ জন শিক্ষার্থী অনুপস্থিত ছিল। আর প্রাথমিক সমাপনীতে বহিষ্কার হয়েছে ১৯ জন শিক্ষার্থী। দ্বিতীয় দিন বাংলা বিষয়ের পরীক্ষা অনুষ্ঠিত হয়েছে।
প্রাথমিক শিক্ষা অধিদফতর জানায়, প্রাথমিক সমাপনীতে এক লাখ সাত হাজার ৯২৩ জন এবং ইবতেদায়ি সমাপনীতে ৩৯ হাজার ৪১৯ জন অনুপস্থিত ছিল। গতকাল সিলেট বিভাগে ১৯জন বহিষ্কার হয়েছে। এর মধ্যে ছাত্র ৬জন ও ছাত্রী ১৩ জন। এর আগে প্রথম দিন ইংরেজি বিষয়ের পরীক্ষায় অনুপস্থিত ছিল এক লাখ ৪৫ হাজার ৩৮৩ জন শিক্ষার্থী।
ইংরেজি বিষয়ের মধ্য দিয়ে গত রোববার পঞ্চম শ্রেণির শিক্ষার্থীদের এ পরীক্ষা শুরু হয়।
এ বছর প্রাথমিক ও ইবতেদায়ি শিক্ষা সমাপনী পরীক্ষায় অংশ নিচ্ছে ৩০ লাখ ৯৬ হাজার ৭৫ জন। এর মধ্যে প্রাথমিক শিক্ষা সমাপনীতে ২৮ লাখ চার হাজার ৫০৯ এবং ইবতেদায়িতে দুই লাখ ৯১ হাজার ৫৬৬ জন।
গত বছর অংশ নিয়েছিল ৩২ লাখ ৩০ হাজার ২৮৮ জন। দেশের ভেতরে সাত হাজার ২৬৭টি এবং দেশের বাইরে ১২টি কেন্দ্রে এই পরীক্ষার্থীরা অংশ নেবে।
৬টি বিষয়ে প্রতিটিতে ১০০ করে মোট ৬০০ নম্বরে পরীক্ষা অনুষ্ঠিত হবে। প্রাথমিক সমাপনী পরীক্ষায় অংশ নেওয়া পরীক্ষার্থীদের মধ্যে ছাত্র ১২ লাখ ৯৯ হাজার ৯৮৫ জন এবং ছাত্রী ১৫ লাখ চার হাজার ৫২৪ জন। এবার ছাত্রীর সংখ্যা ছাত্রের চেয়ে দুই লাখ চার হাজার ৫৩৯ জন বেশি। এছাড়া, ইবতেদায়ির পরীক্ষার্থীরদের মধ্যে ছাত্র এক লাখ ৫৩ হাজার ১৫২ এবং ছাত্রী এক লাখ ৩৮ হাজার ৪১৪ জন। এ পরীক্ষাতেও পরীক্ষার্থী কমেছে আট হাজার ১৪৯ জন।

অনলাইন আপডেট

আর্কাইভ