ঢাকা, শুক্রবার 29 March 2024, ১৫ চৈত্র ১৪৩০, ১৮ রমজান ১৪৪৫ হিজরী
Online Edition

ভর্তি পরীক্ষা বাতিল: আপিলেও হারল ইবি কর্তৃপক্ষ

সংগ্রাম অনলাইন ডেস্ক: প্রশ্নপত্র ফাঁসের অভিযোগে কুষ্টিয়া ইসলামী বিশ্ববিদ্যালয়ের এফ ইউনিটের ভর্তি পরীক্ষা বাতিলে সিন্ডিকেটের দেওয়া সিদ্ধান্ত অবৈধ ঘোষণা করে হাই কোর্টের দেওয়া রায় বহাল রেখেছে আপিল বিভাগ।

এর ফলে ওই পরীক্ষার মাধ্যমে দুটি বিভাগে ভর্তি হওয়া ১০০ শিক্ষার্থীর শিক্ষা কার্যক্রম চালিয়ে যেতে কোনো বাধা থাকল না বলে জানিয়েছেন তাদের আইনজীবী।

হাই কোর্ট চলতি বছর এপ্রিলে ভর্তি পরীক্ষা বাতিলের সিদ্ধান্ত অবৈধ ঘোষণা করে রায় দিলে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ আপিল করেছিল।

সেই আপিল শুনানির পর অস্থায়ী প্রধান বিচারপতি আব্দুল ওয়াহহাব মিয়ার নেতৃত্বাধীন পাঁচ বিচারকের আপিল বেঞ্চ বুধবার মামলার নিষ্পত্তি করে দেয়। 

আদালতে আবেদনকারীদের পক্ষে শুনানি করেন ব্যারিস্টার রুহুল কুদ্দুস কাজল। রাষ্ট্রপক্ষে ছিলেন অ্যাটর্নি জেনারেল মাহবুবে আলম।

রুহুল কুদ্দুস সাংবাদিকদের জানান, গত বছরের ৭ ডিসেম্বর ইসলামী বিশ্ববিদ্যালয়ের এফ ইউনিটের (গণিত ও পরিসংখ্যান) দুটি বিভাগে পরীক্ষা হয়। ওই পরীক্ষায় উত্তীর্ণ হয়ে ১৬ জানুয়ারি ১০০ শিক্ষার্থী বিভাগ দুটিতে ভর্তি হন। কিন্তু প্রশ্নপত্র ফাঁসের অভিযোগ উঠলে চলতি বছর ৬ মার্চ বিশ্ববিদ্যালয়ের সিন্ডিকেট বৈঠকে ওই পরীক্ষা বাতিল করা হয়।

পরীক্ষা বাতিলের সিদ্ধান্তের বৈধতা চ্যালেঞ্জ করে ৮৮ শিক্ষার্থী হাই কোর্টে একটি রিট আবেদন করেন।

রিটের প্রাথমিক শুনানি নিয়ে ১৩ মার্চ হাই কোর্ট সিন্ডিকেটের সিদ্ধান্ত স্থগিত করে রুল জারি করে বিচারপতি জুবায়ের রহমান চৌধুরী ও বিচারপতি মো. ইকবাল কবিরের হাই কোর্ট বেঞ্চ।

কিন্তু এর মধ্যে ১৬ মার্চ এফ ইউনিটের পরীক্ষা নতুন করে নেয় কর্তৃপক্ষ। আর রুলের শুনানি শেষে গত ১৭ এপ্রিল হাই কোর্ট রুল যথাযথ (অ্যাবসুলেট) ঘোষণা করে। ফলে আগের ১০০ শিক্ষার্থীর ভর্তিই বহাল থাকে।

ওই রায়ের বিরুদ্ধে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ আপিল বিভাগে আবেদন করলেও তা টিকল না।-বিডিনিউজ24.com

অনলাইন আপডেট

আর্কাইভ