ঢাকা, বৃহস্পতিবার 23 November 2017, ৯ অগ্রহায়ণ ১৪২8, ৩ রবিউল আউয়াল ১৪৩৯ হিজরী
Online Edition

নীলফামারী ও মাধবপুরে ভয়াবহ অগ্নিকাণ্ড ॥ ব্যাপক ক্ষতি

নীলফামারী সংবাদদাতা: নীলফামারী শহরের হাড়োয়া আদর্শপাড়ায় এক রহস্যজনক অগ্নিকান্ডের ঘটনা ঘটেছে। অগ্নিকান্ডে সাড়ে চার লাখ টাকার গার্মেন্টস’র ঝুট ভষ্মীভূত হয়েছে। রোববার মধ্য রাতে নীলফামারীর পৌরসভার মেয়র ও জেলা আ’লীগের সভাপতি দেওয়ান কামাল আহমেদের মালিকানাধীন বাড়িতে রহস্যজনক ওই অগ্নিকান্ডের ঘটনা ঘটে। তবে ওই বাড়িতে তিনি না থাকলেও তত্বাবধান করা হয়ে থাকে। বাড়ির তত্বাবধায়ক ও নীলফামারী জেলা পরিষদ মার্কেটের নৈশপ্রহরী আকবর আলী জানান, আমার স্ত্রী, সন্তানসহ বাড়িতে চারজন থাকতো। মধ্যরাতে খবর পেয়ে গিয়ে দেখি বাড়ির আঙ্গিনায় থাকা ঝুটে দাউদাউ করে আগুন জ্বলছে। ফায়ার সার্ভিসের কর্মীরা আগুন নেভাতে সক্ষম হলেও সোমবার দুপুর পর্যন্ত আগুনে উত্তাপে পানি ঢেলেছে। ঝুট ব্যবসায়ী তৌহিদ আযম জানান, দেওয়ান সাগর আহমেদসহ আমরা ঝুটের ব্যবসা করতাম। উত্তরা ইপিজেড থেকে গত ছয়দিনে ১৩ ট্রাক কাপড়, কাগজ ও চামড়ার ঝুট এনে ওই বাড়িতে জমা করা হয়েছিলো। ১৩০ টন জমা হয়েছে সেখানে। এখন বাছাই করার প্রক্রিয়া চলছিলো কিন্তু হঠাৎ আগুনে সব পুড়ে গেলো। তবে আগুনের ঘটনাকে পরিকল্পিত বলছেন দেওয়ান সাগর আহমেদ। তিনি বলেন, কে বা কাহারা আগুন দিয়ে ব্যবসায়িক ক্ষতি করার জন্য এই ঘটনা ঘটিয়েছে। ফায়ার সার্ভিস এ্যান্ড সিভিল ডিফেন্স নীলফামারীর স্টেশন অফিসার এনামুল হক প্রামানিক জানান, খবর পেয়ে ঘটনাস্থলে পৌঁছে ১ঘন্টার মধ্যে আগুন নিয়ন্ত্রণে আনি। তবে সোমবার দুপুর পর্যন্ত পানি দেয়া হয়েছে ঝুটের স্তুপে। বাড়িতে থাকা লোকজন এবং ঝুট ব্যবসায়ীদের সাথে কথা বলে প্রাথমিক ভাবে ধারনা করা হচ্ছে পরিকল্পিত ভাবে আগুনের ঘটনাটি ঘটানো হয়েছে। সাড়ে চার লাখ টাকার মালামাল ছিলো বলে জানা গেছে।
নীলফামারী পৌরসভা মেয়র ও জেলা আওয়ামীলীগ সভাপতি দেওয়ান কামাল আহমেদ বলেন, পরিকল্পিত ভাবে এটি করা হয়েছে। আমার বাড়িতে ভাতিজা দেওয়ান সাগর ঝুট কাপড় জমা করছিলো। এরই মধ্যে অগ্নিকান্ডের ঘটনা ঘটেছে। আগুনের ঘটনায় উদ্বেগ প্রকাশ করেন তিনি। সংশ্লিষ্ট সূত্র জানায়, প্রায় ৪ একর জমির সাথে বাড়িটির মালিক দেওয়ান কামাল আহমেদ। জমি দেখাশোনা এবং বাড়িটিতে থাকতো তত্বাবধায়ক আকবর আলী।
মাধবপুর (হবিগঞ্জ)
হবিগঞ্জের মাধবপুর পৌরসভার তা বাজারে অগ্নিকান্ডে পুড়ে গেছে ১২টি দোকান। এতে প্রায় ১০ লক্ষাধিক টাকার ক্ষতি সাধিত হয়েছে। গত সোমবার বিকাল ৪টার দিকে মাধবপুর পৌরসভার তা বাজারে একটি তুলার গোডাউন থেকে অগ্নিকান্ডের সূত্রপাত হয়। মুহূর্তের মধ্যেই আগুনের লেলিহান শিখা ছড়িয়ে পড়ে অন্তত ১২টি দোকান পুড়ে ভষ্মীভূত হয়। খবর পেয়ে মাধবপুর ফায়ার সার্ভিসের লোকজন এসে আগুন নিয়ন্ত্রণে আনে। বৈদ্যুতিক শর্টসার্কিট থেকে অগ্নিকান্ডের সূত্রপাত বলে ধারনা করা হচ্ছে।

অনলাইন আপডেট

আর্কাইভ