ঢাকা, রোববার 26 November 2017, ১২ অগ্রহায়ণ ১৪২8, ৬ রবিউল আউয়াল ১৪৩৯ হিজরী
Online Edition

পুঁজি বাজারে যুক্ত হলো গ্রিন টেকনোলজি নাহি এলুমনিয়াম কম্পোজিট প্যানেল

স্টাফ রিপোর্টার : কোনভাবেই চাঙ্গা হচ্ছে না পুঁজিবাজার। বহু জাতিক কোম্পানিগুলো বাজারে এলে বিনিয়োগে আগ্রাহী হবে সংশ্লিষ্টরা। দেশের নির্মাণ শিল্প খাতে সংযোজন হয়েছে গ্রিন টেকনোলজি পণ্য ‘এলুকো টাইগার’ ব্রান্ডের এ্যালুমিনিয়াম কম্পোজিট প্যানেল। এটি নির্মাণ ও প্রকৌশল খাতে সর্বশেষ প্রযুক্তি। নাহি গ্রুপ পণ্যটির আরো ব্যাপক পরিসরে উৎপাদন ও বাজারজাতকরণে আইপিও’র মাধ্যমে এরই মধ্যে শেয়ার বাজার আরও চাঙ্গা হবে।
জানা গেছে, গ্রিন টেকনোলজি নিয়ে শেয়ার বাজারে আসার পর প্রতিষ্ঠানটি আশাব্যঞ্জক সাড়া পাচ্ছে। এসিপি রংয়ের বিকল্প তাপ প্রতিরোধক প্যানেল যা ব্যবহারে একটি ভবনের পুরো চেহারাই পাল্টে যায়। ক্রমে ব্যাপক হারে অভিজাত ভবনের দেয়ালে বাড়ছে এলুমনিয়াম কম্পোজিট প্যানেলের ব্যবহার। দীর্ঘদিন ধরেই প্রযুক্তি খাতে ভাল কোন কোম্পানি বাজারে আসছে না। নাহি এলুমনিয়াম বাজারে আসায় পুঁজি বাজারে প্রযুক্তি খাত আরও চাঙ্গা হবে।
মূলত বাংলাদেশের মতো উন্নয়নশীল দেশে নির্মাণ প্রযুক্তিতে অভিনব বিউটি প্রডাক্ট হিসেবে এর উৎপাদন ও মার্কেটিং শুরু হয়। এটি দুই দিকে এ্যালুমিনিয়াম সিট এবং মাঝখানে এলডিপিই’র সমন্বয়ে তৈরি। এটি চাহিদা অনুযায়ী বিভিন্ন সাইজ এবং হরেক কালারের হয়ে থাকে। বাংলাদেশে এক সময় এটি পুরোপুরি আমদানিনির্ভর ছিল। আমদানি নির্ভরতা কাটিয়ে উঠতে ২০১৩ থেকে এটি উৎপাদন শুরু করেছে নাহি গ্রুপ। এর উৎপাদন আরো ব্যাপক করতে প্রতিষ্ঠানটি ইতোমধ্যে শেয়ার মার্কেটেও এসেছে।
একটি ভবনকে আভিজাত্য কর্পোরেট লুক দেয় এলুমনিয়াম কম্পোজিট প্যানেল। এটি হাইরাইজ ভবনের জন্য জুতসই গ্রিন প্রডাক্ট। একটি পুরাণ ভবনেও এর ব্যবহারে আসে দৃষ্টিনন্দন নতুনত্ব। বসুন্ধরা কনভেনশন হল, যমুনা ফিউচার পার্ক, পলওয়েল মার্কেটসহ অসংখ্য ভবনের বাইরে এ্যালুমিনিয়াম কম্পোজিট প্যানেল ব্যবহার হয়েছে। শুধু ভবনের বাইরে নয় বরং চমৎকার কালার কম্বিনেশন হবার কারণে এটি ইন্ডিরিয়র ডিজাইন, ফলস সিলিং এমনকি ভেতরের ওয়ালেও সম্প্রতি ব্যবহার শুরু হয়েছে।
বাংলাদেশে এই পণ্যের মার্কেট লিডার হিসেবে নাহী গ্রুপ ২০টি কালারের এলুমনিয়াম কম্পোজিট প্যানেল উৎপাদন করছে। আইপিওতে আসার পর ডিলার, গ্রাহকদের আশাব্যঞ্জক সাড়া পাবার কারণে প্রতিষ্ঠানটি এ সংক্রান্ত আরো কিছু প্রডাক্টসহ ২০-৩০টি কালার যুক্ত করবে বলে তারা জানিয়েছে।
নাহী গ্রুপের এলুমনিয়াম কম্পোজিট প্যানেল সম্পর্কে বুয়েটের প্রফেসর এবং আইপিই বিভাগের প্রধান ইঞ্জিনিয়ার ড. নাফিস জানান, বিদেশী এ্যালুমিনিয়াম কম্পোজিট প্যানেলের চেয়ে নাহী’র এলুমিনিয়াম কম্পোজিট প্যানেলের থিকনেস, কালার ফিনিশিং এবং অন্যান্য মান যথেষ্ট ভালো। বুয়েটের টেস্টে এসব বিষয় স্পষ্ট হয়েছে বলে তিনি জানান। বিষয়টি নিয়ে নাহী গ্রুপের ম্যানেজিং ডিরেক্টর ইঞ্জিনিয়ার আবু নোমান হাওলাদার বলেন, দেশের অর্থনীতি উন্নত করতে হলে শিল্প-কারখানা করতে হবে। আমাদের প্রতিটা শিল্প প্রতিষ্ঠানই দেশের উন্নয়নের সাথে সরাসরি যুক্ত। এ পর্যায়ে আমরা আমদানি নির্ভরতা কমিয়ে ২০১৩ থেকে এদেশে উন্নত মানের এলুমনিয়াম কম্পোজিট প্যানেল উৎপাদন ও মার্কেটিং শুরু করেছি।

অনলাইন আপডেট

আর্কাইভ