ঢাকা, সোমবার 27 November 2017, ১৩ অগ্রহায়ণ ১৪২৪, ৭ রবিউল আউয়াল ১৪৩৯ হিজরী
Online Edition

সত্যভাষণের জন্য ধন্যবাদ

সব সময় না হলেও কোন কোন সময় রাজনীতিবিদরা সঠিক কথা বলে ফেলেন। যেমন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এবং সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের বলেছেন, যারা রাজনীতি করি তাদের মধ্যে কয়জন বুকে হাত দিয়ে বলতে পারবেন যে আমি সৎ, আমি শতভাগ সৎ মানুষ? এখানেই সমস্যা। আমরা রাজনীতিকরা যদি দুর্নীতিমুক্ত থাকি, তবে দেশের দুর্নীতি অটোমেটিক্যালি অর্ধেক কমে যাবে। তিনি আরো বলেন, বারবার যে বেশি কথা বলে সে বেশি বাজে কথা বলে। ২৫ নবেম্বর রাজধানীর বাংলাদেশ মেডিকেল এসোসিয়েশন মিলনায়তনে বঙ্গবন্ধুর ৭ মার্চের ভাষণের ওপর আলোচনা সভায় তিনি এসব কথা বলেন।
২৬ নবেম্বর তারিখে বাংলাদেশ প্রতিদিনে মুদ্রিত প্রতিবেদনে ওবায়দুল কাদেরের বক্তব্যের আরো কিছু বিষয় মুদ্রিত হয়। ওবায়দুল কাদের বলেন, সততা ও সাহসিকতায় বিরল দৃষ্টান্ত রেখে গেছেন বঙ্গবন্ধু। আমরা যারা রাজনীতি করি এখান থেকে অনেক শিক্ষা নিতে পারি। তিনি আরও বলেন, বঙ্গবন্ধুর কথা বলে, বঙ্গবন্ধুর নাম নিয়ে অপকর্ম করে, এ ধরনের বঙ্গবন্ধুপ্রেমী আওয়ামী লীগের কোন প্রয়োজন নেই। বঙ্গবন্ধুর নামে সাইনবোর্ড টাঙ্গিয়ে ভূমি-জমি দখল করবো, চাঁদাবাজি করবো, এ ধরনের সংগঠন, প্রতিষ্ঠান যারা করে তাদের আওয়ামী লীগ ঘৃণা করে। এদের বহিষ্কার করা হবে এবং এদের সঙ্গে কোন সম্পর্ক রাখা যাবে না।
আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদেরের বক্তব্যটি বর্তমান সময়ে খুবই প্রাসঙ্গিক বলে আমরা মনে করি। তিনি একদিকে রাজনীতিবিদদের সততা, সংকট ও দুর্নীতি নিয়ে সমালোচনা করেছেন, অন্যদিকে বঙ্গবন্ধুর নাম ভাঙ্গিয়ে যারা অপকর্ম করছেন তাদের বহিষ্কারের হুমকি দিয়েছেন। আমরা জানি, দুর্বৃত্তায়নের রাজনীতি বর্তমান সময়ে জাতির জন্য এক সংকট হয়ে দেখা দিয়েছে। দলে যদি আদর্শের ও ত্যাগের রাজনীতি মুখ্য না হয় তাহলে আগাছায় ভরে যাবে রাজনীতির ময়দান। ক্ষমতায় থাকার কারণে সরকারি দলে এই সংকট বড় হয়ে দেখা দিলেও বিরোধী দলের এতে খুশি হওয়ার কারণ নেই। কারণ তাদের নেতাকর্মীরা যদি আদর্শনিষ্ঠ ও সৎ না হন তাহলে তাদেরও পদে পদে মাশুল দিতে হবে। ওবায়দুল কাদের বলেছেন, রাজনীতিকরা দুর্নীতিমুক্ত থাকলে দেশের দুর্নীতি অটোমেটিক্যালি অর্ধেক কমে যাবে। এমন উপলব্ধির জন্য ধন্যবাদ। তবে এখানে বলে রাখা ভাল যে, যারা ক্ষমতায় থাকেন দুর্নীতির সুযোগটা কিন্তু তাদেরই বেশি থাকে।

অনলাইন আপডেট

আর্কাইভ