ঢাকা, সোমবার 4 December 2017, ২০ অগ্রহায়ণ ১৪২৪, ১৪ রবিউল আউয়াল ১৪৩৯ হিজরী
Online Edition

হন্ডুরাসে ব্যাপক সহিংসতা জরুরি অবস্থা জারি

৩ ডিসেম্বর, এএফপি : হন্ডুরাসের নির্বাচন পরবর্তী সহিংসতা ঠেকাতে সরকার শুক্রবার রাতে জরুরি অবস্থা জারি করেছে। প্রেসিডেন্ট নির্বাচনে জালিয়াতির দাবিকে কেন্দ্র করে দেশব্যাপী ছড়িয়ে পড়া সহিংসতা বন্ধের প্রচেষ্টার অংশ হিসেবে দেশটিতে এই জরুরি অবস্থা জারি করা হলো। সরকারি সমন্বয়ক জর্জ রামোন হার্নানদেজ আলসেরো জানান, প্রেসিডেন্ট জুয়ান ওর্লান্দো হার্নানদেজ এ ফরমানের অনুমোদন দেন। এর আওতায় ১০ দিন সন্ধ্যা ৬টা থেকে ভোর ৬টা পর্যন্ত লোকজনের অবাধে চলাফেরার ওপর বিধিনিষেধ আরোপ করা হয়েছে। শুক্রবার থেকে টানা ১০ দিন এই আইন জারি থাকবে বলে টেলিভিশন ও রেডিওতে সম্প্রচারিত বুলেটিনে ধারাবাহিকভাবে বলা হচ্ছে। জনগণের চলাফেরার স্বাধীনতা সীমিত করা হয়েছে; পুলিশ ও সেনাবাহিনীকে দেওয়া হয়েছে বাড়তি ক্ষমতা। নির্বাচনী সহিংসতায় একজন নিহত ও ২০ জনের বেশি আহত হওয়ার পর সরকার এ পদক্ষেপ নিল।

‘জনগণের সাংবিধানিক অধিকার স্থগিতের বিষয়টি অনুমোদন করা হয়েছে যেন সশস্ত্র বাহিনী ও পুলিশ দেশজুড়ে ছড়িয়ে পড়া সহিংসতা দমাতে পারে,’ বলেন মন্ত্রিপরিষদের সদস্য এবাল দিয়াজ। ভোটের ছয়দিন পেরিয়ে যাওয়ার পরও গণনা শেষ না হওয়ায় দেশটিতে এখন তীব্র অস্থিরতা বিরাজ করছে। লুট ও সহিংসতার অভিযোগে শতাধিক ব্যক্তিকে গ্রেপ্তার করা হয়েছে। ক্ষমতাসীন প্রেসিডেন্ট হুয়ান অরল্যান্ডো হার্নান্দেজ ও বিরোধী জোটের প্রার্থী সালভাদর নাসরাল্লা উভয়েই নিজেদের বিজয়ী দাবি করেছেন। ভোটের আগে হওয়া জনমত জরিপে নাসরাল্লা প্রতিদ্বন্দ্বী প্রার্থীর চেয়ে ৫ পয়েন্ট এগিয়ে ছিলেন। যদিও ৯০ শতাংশ গণনা শেষে হার্নান্দেজই ৫ হাজার ভোটের ব্যবধানে এগিয়ে আছেন বলে নির্বাচনী সংস্থাগুলোর ভাষ্য।

গণনার বাকি অংশ এবং নির্বাচনী ট্রাইব্যুনালে চলা বিতর্কিত ভোটের যাচাই বাছাই ফল উল্টে দিতে পারে। নাসরাল্লার অভিযোগ, কারচুপির করে হার্নান্দেজ বিজয় চুরি করার চেষ্টা করছেন। প্রতিবাদে সমর্থকদের রাস্তায় নেমে আসারও আহ্বান জানিয়েছেন এক সময়ের জনপ্রিয় এ টেলিভিশন উপস্থাপক।

ভোট গণনায় দীর্ঘসূত্রিতাই নির্বাচনী সংকট ও সহিংসতা উস্কে দেয় বলে রয়টার্স জানায়। এ নিয়ে আন্তর্জাতিক মহলও উদ্বিগ্ন। যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র মন্ত্রণালয় বুধবার ভোট গণনা দ্রুত শেষ করতে হন্ডুরাসের নির্বাচনী ট্রাইব্যুনালের প্রতি আহ্বান জানায়। মধ্য আমেরিকায় ওয়াশিংটনের ঘনিষ্ঠ এ মিত্র দেশটি এমনিতেই চরম দারিদ্র্য ও মাদক বাণিজ্য নিয়ে গোষ্ঠী সংঘাতের জন্য বিশ্বব্যাপী পরিচিত। বিশ্বের সবগুলো দেশের মধ্যে খুনের হারও সবচেয়ে বেশি হন্ডুরাসে।

অনলাইন আপডেট

আর্কাইভ