ঢাকা, সোমবার 4 December 2017, ২০ অগ্রহায়ণ ১৪২৪, ১৪ রবিউল আউয়াল ১৪৩৯ হিজরী
Online Edition

ঢাকা উত্তর সিটির মেয়র পদ শূন্য ঘোষণার ৯০ দিনের মধ্যে নির্বাচন

স্টাফ রিপোর্টার: ঢাকা উত্তর সিটি করপোরেশনের (ডিএনসিসি) মেয়র আনিসুল হক ইন্তিকাল করায় মেয়র পদ শূন্য  ঘোষণা করার প্রক্রিয়া শুরু করেছে স্থানীয় সরকার মন্ত্রণালয়। চলতি সপ্তাহের মধ্যেই এটি করা হতে পারে বলে জানিয়েছেন স্থানীয় সরকার মন্ত্রণালয়ের যুগ্ম সচিব মেজবাহ উদ্দীন। এদিকে নির্বাচন কমিশনের ভারপ্রাপ্ত সচিব হেলাল উদ্দিন জানিয়েছেন, মেয়রপদ শূন্য ঘোষণা করার ৯০ দিনের মধ্যে নির্বাচন অনুষ্ঠিত হবে।
স্থানীয় সরকার মন্ত্রণালয়ের যুগ্ম সচিব মেজবাহ উদ্দীন সাংবাদিকদের বলেন, মন্ত্রণালয়ের আইন অনুযায়ী এ বিষয়ে কার্যকর পদক্ষেপ নেওয়া হচ্ছে। এমন পরস্থিতিতে আসন শূন্য  ঘোষণা করার একটি আইনসম্মত প্রক্রিয়া এবং বিধান রয়েছে। শূন্য ঘোষণা করার পর এ বিষয়ে করণীয় নির্ধারণ করবে সরকার এবং নির্বাচন কমিশন।’
এদিকে নির্বাচন কমিশনের (ইসি) ভারপ্রাপ্ত সচিব হেলাল উদ্দিন আহমেদ বলেছেন, ঢাকা উত্তর সিটি করপোরেশনের (ডিএনসিসি) মেয়রের আসন শূন্য ঘোষণার ৯০ দিনের মধ্যে উপনির্বাচন অনুষ্ঠিত হবে।
হেলাল উদ্দিন আহমেদ বলেন, ‘আসন শূন্য ঘোষণার বিষয়টি মন্ত্রণালয়ের বিষয়। স্থানীয় সরকার মন্ত্রণালয় থেকে আসন শূন্য ঘোষণা করে আমাদের চিঠি দিলেই নিয়ম অনুযায়ী ৯০ দিনের মধ্যে উপনির্বাচন অনুষ্ঠিত হবে।’
তিনি আরও বলেন, ‘ডিএনসিসির উপনির্বাচন দলীয় প্রতীকে অনুষ্ঠিত হবে।’
প্রসঙ্গত, লন্ডনে সাড়ে চার মাসেরও বেশি সময় ধরে চিকিৎসাধীন থাকার পর গত ৩০ নভেম্বর বাংলাদেশ সময় রাত ১০টা ২৩ মিনিটে (লন্ডন সময় বিকাল ৪টা ২৩ মিনিট) লন্ডনের ওয়েলিংটন হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় মেয়র আনিসুল হকের মৃত্যু হয়। ফলে ডিএনসিসির মেয়র পদ শূন্য হয়েছে।
২০১৫ সালের ২৮ এপ্রিল ঢাকা উত্তর ও ঢাকা দক্ষিণ এবং চট্টগ্রাম সিটি করপোরেশনের নির্বাচন অনুষ্ঠিত হয়। এতে ঢাকা দক্ষিণে  মোহাম্মদ সাঈদ  খোকন, ঢাকা উত্তর সিটি করপোরেশনে আনিসুল হক এবং চট্টগ্রামে আ জ ম নাছির উদ্দীন  মেয়র নির্বাচিত হন। এর আগে ২০১১ সালের নভেম্বরে ঐতিহ্যবাহী ঢাকা সিটি করপোরেশনকে দু'ভাগে ভাগ করা হয়। তবে সঙ্গে সঙ্গে নির্বাচন না হওয়ায় তিন বছরেরও বেশি সময় ধরে প্রশাসক নিয়োগ করে উভয় সিটি করপোরেশনের কাজ পরিচালিত হয়েছিল।

অনলাইন আপডেট

আর্কাইভ