শুক্রবার ২৯ মার্চ ২০২৪
Online Edition

খুলনাকে হারিয়ে সুপার ফোরে রংপুর

স্পোর্টস রিপোর্টার : খুলনাকে হারিয়ে বিপিএলের সুপার ফোর নিশ্চিত করেছে রংপুর রাইডার্স। গতকাল খুলনাকে ১৯ রানে হারিয়ে জয় পায় মাশরাফির রংপুর রাইডার্স। এই জয়ের ফলে ১১ ম্যাচে ১৩ পয়েন্ট নিয়ে সুপার ফোর নিশ্চিত করেছে রংপুর। অবশ্য আগেই সুপার ফোর নিশ্চিত করেছে খুলনা।  গতকাল খুলনা জিতলে পারলে পয়েন্ট টেবিলের দ্বিতীয় স্থানে উঠে যেত দলটি। গতকাল আগে ব্যাট করে রংপুর রাইডার্স ৬ উইকেটে করে ১৪৭ রান। জয়ের জন্য খুলনার সামনে টার্গেট ছিল ১৪৮ রান। ব্যাট করতে নেমে খুলনা ৮ উইকেটে ১২৮ রান করলে রংপুর জয় পায়  ১৯ রানে।
জয়ের জন্য খুলনা টাইটান্সের সামনে টার্গেট ছিল ১৪৮ রান। টার্গেটটা সহজই ছিল দলটির সামনে। আর ব্যাট করতে নেমে দুই ওপেনার নাজমুল হোসেন শান্ত আর কিনজার মিলে দলকে ওপেনিং জুটিতেই নিয়ে যায় ৬০ রানে। নাজমুল হোসেনের বিদায়ে ভাংগে ওপেনিং জুটি। নাজমুল হাসানের বলে এলবি আউট হওয়ার আগে শান্ত করেন ১৮ বলে ২০ রান। দলীয় ৭১ রানে দ্বিতীয় উইকেট হারায় খুলনা। ওয়ানডাউনে ব্যাট করতে নেমে আতিফ হোসেন বিদায় নেন ৮ রান করে। সোহাগ গাজীর বলে মাশরাফিকে ক্যাচ তুলে বিদায় নেন আতিফ। তবে অপর ওপেনার কিনজার দলকে এগিয়ে নেন শক্তহাতে ব্যাট চালিয়ে। কিন্তু দলীয় ৮৩ রানে বেপরার বলে মাশরাফিকে ক্যাচ দিয়ে কিনজার বিদায় নিয়ে বিপদেই পড়ে খুলনা। আউট হওয়ার আগে কিনজার ৪৫ বরে খেলেন ৪৪ রানে একটি ইনিংস। কিনজার বিদায়ের পর একের পর এক উইকেট হাতে থাকে দলটি। ৮৩ রানে প্রথম তিন উইকেট হারানো দলটি পরের ১৪ রান তুলতে হারায় আরো তিন উইকেট। ফলে ৯৭ রানে ৬ উইকেট হারিয়ে দলটি জয়ের পথটা কঠিন করে ফেলে। ব্যাট করতে নেমে অধিনায়ক মাহমুদুল্লাহ রিয়াদ আর ব্র্যথখওয়েট উভয়েই আউট হন ৬ রান করে। আর পুরান আউট হন মাত্র ১ রান্।ে তারপরও সপ্তম উইকেট জুটিতে আরিফুল হক আর আর্চার মিলে দলকে জয়ের পথেই এগিয়ে নিচ্ছিলেন। কিন্তু দলীয় ১২৩ রানে আর্চারের বিদায়ে জয়ের আশা শেষ হয় খুলনার। বিদায়ের আগে আর্চার করেন ১৯ রান। দলীয় ১২৩ রানে আরো একটি উইকেট হারায় খুলনা। এবার আরিফুল আউট হন ৬ রানে।  শেস পর্যন্ত দলটি ৮ উইবেটে কওে ১২৮ রান।
এর আগে,টস জিতে রংপুর রাইডার্সকে আগে ব্যাট করতে পাঠান খুলনা টাইটান্স। তবে ব্যাট করতে নেমে ক্রিস গেইল ও ব্রেন্ডন ম্যাককালামের দলকে বড় স্কোর এনে দিতে পারেননি। ৬ উইকেটে ১৪৭ রান করতে পারেনি রংপুর রাইডার্স। ব্যাট করতে নেমে তৃতীয় ওভারে প্রথম উইকেট হারায় রংপুর। আবু জায়েদ ভাঙেন উদ্বোধনী জুটি। জিয়াউর রহমান ৮ রানে শফিউল ইসলামকে ক্যাচ দেন।  তবে গেইলের সঙ্গে খানিক ঝড় তুলেছিলেন ম্যাককালাম। কিন্তু শফিউলের বলে আরিফুল হক দুর্দান্ত ক্যাচ নিয়ে ফেরান কিউই ম্যাককালামকে। ১১ বলে ১৫ রান করেন তিন। কিন্তুলম্বা ইনিংস খেলতে পারেননি। ২৭ বলে চারটি চার ও দুটি ছয়ে ৩৮ রান করে মোহাম্মদ ইরফানের কাছে আউট হন গেইল। এরপর টানা তিন ওভারে ৩ ব্যাটসম্যানকে ফিরিয়ে রংপুরকে আটকে রাখে খুলনা। জোফরা আর্চার টানা দুই ওভারে রবি বোপারাকে ৯ রানে ও নাহিদুল ইসলামকে ৬ রানে সাজঘরে পাঠান।মাঝে চামারা কাপুগেদারা ২ রানে উইকেট দেন কার্লোস ব্র্যাথওয়েটকে। শেষদিকে অধিনায়ক মাশরাফি মুর্তজার সঙ্গে ৪২ রানের জুটি গড়েন। আর ঝড়ো গতিতে হাফসেঞ্চুরি করেন মোহাম্মদ মিথুন। ৩৫ বলে ২ চার ও ৪ ছয়ে ৫০ রানে অপরাজিত ছিলেন তিনি। মাশরাফি ১১ বলে ১৫ রান করেন। খুলনার পক্ষে বল হাতে ইনিংসে সবচেয়ে সর্বোচ্চ ২ উইকেট নেন আর্চার। এছাড়া শফিউল, জায়েদ, ইরফান ও ব্র্যাথওয়েট নেন একটি করে উইকেট।

অনলাইন আপডেট

আর্কাইভ