ঢাকা, মঙ্গলবার 5 December 2017, ২১ অগ্রহায়ণ ১৪২৪, ১৫ রবিউল আউয়াল ১৪৩৯ হিজরী
Online Edition

লিবিয়ায় বাংলাদেশীদের যেতে কোনো বাধা নেই

স্টাফ রিপোর্টার : লিবিয়ায় বাংলাদেশীদের যেতে কোনো বাধা নেই বলে জানিয়েছেন ঢাকায় নিযুক্ত লিবিয়ার চার্জ দ্য আফেয়ার্স মাহমুদ এম এল সাল্লাবী।
গতকাল সোমবার রাজধানীর বারিধারায় লিবিয়া দূতাবাসে এক সাংবাদিক সম্মেলনে প্রশ্নের জবাবে তিনি এ তথ্য জানান। সম্প্রতি আন্তর্জাতিক একটি সংবাদ মাধ্যমের খবরে বলা হয়, আফ্রিকান অভিবাসীদের দাস হিসেবে নিলামে বিক্রি করা হচ্ছে লিবিয়ায়। এ বিষয়ে লিবিয়া সরকারের অবস্থান তুলে ধরতে এ সাংবাদিক সম্মেলনের আয়োজন করা হয়।
মাহমুদ এম এল সাল্রাবী বলেন, লিবিয়ায় বাংলাদেশী শ্রমিকদের চাহিদা রয়েছে। লিবিয়ায় সরকারি অফিস, বিভিন্ন কোম্পানি, হাসপাতালে বাংলাদেশী জনশক্তির চাহিদা রয়েছে। লিবিয়া সরকার বাংলাদেশীদের সে দেশে স্বাগত জানাচ্ছে। লিবিয়া সরকারের পক্ষ থেকে সে দেশে যেতে কোন বাধা নেই। বাংলাদেশ সরকার চাইলে সেখানে জনশক্তি রফতানি করতে পারে।
মাহমুদ এম এল সাল্লাবী সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে বলেন, বাংলাদেশীরা যারা লিবিয়ায় আছে তারা ভালো আছে। আমার জানামতে কেউ কোন সমস্যায় নেই।
 উল্লেখ্য অভ্যন্তরীণ সংঘাত ও আইনশৃঙ্খলা পরিস্থিতির অবনতির কারণে লিবিয়ায় শ্রমিক পাঠানো বন্ধ রেখেছে বাংলাদেশ সরকার।
লিবিয়ায় আফ্রিকার কৃষ্ণাঙ্গ অভিবাসীদের দাস হিসেবে নিলামে বিক্রির যে প্রতিবেদন গণমাধ্যমে এসেছে তার নিন্দা জানিয়ে সাল্লাবী বলেন, সিএনএনসহ বিভিন্ন গণমাধ্যমে এ ব্যাপারে যে রিপোর্ট এসেছে লিবিয়া সরকারের পক্ষ থেকে তার নিন্দা জানাই। এমন কোন কাজ লিবিয়ায় হয় না। তবে এ ব্যাপারে আমরা তদন্ত করছি। তদন্ত প্রতিবেদন প্রকাশ করা হবে লিবিয়ার আদালতের মাধ্যমে। এ ব্যাপারে কেউ তদন্ত করতে চাইলে লিবিয়া সরকার তাকে সহায়তা করবে।
মাহমুদ এম এল সাল্লাবী বলেন, আমরা দাস প্রথা ও মানবপাচারের নিন্দা জানাই। এ ব্যাপারে কারো বিরুদ্ধে অভিযোগ পেলে আইন অনুযায়ী ব্যবস্থা নেবে লিবিয়া সরকার।

অনলাইন আপডেট

আর্কাইভ