ঢাকা, রোববার 10 December 2017, ২৬ অগ্রহায়ণ ১৪২৪, ২০ রবিউল আউয়াল ১৪৩৯ হিজরী
Online Edition

ব্যাংকিং খাতের দুর্নীতি কাক্সিক্ষত মাত্রায় কমেনি -দুদক চেয়ারম্যান

স্টাফ রিপোর্টার : ব্যাংক খাতের দুর্নীতি কমলেও তা এখন পর্যন্ত কাক্সিক্ষত পর্যায়ের নয় বলে মন্তব্য করেছেন দুর্নীতি দমন কমিশনের (দুদক) চেয়ারম্যান ইকবাল মাহমুদ। তিনি বলেন আমি মনে করি, ব্যাংক খাতের দুর্নীতি কমেছে। কিন্তু কাক্সিক্ষত মাত্রায় দুর্নীতি কমেনি। সে নিয়ে আমাদের কাজ চলছে।
গতকাল শনিবার সকালে জাতীয় প্রেসক্লাবের সামনে আয়োজিত মানববন্ধন শেষে সাংবাদিকদের প্রশ্নের জবাবে এসব কথা বলেন তিনি। এর আগে সেগুনবাগিচায় দুদকের প্রধান কার্যালয়ে আন্তর্জাতিক দুর্নীতিবিরোধী দিবসের অনুষ্ঠানের উদ্বোধন করেন তিনি। সেখান থেকে র‌্যালি বের হয়ে জাতীয় প্রেসক্লাবের সামনে মানববন্ধন অনুষ্ঠিত হয়।
সম্প্রতি বিদেশী গণমাধ্যমের সংবাদে সৌদি আরবে অর্থপাচারে বাংলাদেশের উচ্চ পর্যায়ের রাজনীতিবিদের নাম উঠে আসার পর দুর্নীতি দমন কমিশন তা তদন্ত করে দেখবে কি না জানতে চাইলে ইকবাল মাহমুদ বলেন,  কোনো ব্যক্তি বিশেষ বলে কথা নয়, রাজনীতিবিদ হোক আর অর্থনীতিবিদ হোক আর যেই হোক না কেন, কাউকে ছাড় নয়। কমিশন তদন্ত করে দুর্নীতির গন্ধ পেলেই আমরা ব্যবস্থা নেবো। তবে দুর্নীতির অভিযোগ আসলেই দুর্নীতিবাজ বলা যাবে না। বিষয়টি তদন্ত সাপেক্ষ।
তিনি বলেন, বাংলাদেশেতো সবাই দুর্নীতি করে না। দুর্নীতি করে বিভিন্ন সেক্টরের কিছু মানুষ। আমরা শিক্ষাক্ষেত্রে দুর্নীতি নিয়ে কাজ করছি। ব্যাংকিং খাতের দুর্নীতি নিয়ে কাজ চলছে। আগামী বছর কমিশনের কাজের শুরুটা হবে স্বাস্থ্যখাতের দুর্নীতি নিয়ে। স্বাস্থ্যখাতের দুর্নীতির বিষয়ে আমাদের নথিপত্র দেখভাল চলছে। কিভাবে বিভিন্ন সেক্টরে দুর্নীতি প্রতিরোধ করা যায়, সে ব্যাপারে সরকারকে পরামর্শ দেবো।
দুদক চেয়ারম্যান বলেন, এবার সারা দেশে দুর্নীতিবিরোধী দিবস পালিত হচ্ছে। এবারের মূল স্লোগান ‘আসুন আমরা সবাই দুর্নীতির বিরুদ্ধে একাতাবদ্ধ হই’। এটি সঠিক সময়ের সঠিক স্লোগান। সকল রাজনীতিবিদ, পেশাজীবী ও সামাজিক সংগঠন সবাই মিলে আসুন আমরা দুর্নীতিবিরোধী প্রতিরোধ গড়ে তুলি। এই দুর্নীতির কড়াল গ্রাস থেকে কোনো সংস্থা, কোনো সরকার, ব্যক্তি, এনজিও কিংবা সংগঠন আন্দোলন কিংবা প্রতিরোধ একা করতে পারবে না। এটা নিরন্তর প্রচেষ্টার বিষয়।

অনলাইন আপডেট

আর্কাইভ