ঢাকা, রোববার 10 December 2017, ২৬ অগ্রহায়ণ ১৪২৪, ২০ রবিউল আউয়াল ১৪৩৯ হিজরী
Online Edition

খুলনায় কৃষক ও ভোক্তার মধ্যবর্তী হাত ঘুরলেই বাড়ছে দাম

খুলনা অফিস : সবজির দাম নাগালে থাকলেও কাঁচা মরিচ আর পেঁয়াজের ঝাঁজ বেশি। ক’দিনের ব্যবধানে কাঁচা মরিচের দাম কেজিপ্রতি বেড়েছে ৮০-১০০ টাকা। কৃষক এবং ভোক্তার মধ্যেবর্তী হাত ঘুরলেই বাড়ছে দাম। এ অবস্থায় বাজার তদারকির দাবি সাধারণ ভোক্তাদের।
খুলনা মহানগরীর কয়েকটি বাজার ঘুরে দেখা গেছে, নিত্যপ্রয়োজনীয় ভোগ্যপণ্যের দামের ভিন্নতা। কাঁচা মরিচ ১শ’ ৪০ থেকে ২শ’ টাকা, দেশি পেঁয়াজ ১শ’ থেকে ১শ’ ১০ টাকা, পেঁয়াজ আমদানিকৃত ৮০ টাকা, বেগুন ৪০ থেকে ৫০ টাকা, নতুন আলু ৩০ থেকে ৩৫ টাকা, পুরনো আলু ১৫ থেকে ২০ টাকা, করলা ৬০ টাকা, ঢেঁড়শ ৬০ টাকা, মিষ্টি কুমড়া ৩০ থেকে ৪০ টাকা, কচুর লতি ৪০ টাকা, বরবটি ৫০ টাকা, শসা ৩০ থেকে ৫০ টাকা, লাল শাক ২০ থেকে ৩০ টাকা, টমেটো ১শ’ থেকে ১শ’ ২০ টাকায় বিক্রি হয়েছে স্থানীয় বাজারে।
ডুমুরিয়ার বরাতিয় এলাকার কৃষক বাসুদেব দাস বলেন, একজন কৃষক দাম পায় কম। কিন্তু বড় আকারের লাভ করে যায় ফড়িয়া বা আড়তদাররা। আমরা শুক্রবার প্রতিকেজি বেগুন ৩০ টাকা, কাঁচা মরিচ ৮০ টাকা, ফুলকপি ২৫ টাকা, বাঁধাকপি ২০ টাকা, শালগম ২০ টাকা, টমেটো ৮০ টাকা, পেঁয়াজের কলি ৭০ টাকা, শিম ২৫ টাকা দরে বিক্রি করেছি।
নগরীর নিউমার্কেট এলাকার মো. রবিউল ইসলাম, শাহানা বেগম বলেন, বাজার তদারকি থাকলে এমন দাম বৃদ্ধি পেত না। কোন পণ্য এক হাত থেকে আরেক হাতে গেলেই দাম বাড়ছে। এর একটি প্রতিকার হওয়া দরকার।
নগরীর টুটপাড়া জোড়াকল বাজারের সবজি বিক্রেতা মো. রুবেল হোসেন, মো. ফারুক হোসেন, নিউমার্কেট কাঁচা বাজারের নজরুল ইসলাম জানান, আমরা যেমন ক্রয় করি, তেমন বিক্রি করি। তবে, সামান্য লাভ রাখি।
কেসিসি পাইকারী কাঁচা বাজার কল্যাণ সমিতির সভাপতি শেখ মো. নজরুল ইসলাম জানান, এলসি’র মাল বাজারে ঢুকছে কম। ভারতেও পেঁয়াজের দাম বাড়তি রয়েছে। কিছুদিন আগের বৃষ্টির কারণে কাঁচা মরিচ আর পেঁয়াজের দাম বেশি। তবে, সকল ধরনের সবজির দাম কমতি রয়েছে। কেসিসি বাজার মূল্য পর্যবেক্ষণ, মনিটরিং ও নিয়ন্ত্রণ কমিটির সভাপতি রাবেয়া ফাহিদ হাসনা হেনা বলেন, বাজারের অবস্থা যথেষ্ট খারাপ। অনেক পণ্যের দাম বেড়েছে। ফলে ভোগান্তিতে পড়েছে নগরবাসী। সে কারণে আগামী ১২ ডিসেম্বর বাজার সংশ্লিষ্ট কর্তাদের নিয়ে সভা করা হবে এবং বাজার মনিটরিং এর ব্যাপারে সিদ্ধান্ত নেয়া হবে।

অনলাইন আপডেট

আর্কাইভ