শুক্রবার ২৯ মার্চ ২০২৪
Online Edition

গাজীপুরে কসমেটিক্স কারখানায় সিলিন্ডার বিষ্ফোরণে আগ্নিকাণ্ড ॥ নিহত ১ দগ্ধ ১১

কালিয়াকৈর সংবাদদাতা : গাজীপুরের কালিয়াকৈরে কসমেটিক্স তৈরির এক কারখানায় মঙ্গলবার বিকেলে গ্যাস সিলিন্ডার বিস্ফোরণে ভয়াবহ অগ্নিকাণ্ডের ঘটনা ঘটেছে। এতে কারখানার ম্যানেজারসহ অন্ততঃ ১১ শ্রমিক দগ্ধ হয়েছে। এ ঘটনায় একই পরিবারের দু’ভাই ও এক বোন নিখোঁজ রয়েছে বলে স্থানীয়রা তাৎক্ষণিকভাবে জানিয়েছে। এলাকাবাসী ও ফায়ার সার্ভিসের কর্মীরা আহতদের উদ্ধার করে বিভিন্ন হাসপাতাল ও ক্লিনিকে প্রেরণ করেছে। এঘটনায় শেফালী আক্তার (৩০) নামে এক নারী শ্রমিক হাসপাতালে নেয়ার পথে মারা যায়। কালিয়াকৈর ফায়ার সার্ভিসের স্টেশন অফিসার কবিরুল আলম নিহতের বিষয়টি নিশ্চিত করেছেন।
এঘটনায় গাজীপুর জেলা প্রশাসনের পক্ষ থেকে কালিয়াকৈর উপজেলা নির্বাহী কর্মকর্তা মোহাম্মদ সাইফুল ইসলামকে প্রধান করে ৫ সদস্যের একটি তদন্ত কমিটি করা হয়েছে। আগামী ৭ কার্য দিবসের মধ্যে তদন্ত কমিটিতে রিপোর্ট দেয়ার নিদের্শ দেয়া হয়েছে।
স্থানীয়রা জানায়, গাজীপুরের কালিয়াকৈর উপজেলার জামালপুর এলাকায় এফএস কসমেটিক্স লিমিটেড কারখানায় মেহেদী, সেভিং ফোম, সেভিং ক্রীম, কলপসহ বিভিন্ন প্রকার কসমেটিক্স তৈরি করা হয়। এ কারখানায় প্রায় ৩৫ জন শ্রমিক কাজ করে। গতকাল মঙ্গলবার বিকেল সাড়ে চারটার দিকে উৎপাদন কাজ চলাকালে হঠাৎ বিকট শব্দে কারখানার একটি গ্যাস সিলিন্ডারের বিষ্ফোরণ ঘটে। এতে একতলা ভবনের এ কারখানায় আগুন ধরে যায় এবং কারখানায় থাকা ক্যামিকেলে ছড়িয়ে পড়ে। মুহূর্তেই আগুন পুরো কারখানায় ছড়িয়ে পড়লে আরো কয়েকটি সিলিন্ডারের বিষ্ফোরণ ঘটে ভয়াবহ আকার ধারণ করে। এতে কারখানার ম্যানেজার জাকির হোসেন (৩৮), নাজনীন (২৬) ও তার স্বামী আব্দুর রহিম (৩২)সহ অন্ততঃ ১১ জন শ্রমিক দগ্ধ হয়। এসময় কারখানায় আটকা পড়ে কয়েক শ্রমিক দগ্ধ হয়। এলাকাবাসী দগ্ধদের উদ্ধার করে বিভিন্ন হাসপাতাল ও ক্লিনিকে প্রেরণ করতে থাকে। এদের মধ্যে গুরুতর অবস্থায় ৬ জনকে ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালে প্রেরণ করা হয়। খবর পেয়ে কালিয়াকৈর ও জয়দেবপুর ফায়ার সার্ভিসের চারটি ইউনিটের কর্মীরা ঘটনাস্থলে গিয়ে আগুন নেভানোর কাজ শুরু করে। সন্ধ্যা সাড়ে ৭টা পর্যন্ত আগুন নিয়ন্ত্রণে এলেও পুরোপুরি নেভানো সম্ভব হয়নি। কারখানার ভিতরে আরও শ্রমিক থাকতে পারে বলে দাবি করেছেন স্থানীয়রা।
কারখানার শ্রমিক শিল্পী রানী জানায়, এ ঘটনার পর হতে কারখানার শ্রমিক লিটন হোসেন (২৫), তার ভাই সুমন হোসেন (২২) ও বোন নিখোঁজ রয়েছে।
স্থানীয় মধ্যপাড়া ইউনিয়ন পরিষদের সংরক্ষিত মহিলা ইউনিয়ন পরিষদ সদস্য নাজমা বেগম জানান, আহতদের মধ্যে ৪ জনের অবস্থা আশঙ্কা জনক। তবে এ ঘটনায় কেউ নিহত হয়েছে কি-না তা এ মুহূর্তে জানা যায়নি।
গাজীপুর ফায়ার সার্ভিসের উপ-সহকারী পরিচালক আক্তারুজ্জামান লিটন ও মৌচাক পুলিশ ফাঁড়ি ইনচার্জ এস আই সাইফুল আলম জানান, কারখানায় বিষ্ফোরণ ও অগ্নিকা-ের কারণ এ মুহূর্তে নির্ণয় করা যায়নি। তবে আহতদের মধ্যে কয়েকজনের অবস্থা গুরুতর।

অনলাইন আপডেট

আর্কাইভ