ঢাকা, বৃহস্পতিবার 14 December 2017, ৩০ অগ্রহায়ণ ১৪২৪, ২৪ রবিউল আউয়াল ১৪৩৯ হিজরী
Online Edition

মধ্যপ্রাচ্যে সবচেয়ে জনপ্রিয় এরদোগান ঘৃণিত নেতানিয়াহু

 

১৩ ডিসেম্বর, বিবিসি টার্কিশ : মধ্যপ্রাচ্যে রাজনৈতিক নেতাদের মধ্যে সবচেয়ে জনপ্রিয় তুর্কি প্রেসিডেন্ট রজব তৈয়ব এরদোগান। আর সবচেয়ে ঘৃণিত ইসরাইলের প্রধানমন্ত্রী বেঞ্জামিন নেতানিয়াহু। আর তুরস্কের প্রভাব সবচেয়ে বেশি ক্রমবর্ধমান।

মঙ্গলবার পিউ রিসার্চ সেন্টারের প্রকাশিত এক জরিপে এসব তথ্য উঠে এসেছে।

জরিপের প্রতিবেদনে বলা হয়, দেশ হিসেবে মধ্যপ্রাচ্যে তুরস্কের জনপ্রিয়তা ও প্রভাব সবচেয়ে বেশি ক্রমবর্ধমান। প্রভাব বৃদ্ধির দিক থেকে যুক্তরাষ্ট্র ও রাশিয়া তুরস্কের পরে অবস্থান করছে।

বিবিসি টার্কিশ এর প্রতিবেদনে বলা হয়েছে, পিউ রিসার্চের জরিপে দেখা গেছে, মধ্যপ্রাচ্যের দেশগুলোর মধ্যে লেবাননে এরদোগান সবচেয়ে বেশি জনপ্রিয়। দেশটির ৬৬ শতাংশ মানুষ তাকে নেতা হিসেবে পছন্দ করেন। এরপর তিউনিশিয়ার অবস্থান। এখানে ৫৯ শতাংশ মানুষ এরদোগানের ভক্ত।

তবে ইসরাইলবাসীর কাছে এরদোগান সবচেয়ে অপছন্দের ব্যক্তি। মাত্র ১৫ শতাংশ ইসরাইলি তার ব্যাপারে ইতিবাচক মনোভাব পোষণ করেন। গত দশ বছরে মধ্যপ্রাচ্যে তুরস্কের প্রভাব বেড়েছে ৬৩ শতাংশ, যা একটি রেকর্ড। এর মধ্যে জর্ডানে সবচেয়ে বেশি বেড়েছে ৭৬ শতাংশ।

অন্যদিকে তুরস্কের ৭৯ শতাংশ নাগরিক নেতানিয়াহুকে অপছন্দ করেন। মাত্র ৭ শতাংশ তুর্কি নাগরিক ইসরাইলি প্রধানমন্ত্রীর বিষয়ে ইতিবাচক মতামত দিয়েছেন। লেবাননের ৯৯ শতাংশ মানুষ নেতানিয়াহুকে অপছন্দ করেন, আর জর্ডানে এই হার ৯৬ শতাংশ।

অনলাইন আপডেট

আর্কাইভ