ঢাকা, বৃহস্পতিবার 14 December 2017, ৩০ অগ্রহায়ণ ১৪২৪, ২৪ রবিউল আউয়াল ১৪৩৯ হিজরী
Online Edition

৭০০ বিলিয়ন ডলারের সামরিক বাজেটে সই করলেন ট্রাম্প

 

১৩ ডিসেম্বর, ইন্টারনেট : যুক্তরাষ্ট্রের ইতিহাসে রেকর্ড পরিমাণ ৭০০ বিলিয়ন ডলারের সামরিক বাজেটে সই করেছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। এর মাধ্যমে মার্কিন প্রতিরক্ষা বিভাগকে ঢালাওভাবে সাজানোর প্রস্তুতি নিলেন মার্কিন প্রেসিডেন্ট।

ন্যাশনাল ডিফেন্স অথারাইজেশন অ্যাক্ট বা এনডিএএ-২০১৮ মঙ্গলবার পাস হয়েছে। তারপর ট্রাম্প এ বাজেটে সই করেন। গত ৯ নভেম্বর কংগ্রেসের প্রতিনিধি পরিষদ ও সিনেট সদস্যরা এ বাজেট অনুমোদন করেন। প্রেসিডেন্ট ট্রাম্প সামরিক খাতের জন্য যে পরিমাণ বাজেট দেয়ার অনুরোধ করেছিলেন কংগ্রেস তার চেয়ে বেশি অর্থ বরাদ্দ দিয়েছে।

 হোয়াইট হাউজে বাজেট পাসের অনুষ্ঠানে ট্রাম্প বলেন, ‘এই প্রতিরক্ষা বাজেট পাসের মাধ্যমে আমরা যুক্তরাষ্ট্রের পূর্ণ সামরিক শক্তি ফিরিয়ে আনার প্রক্রিয়া জোরদার করলাম।’

তিনি বলেন, ‘এই চুক্তি সাক্ষর করার মাধ্যমে মার্কিন প্রতিরক্ষা বিভাগকে আরো শক্তিশালী করে তোলা হবে। অত্যাধুনিক অস্ত্রসস্ত্রের মাধ্যমে সাজিয়ে তোলা হবে। যাতে যেকোনো শত্রু দেশের বিরুদ্ধে সহজেই লড়াই করে জয় ছিনিয়ে আনা যায়।’

বাজেটে সাক্ষরের পরই মার্কিন প্রতিরক্ষা বিভাগের জন্য একগুচ্ছ দাবি রাখেন ট্রাম্প। তিনি বলেন, যুক্তরাষ্ট্রের প্রতিরক্ষা ক্ষেত্রেকে আরো শক্তিশালী করতে আরো জাহাজ, সাবমেরিন এবং মিসাইলের প্রয়োজন রয়েছে। পাশাপাশি মার্কিন সেনাবাহিনীকেও সঠিক প্রশিক্ষণের মাধ্যমে দক্ষ করে তুলতে হবে। একই সঙ্গে সেনাদের বেতন বৃদ্ধির বিষয়টি নিয়েও আলোকপাত করেন ট্রাম্প।

ট্রাম্প মঙ্গলবার যে বাজেট পাস করেছেন তা রাশিয়াসহ তার পরের সাতটি দেশের সম্মিলিত সামরিক বাজেটের চেয়েও বেশি। বাড়তি বাজেট পাসের ফলে মার্কিন সেনাবাহিনীর জন্য ১৪টি যুদ্ধজাহাজ ও ৯০টি এফ-৩৫ জঙ্গিবিমান কেনা হবে।

অনলাইন আপডেট

আর্কাইভ