ঢাকা, বৃহস্পতিবার 14 December 2017, ৩০ অগ্রহায়ণ ১৪২৪, ২৪ রবিউল আউয়াল ১৪৩৯ হিজরী
Online Edition

মাহমুদুর রহমানের বিরুদ্ধে হবিগঞ্জ ও সুনামগঞ্জে আরো দু’টি মামলা

সিলেট ব্যুরো : সিলেট এবং দেশের বেশ কয়েকটি জেলায় মামলা দায়েরের পর এবার হবিগঞ্জে ‘আমার দেশ’ পত্রিকার ভারপ্রাপ্ত সম্পাদক মাহমুদুর রহমানের বিরুদ্ধে ৫শ’ কোটি টাকার একটি মানহানির মামলা এবং সুনামগঞ্জে তথ্য প্রযুক্তি আইনের অপর একটি মামলা দায়ের করা হয়েছে। গতকাল বুধবার দুপুরে হবিগঞ্জ জেলা ছাত্রলীগের সাবেক সভাপতি মোস্তফা কামাল আজাদ রাসেল বাদী হয়ে জেলার চিফ জুডিসিয়াল ম্যাজিস্ট্রেট আদালতে মামলাটি দায়ের করেন। বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ও তাঁর নাতনী টিউলিপ সিদ্দিককে নিয়ে কটূক্তি করার অভিযোগ এনে তিনি এ মামলা দায়ের করেছেন। মামলায় অজ্ঞতনামা আরও ৪/৫ জনকে আসামী করা হয়।
মামলার এজহারে বাদী রাসেল উল্লেখ করেন, ‘‘গত ১ ডিসেম্বর মাহমুদুর রহমান জাতীয় প্রেস ক্লাবে আয়োজিত একটি অনুষ্ঠানে তার বক্তৃতায় বলেছিলেন, বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের নাতনী ইংল্যান্ড লেবার পার্টির এমপি টিউলিপ সিদ্দিক একজন গর্ভবতী মহিলা সাংবাদিককে বলেছেন, ‘তিনি বর্তমানে গর্ভবতী, তাই নিজের এবং সন্তানের তার যতœবান হওয়া দরকার।’ মাহমুদুর রহমান টিউলিপের বক্তব্যকে কটাক্ষ করে উপস্থাপন করেন এবং ২৪ ঘণ্টার মধ্যে ওই মহিলা সাংবাদিকের কাছে টিউলিপ সিদ্দিককে ক্ষমা চাওয়ার জন্য বলেন।’’ ‘‘অথচ এ বক্তব্যের সমর্থন তিনি কোন তথ্যসূত্র উল্লেখ করেননি।
তিনি আরও বলেছিলেন, বঙ্গবন্ধুর জিন বহন করার কারণেই টিউলিপ এমন বক্তব্য দিয়েছেন। বক্তব্যটি ইউটিউবে প্রকাশ করে নৈতিকতা ও শ্রদ্ধবোধ ভুলে জাতির জনক, তার মেয়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও জাতির জনকের নাতনী টিউলিপ সিদ্দিককে নিয়ে কটূক্তি করে বাঙ্গালি জাতি ও রাষ্ট্রের বিরুদ্ধে চরম অবজ্ঞা দেখিয়েছেন। এর মাধ্যমে মানসম্মানে আঘাত করা ছাড়াও স্বাধীন সার্বভৌম রাষ্ট্রকে অস্থিতিশীল করারও চেষ্টা করা হয়েছে।
মামলার আইনজীবী নিলাদ্রী শেখর পুরকায়স্থ টিটু জানান, মামলা দায়েরের পর শুনানি শেষে বিচারক মামলাটি আমলে নিয়ে এফআইআর করে নিয়মিত মামলা রুজু করতে হবিগঞ্জ সদর থানার ভারপ্রাপ্ত কর্মকর্তাকে নির্দেশ দিয়েছেন।
এদিকে একই অভিযোগে গতকাল বুধবার দৈনিক আমারদেশের ভারপ্রাপ্ত সম্পাদক মো. মাহমুদুর রহমানের বিরুদ্ধে সুনামগঞ্জ সদর মডেল থানায় তথ্য প্রযুক্তি আইনে জেলা ছাত্রলীগের সিনিয়র যুগ্ম আহ্বায়ক নাজমুল হক কিরন মামলা দায়ের করেছেন।
মামলার বাদী নাজমুল হক কিরন গণমাধ্যমকে জানান, আসামী মাহমুদুর রহমান বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান, প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও বঙ্গবন্ধুর নাতনী টিউলিপ সিদ্দিককে নিয়ে অসত্য তথ্য উপস্থাপন করে তাদেরকে সামাজিক ভাবে হেয় প্রতিপন্ন করেছেন। এছাড়া স্বাধীন সার্বভৌম বাংলাদেশের বিরুদ্ধে তিনি অবস্থান নিয়ে অন্যায় অপরাধ করেছেন তাই বঙ্গবন্ধুর একজন অনুসারী হিসাবে তার বিরুদ্ধে তথ্য প্রযুক্তি আইনে থানায় মামলা দায়ের করেছেন তিনি।
সদর থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মো. শহীদুল্লাহ জানান, আমার দেশ পত্রিকার ভারপ্রাপ্ত সম্পাদক মাহমুদুর রহমানের বিরুদ্ধে তথ্য প্রযুক্তি আইনে মামলা দায়ের করতে পুলিশ হেডকোয়ার্টের অনুমোদন লাগে। আমরা অনুমোদনের জন্য বার্তা প্রেরণ করেছি। অনুমোদন পেলে নিয়মিত মামলা হিসেবে গ্রহণ করা হবে।

অনলাইন আপডেট

আর্কাইভ