ঢাকা, বৃহস্পতিবার 14 December 2017, ৩০ অগ্রহায়ণ ১৪২৪, ২৪ রবিউল আউয়াল ১৪৩৯ হিজরী
Online Edition

উলিপুরে তিস্তার চরে শিক্ষার আলো

উলিপুর (কুড়িগ্রাম) সংবাদদাতা : কুড়িগ্রামের উলিপুর উপজেলার ৬১টি সরকারি প্রাথমিক বিদ্যালয়ের পাশাপাশি বিদ্যালয়ভুক্ত প্রথম থেকে তৃতীয় শ্রেণির ৫ হাজার ৫’শ ৪০ জন শিশু নিয়ে বিদ্যালয় ক্যাচমেন্ট এলাকায় ৬১টি কমিউনিটি রিডিং ক্যাম্পের মাধ্যেমে শিশুদের বাংলা পড়ার দক্ষতা বৃদ্ধিতে কাজ করছে কমিউনিটি রিডিং ক্যাম্প।
সেখানকার দায়িত্বরত ভলান্টিয়ারগণ খেলার, গানের, গল্পের মাধ্যমে ও হাতে-কলমে কাজ, লেখা অনুশীলন করে শিশুদের শিখতে সহায়তা করছেন। কমিউনিটি রিডিং ক্যাম্প যেন আলো ছড়াচ্ছে শিশুরা স্বতঃস্ফুর্তভাবে বিদ্যালয়ে আসছে এবং আনন্দের সাথে শিখছে। শিশুরা এখন পাঠ্য বইয়ের পাঠ পড়তে পারে, গল্প পড়ে শোনাতে পারে, সুন্দর করে গল্প বলতে পারে ভালো করে নাচতে এবং গাইতেও পারে।
তিস্তার চরে যেন শিক্ষার আলো ছড়াচ্ছে কমিউনিটি রিডিং ক্যাম্প। পাঁচ শতাধিক পরিবারের শিশুর জন্য রয়েছে একটি মাত্র প্রাথমিক বিদ্যালয়। তাই এ গ্রামের শিশুরা মানসম্মত শিক্ষা থেকে বঞ্চিত। দু’দিকে তিস্তা নদী বিচ্ছিন্ন জুয়ানসাঁতরা গ্রামটি কুড়িগ্রাম জেলার উলিপুর উপজেলার থেতরাই ইউনিয়নে। নাজুক যোগাযোগ ব্যবস্থার কারণে শিক্ষা স্বাস্থ্যসেবা উন্নয়নের ক্ষেত্রে গ্রামটি পিছিয়ে পরেছে।  প্রতিবছর বর্ষাকালে থৈথৈ পানির কারণে শিশুরা নিয়মিত স্কুলেও যেতে পারে না। অভিভাবকরাও তাদের শিশুদের ঝুঁকি নিয়ে বিদ্যালয়ে পাঠাতেও চান না। প্রতি বছরই বন্যায় গ্রামটি প্লাবিত হওয়ায় বিদ্যালয় আবাসান সমস্যা দীর্ঘদিনের।  বেঞ্চে বসে ক্লাস করার সৌভাগ্য হয় না বললেই চলে। চলতি বছরের শুরুর দিকে ইউএসএআইডি অর্থায়নে সেভ দ্য চিলড্রেন এর কারিগরি সহযোগিতায় আরডিআরএস বাংলাদেশ কর্তৃক বাস্তবায়িত রিড প্রকল্প এই গ্রামে জুয়ানসাঁতরা সরকারি প্রাথমিক বিদ্যালয়েও প্রকল্প কার্যক্রম শুরু করেন। রিড প্রকল্প প্রারম্ভিক শ্রেণির বাংলা পড়ার দক্ষতা বৃদ্ধির লক্ষে কাজ করে। এ প্রসঙ্গে কথা হলো অত্র বিদ্যালয়ের  প্রধান শিক্ষক মিনহাজুল ইসলাম বলেন, কমিউনিটি রিডিং ক্যাম্প একটি চমৎকার কার্যক্রম। বাংলা পড়ার দক্ষতা বৃদ্ধিতে দারুণভাবে ভুমিকা রাখছে। এই ধরনের প্রকল্প চরাঞ্চালে কার্যক্রম আর্শীবাদ স্বরুপ। আমরা আশা রাখি প্রকল্পটি এইধরনের কার্যক্রম চলমান রাখবে ও অন্য বিদ্যালয়ে বিস্তৃতি ঘটাবে।
টিনের ঘর হস্তান্তর : কুড়িগ্রামের উলিপুরে ২ লাখ টাকা ব্যয়ে হতদরিদ্র পরিবার বর্গের মাঝে অনুদানের ৫টি টিনসেড ঘর এককালীনে জন্য হস্তান্তর করা হয়েছে। গত মঙ্গলবার বাংলাদেশ এনজিও ফাউন্ডেশনের অর্থায়নে ও তবকপুর উন্নয়ন সমাজ কল্যাণ সংস্থার বাস্তবায়নে ৫টি পরিবারের মাঝে এ ঘর হস্তান্তর করা হয়। এ সময় উপস্থিত ছিলেন, উপজেলা পরিষদ চেয়ারম্যান হায়দার আলী মিঞা, আরডিআরএস বাংলাদেশ’র সোসাল ডেভেলপমেন্টের সিনিয়ার অফিসার ফিরোজ আহমেদ, অফিসার সংস্থার প্রধান নির্বাহী জাহাঙ্গীর আলম, সাধারণ সম্পাদক আহসান হাবিব, ক্যাশিয়ার আইয়ুব আলী, সদস্য সাইফুল ইসলাম, গোলজার হোসেন প্রমুখ।

অনলাইন আপডেট

আর্কাইভ