ঢাকা, শুক্রবার 15 December 2017, ১ পৌষ ১৪২৪, ২৫ রবিউল আউয়াল ১৪৩৯ হিজরী
Online Edition

সবার জন্য স্বাস্থ্য সুরক্ষার লক্ষ্যে স্বাস্থ্য খাতে বাজেট বাড়ানোর আহ্বান

সবার জন্য স্বাস্থ্য সুরক্ষার লক্ষ্যে স্বাস্থ্য খাতে বাজেট বাড়ানোর আহ্বান জানিয়ে এক আলোচনা সভায় বক্তারা বলেছেন, স্বাস্থ্য খাতের উন্নয়ন ছাড়া আমাদের জাতীয় উন্নয়ন সম্ভব নয়। দেশের সকল মানুষ যাতে স্বাস্থ্য সুরক্ষার আওতায় আসে সে লক্ষ্যে সরকারের প্রয়োজনীয় পদক্ষেপ নেয়া উচিত।

চিকিৎসক এবং অন্যান্য স¦াস্থ্য কর্র্মীদের সংখ্যা বাড়িয়ে তাদের দক্ষতা, দায়িত্ববোধ ও সদিচ্ছার বাস্তব প্রতিফলন ঘটানো উচিত। সবার জন্য স্বাস্থ্য সুরক্ষার লক্ষ্যে অন্যান্য ব্যবস্থার পাশাপাশি বিকল্প চিকিৎসা ব্যবস্থাকেও অন্তর্ভুক্ত করা উচিত বলে তারা মনে করেন।

তারা বলেন, স্বাস্থ্য খাতে বিনিয়োগ বৃদ্ধি এবং শক্তিশালী স্বাস্থ্য ব্যবস্থা নিশ্চিতকরণ, প্রয়োজনীয় পুষ্টি, পয়ঃনিষ্কাশন, খাবার পানীয়ের নিশ্চয়তা ও অন্যান্য সামাজিক সেবা নিশ্চিত করা এবং “আপনার স্বাস্থ্য অধিকার সম্পর্কে জাগ্রত হউন” এই স্লোগানকে সকলের মাঝে ছড়িয়ে দেয়ার মাধ্যমে সার্বজনীন স্বাস্থ্য সুরক্ষা অর্জন করা সম্ভব।

ইউনিভার্সেল হেল্থ কভারেজ ডে উপলক্ষ্যে পাবলিক হেলথ ফাউন্ডেশন, বাংলাদেশ (পিএইচএফবিডি) ও রোটারী ক্লাব অব বিক্রমপুর যৌথভাবে জাতীয় প্রেসক্লাবে সম্প্রতি গণমাধ্যম ও নাগরিক সমাজের সঙ্গে উক্ত আলোচনা সভার আয়োজন করে।

পিএইচএফবিডি এর প্রতিষ্ঠাতা চেয়ারম্যান প্রফেসর এম মোজাহেরুল হকের সঞ্চালনায় ও সভাপতিত্বে মূল প্রবন্ধ উপস্থাপন করেন বাংলাদেশ মেডিকেল কলেজের কমিউনিটি মেডিসিন বিভাগের প্রধান ও পিএইচএফবিডি এর ভাইস-চেয়ারপার্সন প্রফেসর ডা. শারমিন ইয়াসমিন।

অতিথি হিসেবে ঊপস্থিত ছিলেন রোটারি ক্লাব অব বিক্রমপুরের প্রেসিডেন্ট এম.এ.কে.এস মাসুম।

অন্যান্যের মধ্যে আলোচনায় অংশগ্রহণ করেন সাবেক বিএমএ মহাসচিব প্রফেসর ডা. রশিদ ই মাহ্বুব, পিএইচএফবিডি এর নির্বাহী পরিচালক ডা. সমীর কুমার সাহা, প্রফেসর ডা. মোহাম্মদ আবু সাঈদ, প্রফেসর ডা. হাবিবুল্লাহ তালুকদার রাসকিন, পিএইচএফবিডি এর চেয়ারপার্সন প্রফেসর ডা. ফাতেমা আশরাফ। প্রেস বিজ্ঞপ্তি।

 

অনলাইন আপডেট

আর্কাইভ