ঢাকা, শনিবার 16 December 2017, ২ পৌষ ১৪২৪, ২৬ রবিউল আউয়াল ১৪৩৯ হিজরী
Online Edition

টানা হামলায় অশান্ত গাজা

১৫ ডিসেম্বর, রয়টার্স : অশান্তি জিইয়ে রেখেই গাজায় বৃহস্পতিবার ফের দফায় দফায় বিমান হামলা চালাল ইসরাইল। গাজার যে অংশ ফিলিস্তিনের সশস্ত্র রাজনৈতিক সংগঠন হামাসের নিয়ন্ত্রণে, সেখান থেকে দিনের শুরুতেই দু’টি রকেট হামলার খবর পাওয়া যায়। ইসরাইলি বাহিনীর দাবি, এর জবাবেই অন্তত তিনটি হামাস-ঘাঁটি গুঁড়িয়ে দিতে বৃহস্পতিবার হামলা চালিয়েছে তারা। এ সব ঘাঁটি হামাসের যুদ্ধ প্রশিক্ষণ এবং অস্ত্র ভান্ডার হিসেবে ব্যবহƒত হচ্ছিল বলে অভিযোগ তাদের। খবর রয়টার্সের

ইসরাইলকে লক্ষ্য করে রকেট হামলার কথা যদিও স্বীকার করেনি হামাস। ফিলিস্তিন জানিয়েছে, বৃহস্পতিবার দিনভর ডজন-খানেকেরও বেশি বিমান-হানা চালিয়েছে ইসরাইল। যার মধ্যে বেশ কয়েকটি আছডে পডে গাজার উত্তরে একটি শরণার্থী শিবির লাগোয়া হামাসের নৌঘাঁটি এবং সেনাঘাঁটিতে। মৃত্যুর খবর না পাওয়া গেলেও, এর জেরে আশপাশের বহু বাডি ক্ষতিগ্রস্ত হয়েছে বলে দাবি স্থানীয়দের। আহতও বেশ কয়েক জন।

মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প জেরুসালেমকে রাতারাতি ইসরাইলের রাজধানী ঘোষণা করায়, গাজার পরিস্থিতি দিনে-দিনে আরও খারাপ হবে বলেই আশঙ্কা করছেন কূটনীতিকেরা। তাদের একাংশ বলছেন, গাজা থেকে যে কোনও হামলা হলেই সে জন্য হামাসকে দোষারোপ করে থাকে ইসরাইল। এ বার জবাব দেওয়াটাও শুরু হয়ে গেল

জমি ছাডতে নারাজ হামাসও। স্বাধীন ফিলিস্তিন রাষ্ট্রের দাবিতে দীর্ঘদিন ধরেই লডাই চালিয়ে আসছে এই সংগঠনটি। গত বৃহস্পতিবার ছিল হামাসের প্রতিষ্ঠা দিবস। সেই উপলক্ষে গাজার আল-কাতিবা শহরে ব্যাপক জমায়েত হয়েছিল। হামাসের এই জমায়েতটাই ইসরাইলের আসল লক্ষ্য ছিল কি না, প্রশ্ন উঠছে তা নিয়েও।

ফিলিস্তিনের রাজধানীতে দূতাবাস খুলার আগ্রহ বিভিন্ন দেশেরপবিত্র শহর জেরুসালেমকে ইসরাইলের রাজধানী হিসেবে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের স্বীকৃতির পাল্টা হিসেবে পূর্ব জেরুসালেমকে ফিলিস্তিনের রাজধানী হিসেবে ঘোষণা দিয়েছে ইসলামি সম্মেলন সংস্থা (ওআইসি)।

গত বুধবার ইস্তাম্বুলে সংস্থাটির জরুরি সম্মেলন থেকে পূর্ব জেরুসালেমকে ফিলিস্তিনের রাজধানীর স্বীকৃতি পাশাপাশি বিভিন্ন দেশকে পূর্ব জেরুসালেমে দূতাবাস খোলার আহ্বান জানানো হয়েছে।

এরপর থেকে বিভিন্ন দেশ ফিলিস্তিনের রাজধানীতে দূতাবাস খোলার ঘোষণা দিয়েছে। বৃহস্পতিবার পূর্ব জেরুসালেমে একটি দূতাবাস খুলতে ফিলিস্তিনি প্রেসিডেন্ট মাহমুদ আব্বাসের কাছে আগ্রহ প্রকাশ করেছে লেবানন।

 দেশটির পররাষ্ট্রমন্ত্রী জিবরান বাসিল এক টুইটবার্তায় এ তথ্য জানিয়েছেন। জেরুসালেমকে ফিলিস্তিনের রাজধানী উল্লেখ করে বাসিল জানান, জেরুসালেমে দূতাবাস স্থাপন নিয়ে লেবানন ও ফিলিস্তিনের মধ্যে জমি বিনিময়ের অনুরোধ জানিয়ে আব্বাসকে একটি চিঠি দিয়েছেন তিনি। লেবাননের জন্য এক খ- জমি দিতে দ্রুত কাজ করার ব্যাপারে প্রতিশ্রুতি দিয়েছেন আব্বাস।

গত ৬ ডিসেম্বর জেরুসালেমকে দখলদার ইসরাইলের রাজধানীর স্বীকৃতি দেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। এরপর গতকাল বুধবার ইস্তাম্বুলে অনুষ্ঠেয় ওআইসির সম্মেলনে আমেরিকার এই সিদ্ধান্ত আনুষ্ঠানিকভাবে প্রত্যাখ্যান করা হয়। একই সঙ্গে পূর্ব জেরুসালেমকে ফিলিস্তিনের রাজধানী হিসেবে স্বীকৃতি দেয় ৫৭ মুসলিম দেশের এই জোট। বিশ্বের অন্যসব দেশকেও একই সিদ্ধান্ত নেওয়ার আহ্বান জানায় সংস্থাটি।

এরপর বৃহস্পতিবার তুরস্কের বিরোধী দল সরকারের কাছে প্রশ্ন রেখেছে, কেন তুরস্ক এখনো ফিলিস্তিনের রাজধানী পূর্ব জেরুসালেমে দূতাবাস স্থাপনের ঘোষণা দিচ্ছে না?

বিরোধী রিপাবলিকান পার্টি (সিএইচপি) ওআইসির সিদ্ধান্তকে স্বাগত জানিয়েছে। দলটির সংসদীয় উপকমিটির চেয়ারম্যান ইঞ্জিন আলতাইয়ে বলেন, ‘দ্রুত ফিলিস্তিনের রাজধানী পূর্ব জেরুসালেমে তুরস্কের দূতাবাস খোলার ঘোষণা দেওয়া দরকার।

অনলাইন আপডেট

আর্কাইভ