ঢাকা, শনিবার 16 December 2017, ২ পৌষ ১৪২৪, ২৬ রবিউল আউয়াল ১৪৩৯ হিজরী
Online Edition

কাপাসিয়ার শাহ আহমদ পঞ্চায়েত (রহ.)-এর ৬৯তম মৃত্যুবার্ষিকী আজ

কাপাসিয়ার উম্মতে মুহাম্মদীর শতাব্দীর শ্রেষ্ঠ সন্তান, ওলিয়ে বাংলা, তরিকায়ে মুহাম্মদীর উচ্চতরের আধ্যাত্মিক ব্যক্তিত্ব হযরত শাহ সুফি আহমদ পঞ্চাায়েত (রহ.)-এর ৬৯তম মৃত্যুবার্ষিকী আজ।
তিনি বাহারুল উলুম (জ্ঞানের সমুদ্র) হযরত হাফেজ আল্লামা সাইয়্যেদ শাহ সুফি আবদুল আউয়াল জৈনপুরী (রহ.) বাংলার প্রধান খলিফা ছিলেন।
মহান ওলী হযরত শাহ আহমদ পঞ্চায়েত (রহ.) ১৮৩৮ সালে বিশ্ববিখ্যাত বুজুর্গ ব্যক্তিত্ব হযরত শেখ আগর উদ্দিন (রহ.)Ñএর ঔরসে কাপাসিয়ায় জন্মগ্রহণ করেন। শাহ আহমদ পঞ্চায়েত ছিলেন একাধারে দার্শনিক, শিক্ষাবিদ, আধ্যাত্মিক ব্যক্তিত্ব, সমাজ সংস্কারক ও ধর্ম প্রচারক।
একটি আধুনিক সম্ভ্রান্ত মুসলিম সমাজব্যবস্থা তৈরি করার ক্ষেত্রে তার অবদান অতুলনীয়। তিনি ১৯৪৮ সালে ১৬ ডিসেম্বর কাপাসিয়া নিজ গৃহে ইন্তিকাল করেন। তার পবিত্র কবর মোবারক কাপাসিয়া রাওনাট পঞ্চায়েত বাড়ি মাদরাসা মাঠের পার্শ্বে।
উপমহাদেশের বিভিন্ন অঞ্চল থেকে খ্যাতনামা আল্লাহওয়ালাগণ তার জীবদর্শায় খানকা শরেিফ উপস্থিত হয়ে আধ্যাত্মিক শিক্ষা নিয়ে মতবিনিময় করতেন। শাহ আহমদ পঞ্চায়েত (রহ.) ৬৯তম মৃত্যুবার্ষিকী উপলক্ষে মিলাদ ও দোয়ার মাহফিলের আয়োজন করা হয়েছে। প্রতি বৎসর তার মাহফিলকে কেন্দ্র করে ভক্তবৃন্দ শুভাকাক্সক্ষী ও ধর্মপ্রান মুসলমান ভাইদের মিলনমেলায় পরিণত হয়। প্রেস বিজ্ঞপ্তি।

অনলাইন আপডেট

আর্কাইভ