ঢাকা, রোববার 17 December 2017, ৩ পৌষ ১৪২৪, ২৭ রবিউল আউয়াল ১৪৩৯ হিজরী
Online Edition

ব্র্যান্ড ভ্যালু সূচকে বাংলাদেশের অবস্থান ৪৪তম

 

স্টাফ রিপোর্টার: রাষ্ট্র হিসেবে বাংলাদেশের ব্র্যান্ড ভ্যালু ধীরে ধীরে বাড়ছে। দেশের আর্থ-সামাজিক অবস্থার অগ্রগতিতে বাংলাদেশ এখন বিশ্বে রোল মডেল হিসেবে পরিচিত। স্বাধীনতার ৪৬ বছরে বাংলাদেশ বিশ্বে সর্বোচ্চ মূল্যবান দেশের ব্র্যান্ডগুলোর মধ্যে বাংলাদেশের অবস্থান ৪৪তম।

চলতি বছরের অক্টোবরে লন্ডন ভিত্তিক বিশ্বের নেতৃত্বস্থানীয় ব্র্যান্ডেড ব্যবসায়ের মান নির্ধারক ও কৌশল বিষয়ক পরামর্শক প্রতিষ্ঠান ‘ব্র্যান্ড ফিন্যান্স’ প্রকাশ করে ‘জাতীয় ব্র্যান্ড ২০১৭’ প্রতিবেদন। এতে দেখানো হয় বাংলাদেশের ব্র্যান্ড ভ্যালু পাকিস্তানের চেয়ে এগিয়ে। প্রতিবেদনে পাকিস্তানের অবস্থান ৫০তম।

চলতি বছরে রাষ্ট্র হিসেবে বাংলাদেশের ব্র্যান্ড ভ্যালু পৌঁছেছে ২০৮ বিলিয়ন মার্কিন ডলারে। টাকার অংকে যা দাঁড়ায় ২০ হাজার ৮০০ কোটি। যা গত বছর ছিল ১৭০ বিলিয়ন মার্কিন ডলার। অর্থাৎ ১৭ হাজার কোটি টাকা। প্রতিবেদন অনুযায়ী বাংলাদেশের জাতীয় ব্র্যান্ড ভ্যালু এক বছরের মধ্যেই বেড়েছে ২২ শতাংশ।

অপরদিকে ২০১৭ সালে স্বাধীনতার ৭০ বছর পালন করা পাকিস্তানের ব্র্যান্ড ভ্যালু ১৭১ বিলিয়ন ডলার। গত বছর দেশটির ব্র্যান্ড ভ্যালু ছিল ১২৮ বিলিয়ন ডলার। ২০১১ সালে পাকিস্তানের রাষ্ট্র হিসেবে ব্র্যান্ড ভ্যালু ছিলো ৫৪ বিলিয়ন ডলার। একই সময়ে বাংলাদেশের ছিল ৪৭ বিলিয়ন ডলার। কিন্তু পরবর্তী ৬ বছরে বাংলাদেশ পাকিস্তানকে বিশাল ব্যবধানে ছাড়িয়ে যায়।

পঞ্চাশের দশকে পূর্ব পাকিস্তানের গড় অর্থনৈতিক প্রবৃদ্ধি ছিল ১ দশমিক ৯ শতাংশ। একই সময়ে পশ্চিম পাকিস্তানে প্রবৃদ্ধি ছিল ২ দশমিক ৭ শতাংশ। ষাটের দশকে এ ব্যবধান আরও বেড়ে যায়। এ অঞ্চলের ৪ দশমিক ৩ শতাংশ প্রবৃদ্ধির তুলনায় পশ্চিম পাকিস্তানে ৬ দশমিক ৪ শতাংশ প্রবৃদ্ধি হয়।

গত সেপ্টেম্বরে দি ইকোনমিস্টের এক প্রতিবেদনে অর্থনৈতিক উন্নয়নে পাকিস্তানের সঙ্গে বাংলাদেশের একটি তুলনা তুলে ধরা হয়। প্রতিবেদনে বলা হয়, ১৯৭১ সালে যখন বাংলাদেশ স্বাধীন হয় তখন পাকিস্তানের তুলনায় এ দেশ অনেক দরিদ্র ছিল। জিডিপির ৬ থেকে ৭ শতাংশ আসত শিল্প খাত থেকে।

৪৬ বছরের মাথায় বাংলাদেশের মাথাপিছু জিডিপি পাকিস্তানকে ছাড়িয়ে গেছে। ২০১৬-১৭ অর্থবছরে বাংলাদেশের মাথাপিছু জিডিপি ১৫৩৮ ডলার, পাকিস্তানে যা ১৪৭০ ডলার। গত অর্থবছরে বাংলাদেশের প্রবৃদ্ধি হয়েছে ৭ দশমিক ২৮ শতাংশ। একই অর্থবছরে পাকিস্তানের প্রবৃদ্ধি হয়েছে ৫ দশমিক ২৮ শতাংশ।

কিছু সূচক অনুযায়ী বাংলাদেশ প্রতিবেশী রাষ্ট্র ভারতের চেয়েও এগিয়ে। চলতি বছরে ভারতের জাতীয় ব্র্যান্ড ভ্যালু কমে দাঁড়িয়েছে ২ হাজার ৪৬ বিলিয়ন ডলার। যা ২০১৬ সালেও ছিল ২ হাজার ২২ বিলিয়ন ডলার। এতে এক বছরের মধ্যেই মূল্যবান জাতীয় ব্র্যান্ডের সূচকে ভারতের অবস্থান ৭ম থেকে নেমেছে ৮ম স্থানে।

অনলাইন আপডেট

আর্কাইভ