ঢাকা, সোমবার 18 December 2017, ৪ পৌষ ১৪২৪, ২৮ রবিউল আউয়াল ১৪৩৯ হিজরী
Online Edition

চার দেশীয় জোট  নিয়ে ভারতকে সতর্ক করলেন বিশেষজ্ঞরা

 

১৭ ডিসেম্বর, স্পুটনিক : মার্কিন পররাষ্ট্রমন্ত্রী রেক্স টিলারসন ‘কোয়াড্রিলেটারাল সিকিউরিটি ডায়ালগ’ তথা কোয়াড নামের চার দেশীয় জোটে ভারতকে অন্তর্ভুক্ত করে সুনির্দিষ্ট কাঠামো প্রতিষ্ঠার সুপারিশ করেছেন। ওয়াশিংটনে ২০১৭ আটলান্টিক কাউন্সিল-কোরিয়া ফাউন্ডেশন ফোরামে বক্তৃতাকালে টিলারসন বলেন, কোয়াডকে গুরুত্ব দিয়ে ভারতের সাথে সম্পর্ক বাড়াতে চায় যুক্তরাষ্ট্র।

টিলারসন বলেন, অবাধ ও উন্মুক্ত ইন্দো-প্যাসিফিকের অংশ হিসেবে আমরা ভারতের সাথে আমাদের সম্পৃক্ততা বাড়িয়েছি। জাপান, অস্ট্রেলিয়া ও যুক্তরাষ্ট্রের মধ্যে ইন্দো-প্যাসিফিকে দীর্ঘ দিনের ত্রিপক্ষীয় সম্পর্ক রয়েছে। আমরা এখন ভারতকে অন্তর্ভুক্ত করে একে চার জাতি জোট গড়তে চাচ্ছি। কারণ ভারতের উদীয়মান অর্থনীতি এবং অভিন্ন জাতীয় স্বার্থের বিষয়টি গুরুত্বপূর্ণ।

ভারত মহাসাগর থেকে প্রশান্ত মহাসাগর এবং (বিতর্কিত) পূর্ব ও দক্ষিণ চীন সাগরে টহল দেয়া এবং শক্তি প্রদর্শনের জন্য গত নভেম্বরে যুক্তরাষ্ট্র, জাপান, অস্ট্রেলিয়া ও ভারত ‘ইন্দো-প্যাসিফিক’ নিরাপত্তা কাঠামো (কোয়াড) গঠন করতে সম্মত হয়। যুক্তরাষ্ট্র যদিও চীনের প্রভাব রোধ করার কোনো পরিকল্পনা থাকার কথা অস্বীকার করেছে, তবুও গুঞ্জন রয়েছে, কোয়াড আসলে চীনকেন্দ্রিক নিরাপত্তা এজেন্ডা। অবশ্য এক মাস পর ভারতের পররাষ্ট্রমন্ত্রী সুষমা স্বরাজ তার চীন ও রুশ প্রতিপক্ষের সাথে সাক্ষাত করে ‘এশিয়া-প্যাসিফিক’ অঞ্চলে সম্পর্ক গভীর করা নিয়ে আলোচনা করেছেন। বিশ্লেষকেরা একে ভারতের বহু মেরুর বিশ্বে তার হাতে থাকা অনেক বিকল্প প্রদর্শনের উদ্যোগ হিসেবে মনে করছেন। ভারতীয় বিশেষজ্ঞদের মতে, চীনের আগ্রাসী কূটনীতির কারণেই ভারত ক্রমাগত যুক্তরাষ্ট্রের ঘনিষ্ঠ হচ্ছে। কিন্তু তার পরও দিল্লির উচিত সতর্কভাবে আগানো। যুক্তরাষ্ট্রের সাথে আনুষ্ঠানিক কোনো ধরনের জোটে যাওয়ার আগে ভারতের উচিত হবে তার ঐতিহ্যবাহী অংশীদারদের বিষয়টি মাথায় রাখা। সাবেক রাষ্ট্রদূত এবং পররাষ্ট্রনীতিবিষয়ক বিশেষজ্ঞ কানওয়াল সিবাল স্পুটনিককে বলেন, যুক্তরাষ্ট্রের নিজস্ব অগ্রাধিকার থাকতে পারে। কিন্তু আমাদের সিদ্ধান্ত নিতে হবে আমাদের স্বার্থ, পররাষ্ট্রনীতির পরিবর্তন এবং কিভাবে পুরনো ও ঐতিহ্যবাহী অংশীদারদের মধ্যে ভারসাম্য বজায় রাখা যায় তার ওপর ভিত্তি করে।

অনলাইন আপডেট

আর্কাইভ