ঢাকা, সোমবার 22 January 2018, ৯ মাঘ ১৪২৪, ৪ জমদিউল আউয়াল ১৪৩৯ হিজরী
Online Edition

ইন্দোনেশিয়ায় ট্রাম্প বিরোধী বিশাল বিক্ষোভ

সংগ্রাম অনলাইন ডেস্ক: জেরুজালেমকে ইসরায়েলের রাজধানী হিসেবে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের স্বীকৃতির প্রতিবাদে ইন্দোনেশিয়ার রাজধানী জাকার্তায় বিক্ষোভ করেছে প্রায় ৮০ হাজার মানুষ।রয়টার্স/ আল জাজিরা

ট্রাম্পের ঘোষণার পর থেকে রোববার অনুষ্ঠিত এ বিক্ষোভই জাকার্তায় সবচেয়ে বড় বিক্ষোভ-সমাবেশ।

কয়েকটি মুসলিম দলের আয়োজিত এ সমাবেশ থেকে বিশ্বের দেশগুলোকে ট্রাম্পের একতরফা সিদ্ধান্ত প্রত্যাখ্যান করা এবং যুক্তরাষ্ট্র ও ইসরয়েলের পণ্য বর্জনের জন্য ইন্দোনেশীয়দেরকে আহ্বান জানানো হয়েছে। ইন্দোনেশিয়ার উলেমা কাউন্সিলের মহাসচিব আনোয়ার আব্বাস এ আহ্বান জানান।

বিক্ষোভকারীদের হাতে ছিল ফিলিস্তিনের পতাকা ও প্ল্যাকার্ড। এগুলোর কয়েকটিতে লেখা ছিল: “শান্তি, ভালোবাসা এবং ফিলিস্তিনের মুক্তি চাই।”

বিক্ষোভ শান্তিপূর্ণভাবে হলেও জাকার্তায় মার্কিন দূতাবাসের সামনে জড়ো হওয়া জনতা পুলিশের বাধার মুখে পড়ে। নিরাপত্তারক্ষায় ২০ হাজার সেনা-পুলিশ মোতায়েন করা হয়েছিল বলে জানিয়েছেন পুলিশের এক মুখপাত্র।

আল জাজিরা জানিয়েছে, একই ধরনের বিক্ষোভ হয়েছে তুরস্কের রাজধানী আঙ্কারা এবং পাকিস্তানের করাচি শহরে।বিক্ষোভকারীরা ট্রাম্পের সিদ্ধান্তের প্রতিবাদ করে জেরুসালেমকে ফিলিস্তিনের রাজধানী করার দাবী জানান।একই সাথে মুসলিম উম্মাহকে ঐক্যবদ্ধভাবে ট্রাম্পের অন্যায় সিদ্ধান্তের প্রতিহত করার আহবান জানান।পাকিস্তানের বিক্ষোভকারীরা মার্কিন ও ইসরাইলী পণ্য বর্জন করারও আহবান জানান।

অনলাইন আপডেট

আর্কাইভ