ঢাকা, মঙ্গলবার 19 December 2017, ৫ পৌষ ১৪২৪, ২৯ রবিউল আউয়াল ১৪৩৯ হিজরী
Online Edition

পুলিশী বাধা ও কঠোর নজরদারী উপেক্ষা করে সারাদেশে বিএনপির বিক্ষোভ

বিএনপি চেয়ারপার্সন সাবেক প্রধানমন্ত্রী বেগম খালেদা জিয়া ও সিনিয়র ভাইস চেয়ারম্যান তারেক রহমানের মিথ্যা মামলা প্রত্যাহারের দাবিতে গতকাল সোমবার রাজধানীতে বিএনপি মিছিল বের করে -সংগ্রাম

স্টাফ রিপোর্টার: বিএনপি চেয়ারপার্সন ও সাবেক প্রধানমন্ত্রী দেশনেত্রী বেগম খালেদা জিয়া, সিনিয়র ভাইস চেয়ারম্যান তারেক রহমানের বিরুদ্ধে মিথ্যা মামলা ও গ্রেফতারী পরোয়ানা জারির প্রতিবাদে এবং দলের সিনিয়র নেতৃবৃন্দসহ সারাদেশে লাখ লাখ নেতাকর্মীদেরকে মিথ্যা মামলায় হয়রানির প্রতিবাদে রাজধানীসহ সারাদেশে বিক্ষোভ করেছে বিএনপি। কেন্দ্রীয় কর্মসূচির অংশ হিসেবে গতকাল সোমবার ঢাকা মহানগরীতে থানায় থানায় প্রতিবাদ সমাবেশ ও বিক্ষোভ মিছিল অনুষ্ঠিত হয়।
বিএনপির এক বিজ্ঞপ্তিতে জানানো হয়, বাড্ডা থানা বিএনপির একটি বিক্ষোভ মিছিল লিংক রোড থেকে শুরু হয়ে বাড্ডা সুবাস্তু টাওয়ারের সামনে এসে শেষ হয়। পল্লবী থানা বিএনপি একটি মিছিল কমিশনার মোঃ সাজ্জাদ ও বুলবুল মল্লিকের নেতৃত্বে শুরু হয়। খিলক্ষেত থানা বিএনপির বিক্ষোভ মিছিল ঢাকা মহানগর উত্তর বিএনপির সাংগঠনিক সম্পাদক মোঃ আক্তার হোসেনের নেতৃত্বে অনুষ্ঠিত। শেরে বাংলা নগর থানা বিএনপির একটি মিছিল স্কয়ার হাসপাতালের সামনে থেকে শুরু হয়ে সমরিতা হাসপাতালের সামনে গিয়ে পুলিশি বাঁধায় পন্ড হয়ে যায়। মোহাম্মদপুর থানা বিএনপির একটি বিক্ষোভ মিছিল আনন্দ বিদ্যালয় হতে শুরু হয়ে শিশু মেলায় এসে শেষ হয়। উত্তরখান থানা বিএনপির একটি মিছিল বেপারী রোড থেকে শুরু হয়ে চৌরাস্তা গিয়ে শেষ হয়। বিমানবন্দর থানা বিএনপির ঢাকা মহানগর উত্তর বিএনপির যুগ্ম সম্পাদক মোঃ নাসির উদ্দিনের নেতৃত্বে বিক্ষোভ মিছিল বিমানবন্দর বাজার থেকে শুরু করে চৌরাস্তায় গিয়ে শেষ হয়। তেজগাঁও থানা বিএনপির বিক্ষোভ মিছিল এল, রহমানের নেতৃত্বে অনুষ্ঠিত হয়।
উত্তরা পূর্ব থানা বিএনপির বিক্ষোভ মিছিল এম,এ মনির হাছান এর নেতৃত্বে ডি.পি.এস স্কুলের সামনে থেকে শুরু হয়ে রাজউক স্কুলের সামনে এসে শেষ হয়। উত্তরা পূর্ব থানা বিএনপির আরেকটি বিক্ষোভ মিছিল মোঃ মতিউর রহমান মতির নেতৃত্বে অনুষ্ঠিত হয়। উত্তরা পশ্চিম থানা বিএনপির বিক্ষোভ মিছিল মোঃ আফাজ উদ্দিনের নেতৃত্বে অনুষ্ঠিত হয়। উত্তরা পশ্চিম থানা বিএনপির আরেকটি মিছিল হাজী মোঃ জাহাঙ্গীর আলম জাকিরের নেতৃত্বে অনুষ্ঠিত হয়। উত্তরা পশ্চিম থানার আরেকটি মিছিল হাজী দুলালের নেতৃত্বে অনুষ্ঠিত হয়। উত্তরা পশ্চিম থানার বিক্ষোভ মিছিল মোস্তফা কামাল হৃদয়ের নেতৃত্বে সাইদগ্রান থেকে হাউজ বিল্ডিং পর্যন্ত অনুষ্ঠিত হয়। শাহআলী থানা বিএনপির একটি বিক্ষোভ মিছিল ঢাকা মহানগর উত্তর বিএনপির সহ-সভাপতি ফেরদৌসি আহমেদ মিষ্টির নেতৃত্বে অনুষ্ঠিত হয়। মিছিলটি রাইনখোলা বাজার থেকে শুরু হয়ে ১নং মিরপুর ঈদগাহ মাঠ পর্যন্ত গিয়ে শেষ হয়। মিরপুর থানা বিএনপির বিক্ষোভ মিছিল এস.এ ছিদ্দিক সাজু ও দেলোয়ার হোসেন দুলুর নেতৃত্বে প্রশিকা ভবনের সামনে থেকে শুরু করতে গেলে পুলিশী বাঁধায় তা পন্ড হয়ে যায়।
রূপনগর থানা বিএনপির বিক্ষোভ মিছিল রূপনগর আবাসিক এলাকা থেকে শুরু হয়ে দুয়ারী পাড়া গিয়ে শেষ হয়। দারুস সালাম থানা বিএনপির একটি মিছিল ঢাকা মহানগর উত্তর বিএনপির সহ-সভাপতি মোঃ মাসুদ খানের নেতৃত্বে অনুষ্ঠিত হয়। মিছিলটি দিয়াবাড়ি বাসষ্ট্যান্ড থেকে মাজার রোডে এসে শেষ হয়। দারুস সালাম থানা বিএনপির আরেকটি মিছিল দিয়াবাড়ি বাসষ্ট্যান্ড থেকে মাজার রোডে এসে শেষ হয়।
ভাষানটেক থানা বিএনপির একটি বিক্ষোভ মিছিল কচুক্ষেত বাজার এর সামনে থেকে শুরু করতে গেলে পুলিশী বাঁধায় মিছিলটি পন্ড হয়ে যায়। মিছিল থেকে একজনকে গ্রেফতার করে নিয়ে যায়। দক্ষিণখান থানা বিএনপির বিক্ষোভ মিছিল হাজী ক্যাম্প থেকে শুরু হয়ে বিমান বন্দর ষ্টেশনের নিকট আসলে পুলিশি বাঁধায় পন্ড হয়ে যায়। দক্ষিণখান থানা বিএনপির আরেকটি মিছিল দক্ষিণখান বাজার থেকে মোল্লারটেক পর্যন্ত গেলে পুলিশী বাঁধায় মিছিলটি পন্ড হয়ে যায়। তুরাগ থানা বিএনপির একটি বিক্ষোভ মিছিল আবু তাহের খান আবুলের নেতৃত্বে অনুষ্ঠিত হয়। মিছিলটি ৫নং সেক্টর থেকে শুরু হয়ে ২নং সেক্টরে পৌঁছালে পুলিশী বাঁধায় মিছিলটি পন্ড হয়ে যায়। রামপুরা থানা বিএনপির একটি বিক্ষোভ মিছিল ঢাকা মহানগর উত্তর বিএনপির যুগ্ম সম্পাদক সাইফুর রহমান মিহিরের নেতৃত্বে অনুষ্ঠিত হয়।
এদিকে ঢাকা মহানগর দক্ষিণের উদ্যোগে থানায় থানায় প্রতিবাদ সমাবেশ ও বিক্ষোভ মিছিল অনুষ্ঠিত হয়। পুলিশী বাধা ও কঠোর নজরদারী উপেক্ষা করে বিভিন্ন থানার নেতাকর্মীরা শান্তিপূর্ণভাবে বিক্ষোভ কর্মসূচি পালন করেছে। কয়েকটি জায়গায় পুলিশের হামলায় বেশ কয়েকজন নেতাকর্মী আহত হয়েছে।
বিএনপি জানায়, শাহবাগ থানার একটি বিক্ষোভ মিছিল করেন মহানগর ব্এিনপি’র যুগ্ম সাধারণ সম্পাদক এম এ হান্নানের নেতৃত্বে শাহবাগ থানা বিএনপির একটি বিক্ষোভ মিছিল রাজধানীর মুক্তাঙ্গন থেকে শুরু হয়ে বিভিন্ন সড়ক প্রদক্ষিণ শেষে বিজয় নগর পানির ট্যাংকির সামনে এসে শেষ হয়। ঢাকা মহানগর বিএনপির সহ-সধারণ সম্পাদক সাইদুর রহমান সাইদুরের নেতৃত্বে শাহবাগ থানা বিএনপির অপরএকটি মিছিল ঢাকা মেডিক্যালের ২য় গেট থেকে শুরু হয়ে বিভিন্ন সড়ক প্রদক্ষিণ শেষে আনন্দ বাজারে গিয়ে শেষ হয়। ঢাকা মহানগর বিএনপি’র সহ-সভাপতি হাজী মীর হোসেন মিরুর নেতৃত্বে কদমতলী থানার একটি বিক্ষোভ মিছিল খন্দকার রোড থেকে শুরু হয়ে ধোলাইপাড় গীত সংগী মিনেমা হলের সামনে গিয়ে শেষ হয়। যাত্রাবাড়ী থানা একটি বিক্ষোভ মিছিল যাত্রাবাড়ী আইডিয়াল স্কুলের সামনে থেকে শুরু হয়ে সায়দাবাদ বাস টারমিনাল গিয়ে শেষ হয়।
মহানগর বিএনপির নেতা জাহাঙ্গীর আলম পাটোয়ারীর নেতৃত্বে নিউমার্কেট থানার একটি বিক্ষোভ মিছিল বিডি আর ৩ নং গেট থেকে শুরু হয়ে পোষ্ট অফিসে গিয়ে শেষ হয়। মহানগর বিএনপির যুগ্ম সাধারণ সম্পাদক আ.ন.ম সাইফুল ইসলামের নেতৃত্বে শ্যামপুর থানার একটি বিক্ষোভ মিছিল ধোলাইপাড় থেকে পোস্তগোলা প্রধান সড়ক প্রদক্ষিণ করে। শ্যামপুর থানা বিএনপির অপর একটি বিক্ষোভ মিছিল গেন্ডারিয়া রেলস্টেশন থেকে শুরু হয়ে জুরাই বাজারে গিয়ে শেষ হয়। শ্যামপুর থানা আরও একটি মিছিল জুরাইন রেলগেট থেকে শুরু হয়ে গেন্ডারিয়া রেরশ্টেশন এসে শেষ হয়। খিলগাঁওথানার একটি বিক্ষোভ মিছিল পুলিশ ফাঁড়ির সামনে থেকে শুরু হয়ে তালতলা বিশ^ রোডে গিয়ে শেষ হয়। মহানগর বিএনপির সহ-সভাপতি সিরাজুল ইসলাম সিরাজের নেতৃত্বে একটি মিছিল সময় টিভি অফিসের সামনে থেকে শুরু সোনারগাঁও সিগনাল হয়ে পলাানাস টাওয়ারে গিয়ে শেষ হয়।
মহানগর বিএনপির সহ-সভাপতি মোশারফ হোসেন ধোকনের নেতৃত্বে একটি মিছিল লালবাগ থানার শহীদ নগর বাজার থেকে শুরু হয়ে লালবাগ শাহী মসজিদে গিয়ে শেষ হয়। কামরাঙ্গীচর থানা বিএনপির একটি বিক্ষোভ মিছিল নিজামবাগ প্রধান সড়ক থেকে শুরু হয়ে কামরাঙ্গীচর বেড়ী বাাঁধে গিয়ে শেষ হয়।  গেন্ডারিয়া থানা একটি বিক্ষোভ মিছিল মহানগর বিএনপির যুগ্ম সাধারণ সম্পাদক কমিশনার হাজী মকবুল ইসলাম খান টিপুর নেতৃত্বে টিকাটুলী ট্রাক ষ্টান্ড থেকে শুরু হয়ে শামীবাগ দয়াগঞ্জ মোড়ে গিয়ে শেষ হয়। মহানগরের সহ-সভাপতি মোঃ মোহনের নেতৃত্বে একটি বংশাল থানা বিএনপির একটি মিছিল রাজার দেউড়ী থেকে শুরু হয়ে শাখারী বাজার প্রদক্ষিণ করে তাঁতী বাজারে গিয়ে শেষ হয়। সুত্রাপুর থানা বিএনপির উদ্যোগে একটি বিক্ষোভ মিছিল মহানগরে যুগ্ম সাধারণ সম্পাদক আব্দুস সাত্তারের নেতৃত্বে রায় সাহেব বাজার মোড় থেকে শুরু করে ডিসি অফিসের সামনে গিয়ে শেষ হয়।
সুত্রাপুর থানা বিএনপির উদ্যোগে অপর একটি বিক্ষোভ মিছিল হানিফ স্টিল মিলের সামনে থেকে শুরু করে বানিয়া নগর হয়ে কাঠের পুলে গিয়ে শেষ হয়। ওয়ারী থানা বিএনপির একটি বিক্ষোভ মিছিল জয়কালী মোড়স্থ ভূমি অফিসের সামনে থেকে শুরু ইত্তেফাক মোড়ে এসে শেষ হয়। মাহানগর নেতা জয়নাল আবেদিন রতন চেয়ারম্যান এর নেতৃত্বে ডেমরা একটি বিক্ষোভ মিছিল আতিক মার্কেট থেকে শুরু হয়ে মীর পাড়া মোড়ে হতে মালা মার্কেটে গিয়ে শেষ হয়। ডেমরা থানার আরও একটি বিক্ষোভ মিছিল বামৈল বাস স্টান্ড থেকে স্টাফ কোয়াটার গিয়ে শেষ হয়। কোতয়ালী থানার একটি বিক্ষোভ মিছিল ওয়াজ ঘাট থেকে শরু হয়ে বাদামতলী বাজারে গিয়ে শেষ হয়। চকবাজার থানার একটি বিক্ষোভ মিছিল মহানগর নেতা আবু মোতালেব এর নেতৃত্বে চকবাজার ডালপট্্ির থেকে শুরু হয়ে রহমত গঞ্জ তোস্তা গিয়ে শেষ হয়।পল্টন থানা বিএনপির একটি বিক্ষোভ মিছিল কালভার্ট রোড থেকে শুরু হয়ে দৈনিক বাংলা মোড়ে গিয়ে শেষ হয়। এ ছাড়াও ঢাকা মহানগর দক্ষিণ বিএনপির মুগদা থানা, ধানমন্ডি থানা, রমনা থানা, মতিঝিল থানা, সবুজবাগ থানা, হাজারীবাগ থানা, শাহজাহানপুর থানা নেতৃবৃন্দ বিক্ষোভ মিছিল অনুষ্ঠিত হয়।

অনলাইন আপডেট

আর্কাইভ