ঢাকা, মঙ্গলবার 19 December 2017, ৫ পৌষ ১৪২৪, ২৯ রবিউল আউয়াল ১৪৩৯ হিজরী
Online Edition

তুরস্কের প্রধানমন্ত্রী ঢাকায়

স্টাফ রিপোর্টার : তুরস্কের প্রধানমন্ত্রী বিনালি ইয়ালদিরিম দুই দিনের সফরে ঢাকায় এসেছেন। তিনি মিয়ানমারের রাখাইন রাজ্যে সামরিক বাহিনীর নির্যাতনের কারণে গত ২৫ আগস্ট থেকে বাংলাদেশে পালিয়ে আসা রোহিঙ্গাদের অবস্থা পর্যবেক্ষণ করবেন।
গতকাল সোমবার বিকেলে পররাষ্ট্র মন্ত্রণালয়ের একজন মুখপাত্র জানান, গতকাল রাত পৌনে ৯টার দিকে তুরস্কের প্রধানমন্ত্রী ও তার সফরসঙ্গীদের বহনকারী তুরস্কের একটি এয়ারক্রাফট হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে অবতরণ করবে। পররাষ্ট্রমন্ত্রী এ এইচ মাহমুদ আলী তাকে বিমানবন্দরে স্বাগত জানাবেন।
সফরকালে বিনালি ইয়ালদিরিম সাভারে জাতীয় স্মৃতিসৌধে পুষ্পার্ঘ্য অর্পণের মাধ্যমে মুক্তিযুদ্ধে শহীদদের প্রতি শ্রদ্ধা নিবেদন করবেন। তিনি ধানমন্ডিতে বঙ্গবন্ধু স্মৃতি জাদুঘর পরিদর্শন এবং বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের স্মৃতির প্রতি সম্মান জানাবেন।
সূত্র জানায়, তিনি প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে সাক্ষাৎ করবেন এবং দ্বিপক্ষীয় বাণিজ্য ও বিনিয়োগসহ রোহিঙ্গা ইস্যু নিয়ে বিস্তারিত আলোচনা করবেন।
তুরস্কের প্রধানমন্ত্রী কক্সবাজারের শরণার্থী শিবির পরিদর্শন করবেন। এ ছাড়াও তিনি সরকারি উচ্চপদস্থ কর্মকর্তাদের সঙ্গে শরণার্থী সংক্রান্ত বিষয়ে গৃহীত বিভিন্ন প্রচেষ্টা ও কার্যক্রম নিয়ে আলোচনা করবেন।
খালেদা জিয়ার সাথে বৈঠক আজ সন্ধ্যায় : তুরস্কের প্রধানমন্ত্রী বিনালি ইলদিরিম বিএনপি চেয়ারপারসন বেগম খালেদা জিয়ার সঙ্গে আজ মঙ্গলবার সন্ধ্যা ৬টায় রাজধানীর হোটেল সোনারগাঁওয়ে বৈঠক করবেন বলে জানা গেছে।
 চেয়ারপারসনের মিডিয়া উইং কর্মকর্তা শায়রুল কবির খান সোমবার সন্ধ্যায় এ তথ্য জানিয়েছেন। বৈঠকে বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর ও কূটনৈতিক টিমের কয়েকজন নেতা উপস্থিত থাকবেন বলে জানা গেছে। সফরে রোহিঙ্গাদের অবস্থা দেখতে কক্সবাজারে রোহিঙ্গা শিবির পরিদর্শন করবেন তুর্কি প্রধানমন্ত্রী।

অনলাইন আপডেট

আর্কাইভ