ঢাকা, মঙ্গলবার 19 December 2017, ৫ পৌষ ১৪২৪, ২৯ রবিউল আউয়াল ১৪৩৯ হিজরী
Online Edition

অপারেশন ছাড়াই আঁকা-বাঁকা রক্তানালীর চিকিৎসা একমাত্র ইবনে সিনা হাসপাতালে

­গতকাল সোমবার রাজধানীর একটি হোটেলে ইবনে সিনা ভাসকুলার কেয়ার সেন্টারের উদ্যোগে ভারতীয় বিশেষজ্ঞ দ্বারা মডার্ন ট্রিটমেন্ট অফ ভরিকোস ভেইন বাই আরএফএ শীর্ষক সেমিনারের আয়োজন করা হয় -সংগ্রাম

স্টাফ রিপোর্টার : অল্প সময়ের মধ্যে কোন ধরনের কাঁটাছেড়া বা সেলাই ছাড়াই সর্বাধুনিক আরএফএ পদ্ধতিতে ভ্যারিকোস ভেইন বা আকাঁ-বাকাঁ রক্তনালীর চিকিৎসা বাংলাদেশে একমাত্র ইবনে সিনা হাসপাতালে সম্পন্ন হচ্ছে বলে উল্লেখ করেছেন বক্তারা। এ ধরনের রোগীদের স্বাস্থ্যসেবায় ইবনে সিনা হাসপাতাল উন্নত প্রযুক্তির ব্যবহার করছে। স্বাস্থ্যখাতে ইবনে সিনা হাসপাতালের অবদান প্রতিনিয়ত বৃদ্ধি পাবে বলে বক্তারা আশা প্রকাশ করেন।
গতকাল সোমবার দুপুরে ইবনে সিনা ভাসকুলার কেয়ার সেন্টারের উদ্যোগে “মডার্ন ট্রিটমেন্ট অব ভ্যারিকোস ভেইন বাই আরএফএ” শীর্ষক এক সেমিনারে বক্তারা এ কথা বলেন। স্থানীয় একটি রেস্টুরেন্টে আয়োজিত সেমিনারে ইবনে সিনা ট্রাষ্টের এক্সিকিউটিভ ডিরেক্টর (হাসপাতাল সার্ভিসেস) ব্রিগে. জেনারেল (অব:) ডা. মোঃ ওয়ালিউর রহমান চৌধুরীর সভাপতিত্বে প্রধান অতিথির বক্তব্য রাখেন বাংলাদেশ সোসাইটি অব ভাসকুলার সার্জনস এর প্রেসিডেন্ট প্রফেসর ডা. নরেশ চন্দ্র মন্ডল, বিশেষ অতিথির বক্তব্য রাখেন সোসাইটি অব ভাসকুলার সার্জনস এর সেক্রেটারি ডা. মোঃ ফিদা হোসাইন। সেমিনারে মূল বিষয়ে আলোচনা উপস্থাপন করেন নারায়না ইনস্টিটিউট অব ভাসকুলার সাইন্স, ব্যাঙ্গালুর, ইন্ডিয়া এর প্রখ্যাত বাসকুলার এন্ড এন্ডোভাসকুলার সার্জন ডা. সৌরভ রায় এবং ইবনে সিনা ভাসকুলার কেয়ার সেন্টারের চীফ কনসালটেন্ট ও ভাসকুলার এন্ডোভাসকুলার সার্জন ডা. জি.এম মকবুল হোসেন। অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন ইবনে সিনা ট্রাস্টের জি.এম এন্ড হেড অব মার্কেটিং এএনএম তাজুল ইসলাম।
ডা. সৌরভ রায় বলেন, ইবনে সিনা ভাসকুলার কেয়ার সেন্টার রক্তনালী চিকিৎসায় একটি অত্যাধুনিক স্বয়ংসম্পন্ন চিকিৎসাকেন্দ্র। সর্বাধুনিক প্রযুক্তি ব্যবহার করে রক্তনালী চিকিৎসায় এরুপ সেমিনার ও লাইভ ওয়ার্কসপের আয়োজন করা হলে একদিকে চিকিৎসা সেবার সাথে জড়িত ডাক্তারগণ প্রযুক্তির উৎকর্ষতা সর্ম্পকে যেমন জানতে পারবেন অপরদিকে রোগীরা বিশেষভাবে উপকৃত হবেন। এ আয়োজনের জন্য তিনি ইবনে সিনা ট্রাস্টকে ধন্যবাদ জানান।
ইবনে সিনা ভাসকুলার কেয়ার সেন্টারের চীফ কনসালটেন্ট ডা. জি.এম মকবুল হোসেন বলেন, বাংলাদেশে সর্বপ্রথম প্রতিষ্ঠিত এই ইবনে সিনা ভাসকুলার কেয়ার সেন্টারে রক্তনালীর এনজিওগ্রাম, রক্তনালীর টিউমার, এনজিওপ্লাস্টি লেজারের মাধ্যমে আঁকা-বাঁকা রক্তনালীর চিকিৎসা, রক্তনালীর বাইপাস অপারেশন, এনিউরিজম ও ফিস্টুলা অপারেশনসহ সব ধরনের রক্তনালীর চিকিৎসা সফলভাবে করা হচ্ছে।
সেমিনারে ইবনে সিনা হাসপাতালের ডিরেক্টর মেডিকেল সার্ভিসেস কর্ণেল (অব.) ডা. এআইএম রফিকুল ইসলাম, সিনিয়র জি.এম (এডমিন) মোঃ আনিসুজ্জামানসহ শতাধিক বিশেষজ্ঞ চিকিৎসকগণ উপস্থিত ছিলেন।

অনলাইন আপডেট

আর্কাইভ