ঢাকা, মঙ্গলবার 19 December 2017, ৫ পৌষ ১৪২৪, ২৯ রবিউল আউয়াল ১৪৩৯ হিজরী
Online Edition

সাড়ে ৩ মাসে ৯৯ কোটি টাকা বিমা দাবি পারিশোধ

স্টাফ রিপোর্টার: গত সাড়ে ৩ মাসে ৯৯ কোটি টাকার বিমা দাবি পরিশোধ করা হয়েছে বলে জানিয়েছেন বিমা উন্নয়ন ও নিয়ন্ত্রণ কর্তৃপক্ষের (আইডিআরএ) চেয়ারম্যান শফিকুর রহমান পাটোয়ারী। বিমা খাত প্রতি নিয়ত এগিয়ে যাচ্ছে। এজন্য সকলের সহায়তা দরকার।
 দেশের দ্বিতীয় বারের মতো বিমা মেলা আয়োজন উপলক্ষে আয়োজিত সাংবাদিক সম্মেলনে এসব তথ্য দেন তিনি।
লিখিত বক্তব্যে শফিকুর রহমান পাটোয়ারী বলেন, আগামী ২২ ও ২৩ ডিসেম্বর সিলেটে দুই দিন ব্যাপী বিমা মেলা অনুষ্ঠিত হবে। সেখানে আরও ১৮ কোটি টাকার বিমা দাবী পরিশোধ করা হবে।
এ সময় আইডিআরএ চেয়ারম্যান বলেন, ইমেজ সংকটের কারণে প্রসারিত হচ্ছে না দেশের উন্নত বিমা খাত। তাই নতুন কর্তৃপক্ষ আসার পর থেকেই এই ইমেজ সংকট দূর করার জন্য কাজ করে যাচ্ছে।
তিনি বলেন, নতুন কর্তৃপক্ষ আসার পর মাত্র সাড়ে ৩ মাসে ৯৯ কোটি টাকার বিমা দাবি পরিশোধ করা হয়েছে। একই সঙ্গে নেওয়া হচ্ছে আরও নতুন নতুন উদ্যোগ।
আগামী বিমা মেলায় অর্থমন্ত্রী আবুল মাল আব্দুল মুহিতের উপস্থিতিতে আরও ১৮ কোটি ৩৬ লাখ ১৫ হাজার টাকার দাবী পরিশোধ করা হবে বলেও জানান তিনি।
তিনি বলেন, বিমা শিল্পে আস্থা ফেরাতে ও শৃঙ্খলা আনতে প্রবিধানমালা করতে শুরু করেছি। একই সঙ্গে আগে যে প্রবিধানমালাগুলো হয়েছিল সেগুলো বাস্তবায়নে কার্যকরী পদক্ষেপ নিচ্ছে আইডিআরএ।
আইডিআরও চেয়ারম্যান বলেন, বিমা মেলায় মোট ৩২টি স্টল থাকবে। এর বাহিরে বাংলাদেশ ইন্স্যুরেন্স এসোসিশেন (বিআইএ),বাংলাদেশ ইন্স্যুরেন্স একাডেমি (বিআইএ), বাংলাদেশ ইন্স্যুরেন্স ফোরাম (বিআইএফ) এর স্টল থাকবে।
এই স্টলগুলো থেকে বিমা বিষয়ে বিভিন্ন অভিযোগের সমাধান ও পরামর্শ দেওয়া হবে। একই সঙ্গে বিমা পণ্য সম্পর্কে তথ্য দেওয়া হবে। এছাড়াও কোম্পানিগুলো তাদের পলিসি বিক্রি করা করা হবে।
অনুষ্ঠানে আইডিআরএ সদস্য গকুল চাঁদ দাস বলেন, আমাদের বিমা শিল্পের প্রচার-প্রচারণা অনেক কম। প্রচার প্রচারণার উদ্যেশ্যে আমাদের এই আয়োজন। একই সঙ্গে এর মাধ্যমে আমরা গ্রাহকদের আস্থা বৃদ্ধি করতে চাই।
এক প্রশ্নের জবাবে তিনি বলেন, আমাদের বিমা শিল্পে পণ্যের বৈচিত্র নেই। সবাই আগের পণ্য দিয়ে ব্যবসা করছে। নতুন পন্য না থাকা এবং স্থানীয়ভাবে নতুন কোম্পানিগুলোর অফিস না থাকার কারণে নতুনদের মধ্যে গার্ডিয়ান লাইফ,চার্টাট লাইফ ও ট্রাস্ট লাইফ সিলেটের মেলায় অংশ নিচ্ছে।
তিনি বলেন, আমাদের এই সাড়ে ৩ মাসে পপুলার লাইফ ৪০ কোটি ১১ লাখ টাকা, ফারইস্ট ইসলামি লাইফ ৫ কোটি ৮৩ লাখ টাকা, ডেল্টা লাইফ ১০ কোটি ৫৮ লাখ টাকা, গ্রীন ডেল্টা ইন্স্যুরেন্স ১৭ কোটি ৫৫ লাখ টাকা, প্রাইম ইন্স্যুরেন্স ৯৭ লাখ টাকা এবং ফেডারেল ইন্স্যুরেন্স ২৩ কোটি ৯৮ লাখ টাকার বিমা দাবী পরিশোধ করেছে।
২২ ডিসেম্বর সকাল ১০ টায় সিলেটের কবি নজরুল অডিটোরিয়ামে মেলার উদ্বোধন করবেন অর্থমন্ত্রী আবুল মাল আব্দুল মুহিত, সম্মানিত অিতথি হিসেবে থাকবেন অর্থ ও পরিকল্পনা প্রতিমন্ত্রী এম এ মান্নান, বিশেষ অতিথি হিসেবে থাকবেন আর্থিক প্রতিষ্ঠান বিভাগের অতিরিক্ত সচিব মানিক চন্দ্র দে এবং সভাপতিত্ব করবেন আইডিআরএ চেয়ারম্যান মো: শফিকুর রহমান পাটোয়ারী।
২৩ ডিসেম্বর রেগুলেটরি রিফর্মস অব ইন্স্যুরেন্স সেক্টর ইন বাংলাদেশ শীর্ষক সেমিনার। সেমিনারে প্রধান অতিথি হিসেবে থাকবেন শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের ভিসি অধ্যাপক ড. ফরিদ উদ্দিন আহমেদ, বিশেষ অতিথি হিসেবে থাকবেন চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের চেয়ারম্যান ড. এ.কে আবদুল মোমেন।
বিকেল ৩ টায় কবি নজরুল অডিটোরিয়ামে সমাপনি অনুষ্ঠান হবে। এখানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন আইডিআরএ চেয়ারম্যান মো: শফিকুর রহমান পাটোয়ারী।

অনলাইন আপডেট

আর্কাইভ