ঢাকা, মঙ্গলবার 19 December 2017, ৫ পৌষ ১৪২৪, ২৯ রবিউল আউয়াল ১৪৩৯ হিজরী
Online Edition

মহান বিজয় দিবস উদযাপিত

মহান বিজয় দিবস উপলক্ষে মুক্তিযোদ্ধার সন্তানদের শিক্ষাবৃত্তি প্রদান করেন ছাত্রশিবির রংপুর মহানগরী

গাজীপুর সংবাদদাতা : মহান বিজয় দিবস উপলক্ষে গাজীপুর জেলা প্রশাসন, পুলিশ প্রশাসন, শিক্ষা প্রতিষ্ঠান,জামায়াত,বিএনপিসহ বিভিন্ন রাজনৈতিক , সামাজিক ও সাংস্কৃতিক সংগঠন নানা কর্মসূচির আয়োজন করে।
সূর্যোদয়ের সঙ্গে সঙ্গে একত্রিশ বার তোপধ্বনির মাধ্যমে দিবসের কর্মসূচীর সুচনা করা হয়। পরে গাজীপুরের জেলা প্রশাসক ড. দেওয়ান মুহাম্মদ হুমায়ূন কবীর জেলা শহরের ভাওয়াল রাজবাড়ি মাঠ সংলগ্ন শহীদ স্মৃতিস্তম্ভে পুষ্পস্তবক অর্পণ করেন। পরে পুলিশ সুপারের প্রতিনিধি অতিরিক্ত পুলিশ সুপার মোঃ সোলায়মান পুষ্পস্তবক অর্পণ করেন। এরপর পর্যায়ক্রমে জেলা মুক্তিযোদ্ধা কমান্ড, গাজীপুর সিটি কর্পোরেশন, গাজীপুর জেলা আওয়ামী লীগ, বিএনপি, জাতীয় পার্টিসহ বিভিন্ন রাজনৈতিক ও সামাজিক সংগঠন, গাজীপুর প্রেস ক্লাব সেখানে পুষ্পস্তবক অর্পণ করেন।
এছাড়া মহান বিজয় দিবস উদযাপন উপলক্ষে আলোচনা সভা,বিজয় র‌্যালি ও দোয়া মাহফিলের আলোচনা করেছে  বাংলাদেশ জামায়াতে ইসলামী গাজীপুর মহানগর। শনিবার সকালে টঙ্গির একটি মিলনায়তনে মহানগর জামায়াতের সেক্রেটারি খায়রুল হাসানের সভাপতিত্বে ও মহানগর সাংগঠনিক সেক্রেটারি আফজাল হোসাইনের পরিচালনায় অনুষ্ঠিত আলোচনা ও দোয়া মাহফিলে অন্যান্যের মাঝে বক্তব্য রাখেন মহানগর কর্মপরিষদ সদস্য মাওলানা গোলামুল কুদ্দুস, টঙ্গি পশ্চিম থানা জামায়াতের আমীর মোশারফ হোসেন, টঙ্গি পূর্ব থানা জামায়াতের সেক্রেটারি মুহিউদ্দিন ও অন্যান্য নেতৃবৃন্দ।
এছাড়া বাংলাদেশ কৃষি গবেষণা ইনস্টিটিউট, বাংলাদেশ ধান গবেষণা ইনস্টিটিউট, বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান কৃষি বিশ্ববিদ্যালয়, শেখ ফজিলাতুননেছা মুজিব মেমোরিয়াল কেপিজে বিশেষায়িত হাসপাতাল, ঢাকা প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, ভাওয়াল মির্জাপুর কলেজ, গাজীপুর সরকারি মহিলা কলেজ, কাজী আজিম উদ্দিন কলেজসহ বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের পক্ষ থেকে শহীদ মিনারে পুষ্পস্তবক অর্পণ, আলোচনাসভা ও বিভিন্ন প্রতিযোগিতার আয়োজন  করা হয়।
শহীদ বরকত স্টেডিয়ামে আনুষ্ঠানিকভাবে জাতীয় পতাকা উত্তোলন, কুচকাওয়াজ ও ডিসপ্লের আয়োজন করা হয়।
মেহেরপুর
জামায়াতে ইসলামীর নিজস্ব মিলনায়তনে মহান বিজয় দিবসে আলোচনা সভা ও দোয়া অনুষ্ঠান হয়। দোয়া পরিচালনা করেন মেহেরপুর জেলা জামায়াতের সেক্রটারী ও উপজেলা ভাইস চেয়ারম্যান মাহাবুবুল আলম। বক্তব্য রাখেন মোঃ ইকবাল হুসাইন, ও অপর দিকে মুজিব নগর উপজেলা জামায়াতের উদ্যোগে মহান বিজয় দিবস অনুষ্ঠানে শহীদদের প্রতি দোয়া ও আত্তার মাগফিরাত কামনা অনুষ্ঠানে প্রধান অথিতি হিসাবে উপস্থিত ছিলেন মেহেরপুর ১ আসনের মনোনীত প্রার্থি জেলা জামায়াতের আমির মওলানা তাজুদ্দিন খান বক্তব্য রাখেন উপজেলা ভাইস চেয়ারম্যান জারজিস হুসাইন উপজেলা আমির মওলানা খানজাহান আলীসহ আরো অনেকে বক্তব্য রাখেন দেশ এবং জাতির জন্য এই সরকারের জুলুম নির্যাতনের হাত থেকে তৌহিদি জনতাকে রক্ষা করার জন্য আল্লাহর কাছে দোয়া প্রার্থনা করেন জামায়াতের নেতা কর্মীরা।
এদিকে মহান বিজয় দিবস উদযাপন উপলক্ষে ইন্সটিটিউট অব মেডিক্যাল টেকনোলজি, মেহেরপুর এর উদ্যোগে ফ্রি ব্লাড গ্রুপিং কর্মসূচি পালন করা হয়। কর্মসূচির উদ্বোধন করেন ইন্সটিটিউটের পরিচালক মোঃ ইকবাল হুসাইন।
মানিকগঞ্জ
জেলা প্রশাসকের আয়োজনে সকাল ৮ টায় বিজয় মেলার মাঠের সামনে থেকে একটি আনন্দ র‌্যালি বের হয়ে শহরের প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ শেষে শহীদ মিরাজ-তপন স্টেডিয়ামে শেষ হয়।
পরে সেখানে বিভিন্ন স্কুল-কলেজের শিক্ষার্থীরা শারীরিক কসরত প্রদর্শন করে।
এছাড়াও মানিকগঞ্জে সরকারী-বেসরকারী অফিসের কর্মকর্তা কর্মচারীসহ শহর-গ্রামের সর্বস্তরের মানুষ দিনব্যাপি নানান আয়োজনে মহান বিজয় দিবস পালন করছেন।
নীলফামারী
নীলফামারীতে নানা কর্মসূচীর মধ্য দিয়ে পালিত হয়েছে মহান বিজয় দিবস। সূর্যোদয়ের সাথে সাথে স্থানীয় স্বাধীনতা স্মৃতি অম্লানে জেলা প্রশাসন, পুলিশ সুপার, মুক্তিযোদ্ধা সংসদসহ বিভিন্ন রাজনৈতিক, সামাজিক ও পেশাজীবী সংগঠনের পক্ষ থেকে পুষ্পস্তবক ও ফুল দিয়ে শহীদদের শ্রদ্ধা জানানো হয়। সকালে জেলা স্টেডিয়ামে কুচকাওয়াজ পরিদর্শন করেন জেলা প্রশাসক মোহাম্মদ খালেদ রহীম। এদিকে দিবসটি উপলক্ষে বাংলাদেশ স্বতন্ত্র ইবতেদায়ী মাদ্রাসা শিক্ষক সমিতি নীলফামারী জেলা শাখার উদ্যোগে পুষ্পস্তবক অর্পণ, আলোচনা সভা ও দোয়া মাহফিল অনুষ্ঠিত হয়েছে। জোরদরগাস্থ নিজস্ব কার্যালয়ে অনুষ্ঠিত আলোচনা সভায় সভাপতিত্ব করেন সংগঠনটির জেলা সভাপতি আবু মুসা ভূঁইয়া।
রংপুর
যথাযথ মর্যাদা ও উৎসাহ উদ্দীপনার মধ্যদিয়ে গত শনিবার রংপুরে মহান বিজয় দিবস পালিত হয়েছে। 
এ্ উপলক্ষে সূর্যোদয়ের সাথে সাথে জাতীয় পতাকা উত্তোলন এবং পুলিশ লাইন মাঠে  ৩১ বার তোপধ্বনির মধ্যদিয়ে দিবসের সূচনা করা হয়। এরপর মর্ডান মোড়স্থ স্বাধীনতা স্মৃতিস্তম্ভ ’অর্জন’-এ  বিভাগীয় কমিশনার, জেলা প্রশাসন ও পুলিশ প্রশাসনের পক্ষ থেকে পুস্পস্তবক অর্পণ করা হয়। সকাল ৯ টায় রংপুর স্টেডিয়ামে বীর মুক্তিযোদ্ধা, পুলিশ, আনসার-ভিডিপি, বিএনসিসি, ফায়ার সার্ভিস এবং বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষার্থী,  স্কাউট, রোভার স্কাউট, গার্লসগাইড ও শিশু-কিশোরদের বর্ণাঢ্য মার্চ পাস্ট অনুষ্ঠিত হয়। অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন রংপুর বিভাগীয় কমিশনার কাজী হাসান আহমেদ। এতে সভাপতিত্ব করেন রংপুরের জেলা প্রশাসক, মুহাম্মদ ওয়াহেদুজ্জামান। দুপুরে রংপুর টাউন হলে বীর মুক্তিযোদ্ধা ও শহীদ মুক্তিযোদ্ধা পরিবারের সংর্বধনা অনুষ্ঠিত হয়।
এদিকে মহান বিজয় দিবস উপলক্ষে বাংলাদেশ জামায়াতে ইসলামী, রংপুর মহানগর, কোতয়ালী থানার উদ্যোগে এক আলোচনা সভা ও দোয়া মাহফিল অনুষ্ঠিত হযয়।  অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন রংপুর মহানগর জামায়াতের ভারপ্রাপ্ত আমীর শাহ্ মোঃ নূর হোসেন এতে সভাপতিত্ব করেন কোতয়ালী থানা শাখার আমীর এ্যাডভোকেট মোহাদ্মদ কাওছার আলী।
আলীকদম (বান্দরবান)
যথাযোগ্য মর্যাদায় আলীকদম উপজেলা প্রশাসনের উদ্যোগে বর্ণাঢ্য কমূর্সচীর মধ্য দিয়ে ৪৬তম মহান বিজয় দিবস উদ্যাপন করা হয়েছে। এ উপলক্ষে প্রশাসনের উদ্যোগে শনিবার বিকেলে আলীকদম বটমুল চত্ত্বরে মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করা হয়। অনুষ্ঠানের প্রধান আকর্ষণ কুচকাওয়াজে প্রথম স্থান অধিকার করেন আলীকদম আইডিয়াল স্কুল এন্ড কলেজ। আলীকদম সরকারী উচ্চ বিদ্যালয় মাঠে কুচকাওয়াজ অনুষ্ঠানে জাতীয় পতাকা উত্তোলন ও শুভ উদ্বোধন করেন উপজেলা পরিষদের চেয়ারম্যান মো. আবুল কালাম।
শ্রীনগর (মুন্সীগঞ্জ)
বিভিন্ন কর্মসূচির মধ্য দিয়ে শ্রীনগরে মহান বিজয় দিবস পালিত হয়েছে।
সকাল থেকে শ্রীনগর স্টুডিয়েম উপজেলা প্রশাসনের আয়োজনে মুক্তিযুদ্ধের স্থির চিত্র প্রদর্শনীসহ বীর মুক্তিযোদ্ধা-যুদ্ধাহত মুক্তিযোদ্ধা এবং শহীদ মুক্তিযোদ্ধা পরিবারের সদস্যদের সংবর্ধনা ও সৌজন্য সাক্ষাৎকার এবং আলোচনা সভা অনুষ্ঠিত হয়।
উপজেলা নির্বাহী অফিসার জাহিদুল ইসলাম এর সভাপতিত্বে সভায় প্রধান অতিথি’ ছিলেন, উপজেলা চেয়ারম্যান মো: মমিন আলী।
গোমস্তাপুর (চাঁপাইনবাবগঞ্জ)
গোমস্তাপুরে নানা কর্মসূচীর মধ্য দিয়ে মহান বিজয় দিবস পালিত হয়েছে। দিবসটি উপলক্ষে উপজেলা প্রশাসন আয়োজিত কর্মসূচীর অংশ হিসেবে শনিবার সকালে উপজেলা পরিষদ চত্ত্বরে তোপধ্বনির মাধ্যমে দিবসের সূচনার পর মুক্তিযুদ্ধ স্মৃতিস্তম্ভে পুস্পস্তবক অর্পণের মধ্য দিয়ে দিনের অন্যান্য কর্মসূচী শুরু হয়। এতে অংশ নেন জাতীয় সংসদ সদস্য গোলাম  মোস্তফা বিশ্বাস, উপজেলা চেয়ারম্যান বাইরুল ইসলাম, রহনপুর পৌর মেয়র তারিক আহমদ, ইউএনও শিহাব রায়হান, সহকারী কমিশনার (ভূমি) আসিফ আহমদ, গোমস্তাপুর সার্কেলের সিনিয়র সহকারী পুলিশ সুপার এটিএম মাইনুল ইসলাম, গোমস্তাপুর থানার ওসি শেখ শাহীন কামাল, ওসি (তদন্ত) এসএম জাকারিয়া প্রমুখ।
বাগমারা (রাজশাহী)
রাজশাহীর বাগমারায় যথাযথ মর্যাদায় মহান বিজয় দিবস পালিত হয়েছে। উপজেলা পরিষদ, স্থানীয় রাজনৈতিক দল, বিভিন্ন সামাজিক ও সাংস্কৃতিক সংগঠন, বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানে দিনব্যাপি বিভিন্ন কর্মসূচির মধ্য দিয়ে দিবসটি পালন করে। দিনের প্রথম প্রহরে উপজেলা পরিষদ চত্বরে সূর্যোদয়ের সাথে সাথে ৩১ বার তোপধ্বনি ও মহান স্বাধীনতা যুদ্ধের আত্মার প্রতি শ্রদ্ধা জানিয়ে শহীদ মিনারে পুস্প স্তবক অর্পনের মাধ্যমে দিবসটির শুভ সূচনা করা হয়। উপজেলা সদর ভবানীগঞ্জ সরকারী উচ্চ বিদ্যালয় মাঠে কুচকাওয়াজে সালাম গ্রহণ করেন উপজেলা নির্বাহী কর্মকর্তা জাকিউল ইসলাম, উপজেলা পরিষদের চেয়ারম্যান এ্যাড. জাকিরুল ইসলাম সান্টু ও থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা নাছিম আহমেদ।
চকরিয়া
চকরিয়ার লক্ষ্যারচর ছিকলঘাট স্টেশনস্থ হাজী নূরুল কবির চৌধুরী স্কুল এন্ড কলেজের উদ্যোগে শনিবার মহান বিজয় দিবসের ৪৬তম বার্ষিকী উপলক্ষে বর্ণাঢ্য র‌্যালি ও আলোচনা সভা সম্পন্ন হয়েছে। ভোরে শহীদ মিনারে শহীদদের প্রতি শ্রদ্ধা নিবেদন করে প্রতিষ্ঠানের পক্ষ থেকে পুষ্পমাল্য অর্পণ করা হয়। সকাল ৯টার দিকে অধ্যক্ষ মোসলেহ উদ্দিন আহমদ চৌধুরীর সার্বিক তত্ত্বাবধানে প্রতিষ্ঠানের সকল শিক্ষক-শিক্ষিকা ও ছাত্র-ছাত্রীদের অংশগ্রহণে এক বর্ণাঢ্য র‌্যালি বের হয়। র‌্যালিটি প্রধান সড়ক প্রদক্ষিণ করে স্কুল মিলনায়তনে এক আলোচনা সভায় মিলিত হয়।
সোনাইমুড়ী (নোয়াখালী)
নোয়াখালীর সোনাইমুড়ীতে যথাযথ মর্যাদায় ৪৬তম মহান বিজয় দিবস পালিত হয়েছে। এ উপলক্ষে স্থানীয় একটি অডিটরিয়ামে উপজেলা জামায়াতে ইসলামের আমীর মাওলানা হানিফ মোল্লার সভাপতিত্বে এক আলোচনা সভা ও দোয়া অনুষ্ঠিত হয়। এসময় প্রধান অতিথি হিসেবে আলোচনা রাখেন, জেলা জামায়াতে ইসলামের নায়েবে আমীর অধ্যক্ষ সাইয়েদ আহম্মদ, বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন, উপজেলা ভাইস চেয়ারম্যান মোঃ সাহাব উদ্দিন, পৌর সভাপতি সাইফুল ইসলামের সঞ্চালনায় অন্যান্যদের মধ্যে বক্তব্য রাখেন, শ্রমিক কল্যাণ ফেডারেশনের সভাপতি অধ্যাপক বেলাল আহম্মদ, উপজেলা ছাত্র শিবিরের সভাপতি ও সাধারণ স¤পাদকসহ স্থানীয় নেতৃবৃন্দ। এসময় উপজেলার সর্বস্তরের নেতাকর্মীরা উপস্থিত ছিলেন। আলোচনা শেষে শহীদ মুক্তিযোদ্ধা,  তাদের পরিবারের ও দেশ ও জাতির কল্যাণ কামনায় বিশেষ দোয়া পরিচালনা করা হয়
আগৈলঝাড়া (বরিশাল)
মুক্তিযুদ্ধের চেতনা ধারন করে জঙ্গি মুক্ত অ-সাম্প্রদায়িক দেশ গড়ার সংকল্প নিয়ে দেশ ও জাতির অগ্রগতি কামনার মধ্য দিয়ে র‌্যালি, আলোচনা সভার মধ্য দিয়ে বরিশালের আগৈলঝাড়া উপজেলা প্রশাসন, মুক্তিযোদ্ধা সংসদ, আওয়্মাীলীগ যথাযোগ্য মর্যাদায় বিজয় দিবস পালন করেছে। গত শনিবার সকালে শহীদ আব্দুর রব সেরনিয়াবাত ডিগ্রী কলেজ মাঠের স্বাধীনতা বিজয় মঞ্চে উপজেলা নির্বাহী কর্মকর্তা আশ্রাফ আহমেদ রাসেলের সভাপতিত্বে বিজয় দিবসের আলোচনা সভায় বক্তব্য রাখেন উপজেলা চেয়ারম্যান গোলাম মোর্তুজা খান, মুক্তিযোদ্ধা সংসদ বরিশাল জেলা ইউনিট কমান্ডের সহকারী কমান্ডার (প্রচার) আব্দুর রইচ সেরনিয়াবাত, থানা ভারপ্রাপ্ত কর্মকর্তা মো.রাজ্জাক মোল্লা, মুক্তিযোদ্ধা ডেপুটি কমান্ডার আবু তাহের মিয়া, জেলা পরিষদ সদস্য এ্যাড.রনজিত সমদ্দার, পেয়ারা ফারুক বখতিয়ার, উপজেলা আওয়ামীলীগ সমন্বয়ক আবু সালেহ লিটন সেরনিয়াবাত, উপজেলা ভাইস চেয়ারম্যান জসীম সরদার, মলিনা রানী রায় প্রমুখ।
কুমারখালী (কুষ্টিয়া)
কুমারখালীতে যথাযোগ্য মর্যাদায় মহান বিজয় দিবস উদযাপন করা হয়েছে। দিবসটি উপলক্ষে বিভিন্ন রাজনৈতিক দল, শিক্ষা প্রতিষ্ঠান, সাংস্কৃতিক সংগঠন ও  উপজেলা প্রশাসনের উদ্যোগে বিস্তারিত কর্মসূচীর আয়োজন করা হয়। রাত ১২টা ১ মিনিটে কুমারখালী থানা চত্বরে ৩১বার তোপধ্বনির মাধ্যমে দিবসের শুভ সূচনা ঘোষণা করা হয়। সুর্যোদয়ের সাথে সাথে সকল সরকারি বে-সরকারি ভবন ও প্রতিষ্ঠানে যথাযোগ্য মর্যাদায় জাতীয় পতাকা উত্তোলন করা হয়। সকাল ৮টায় শহরের বঙ্গবন্ধু চত্বরে অবস্থিত জাতির পিতার ম্যুরালে পুস্পস্তবক অর্পণের মাধ্যমে শ্রদ্ধা নিবেদন করা হয়।
পর্যায়ক্রমে স্থানীয় সংসদ সদস্য, উপজেলা আওয়ামী লীগ, উপজেলা পরিষদ, উপজেলা প্রশাসন, থানা, পৌর সভা, মুক্তিযোদ্ধা সংগঠন, দুর্নীতি প্রতিরোধ কমিটিসহ শিক্ষা প্রতিষ্ঠান, রাজনৈতিক দল ও সহযোগী সংগঠন, সামাজিক সাংস্কৃতিক সংগঠনের নেতারা জাতির পিতার ম্যুরালে পুস্পস্তবক অর্পণ করেন। সকাল সাড়ে ৮টায় উপজেলা পরিষদ চত্বরে অবস্থিত শহীদ মুক্তিযোদ্ধাদের গণকবরে পুস্পস্তবক অর্পণ, আনুষ্ঠানিকভাবে মুক্তিযোদ্ধা পতাকা ও জাতীয় পতাকা উত্তোলন, ফাতেহা পাঠ এবং শহীদ মুক্তিযোদ্ধাদের বিদেহী আত্মার মাগফেরাত কামনায় মোনাজাত করা হয়।

অনলাইন আপডেট

আর্কাইভ