ঢাকা, বৃহস্পতিবার 21 December 2017, ৭ পৌষ ১৪২৪, ২ রবিউস সানি ১৪৩৯ হিজরী
Online Edition

আইএফআইএল দেশের প্রথম শরীয়াহ্ভিত্তিক আর্থিক প্রতিষ্ঠান ॥ অগ্রযাত্রার ১৭ বছর

বাংলাদেশ ব্যাংক-এর অনুমোদনক্রমে ইসলামিক ফাইন্যান্স এন্ড ইনভেস্টমেন্ট লিমিটেড (আইএফআইএল) বাংলাদেশের ৩৪টি অ-ব্যাংক আর্থিক প্রতিষ্ঠানের মধ্যে সর্বপ্রথম শরীয়াহ্ ভিত্তিক আর্থিক প্রতিষ্ঠানের গৌরব নিয়ে ১২ এপ্রিল, ২০০১ পথচলা শুরু করে। এর পর থেকে মহান আল্লাহর অসীম করুণায় ইসলামী শরীয়াহ্ পরিপালনের অঙ্গীকার নিয়ে প্রতিটি কার্যক্রম পরিচালনার মাধ্যমে এর অগ্রযাত্রা ক্রমশ দেশব্যপী বিস্তৃত হচ্ছে। আইএফআইএল-এর ব্যবসায়িক কার্যপরিধী বিস্তৃতে কাঙ্খিত লক্ষ্যপথে এগিয়ে চলছে। সে সুবাদে বলা যায় দেশের আর্থিক খাতে আইএফআইএল উল্লেখ্যযোগ্য ভূমিকা রেখে চলেছে। প্রত্যেক অর্থবছরে আইএফআইএল-এর পরিচালক, উদ্যোক্তা এবং শেয়ারহোল্ডারদের মধ্যে উল্লেখযোগ্য হারে ডিভিডেন্ড বিতরণ করছে। এসএমই খাতে ব্যবসায়িক সাফল্যের স্বীকৃতিস্বরূপ বাংলাদেশ ব্যাংক ও এসএমই ফাউন্ডেশনের পক্ষ থেকে ‘বর্ষসেরা উৎপাদনশীল খাত উদ্যোক্তাবান্ধব অ-ব্যাংক আর্থিক প্রতিষ্ঠান’-“এসএমই ব্যাংকিং পুরস্কার-২০১৪” লাভ করে সর্বমহলের যেমন ব্যাপক আস্থা অর্জন করেছে তেমনি কুড়িয়েছে ভূয়সি প্রশংসা। 

শুরুর দিনটি থেকে সব শ্রেণী ও পেশার মানুষ যেমন আইএফআইএলে মুদারাবা পদ্ধতিতে আমানত সঞ্চয় করে সুদবিহীন মুনাফা লাভ করে উপকৃত হচ্ছে, তেমনি শরীয়াহ্সম্মত বিভিন্ন পদ্ধতিতে ক্ষুদ্র, মাঝারি ও বৃহৎ পরিসরে শিল্প বাণিজ্যের প্রায় সব সেক্টর থেকে বিনিয়োগ গ্রহণ করে নিজেদের আর্থিক সংগতিকে সমৃদ্ধ করছে। অধিকন্তু প্রয়োজনে বাংলাদেশ ব্যাংকের পুনঃঅর্থায়ন প্রকল্পের আওতায় শরীয়াহ্সম্মত পদ্ধতিতে ফান্ড সংগ্রহ করতে পারে।

উল্লেখ্য যে, দেশের বিশিষ্ট আলেমে দীন ও শরীয়াহ্ বিশেষজ্ঞগণের সমন্বয়ে গঠিত আইএফআইএল-এর একটি কার্যকর শরীয়াহ্ বোর্ড রয়েছে এবং আইএফআইএল সেন্ট্রাল শরীয়াহ্ বোর্ড ফর ইসলামিক ব্যাংকস্ অব বাংলাদেশ-এরও সদস্য। সার্বিক লেনদেনে শরীয়াহ্ বোর্ডের পরামর্শ ও দিক নির্দেশনা বাস্তবায়নে আইএফআইএল বদ্ধপরিকর। কোন বিনিয়োগে সন্দেহজনক বা শরীয়াহ্ সমর্থিত পদ্ধতিতে না হলে সেক্ষেত্রে উক্ত বিনিয়োগ হতে প্রাপ্ত আয় কোম্পানির মূল আয়ে নেয়া হয় না বরং তা আলাদা করে ‘আইএফআই ফাউন্ডেশনে’ স্থানান্তর করা হয়। ফাউন্ডেশনের অর্থ দেশের আর্থসামাজিক খাতে ব্যয় করা হয়। প্রেস বিজ্ঞপ্তি।

অনলাইন আপডেট

আর্কাইভ