বৃহস্পতিবার ২৮ মার্চ ২০২৪
Online Edition

ঢাকা উত্তরে ভিটামিন ‘এ’ ক্যাপসুল পাবে পৌনে পাঁচ লাখ শিশু

স্টাফ রিপোর্টার : ঢাকা উত্তর সিটি কর্পোরেশন (ডিএনসিসি) এলাকায় আগামী শনিবার চার লাখ ৭৫ হাজার ৫৪৬ শিশুকে ভিটামিন ‘এ প্লাস’ ক্যাপসুল খাওয়ানো হবে। সারাদেশে জাতীয় ভিটামিন ‘এ প্লাস’ ক্যাম্পেইনের কার্যক্রমের অংশ হিসেবে এ উদ্যোগ নেয়া হয়েছে। গতকাল বুধবার ডিএনসিসির নগর ভবনে এক সেমিনারে এ তথ্য জানানো হয়। একইদিনে ঢাকা দক্ষিণ সিটি কর্পোরেশন এলাকায়ও এ কর্মসূচি পালিত হবে।
 সেমিনারে বলা হয়, আগামী শনিবার ৬ থেকে ১১ মাস বয়সী শিশুদের একটি করে নীল রঙের ভিটামিন ‘এ’ ক্যাপসুল এবং ১২ থেকে ৫৯ মাস বয়সী শিশুদের একটি করে লাল রঙের ভিটামিন ‘এ প্লাস’ ক্যাপসুল খাওয়ানো হবে। ডিএনসিসি এলাকায় দ্বিতীয় রাউন্ডে ৬ থেকে ১১ মাস বয়সের ৬৮ হাজার ৭৬৯ শিশুকে ভিটামিন ‘এ’ ক্যাপসুল খাওয়ানোর লক্ষ্যমাত্রা নেয়া হয়েছে।
ভিটামিন ‘এ’ ক্যাপসুল ক্যাম্পেইন কার্যক্রমের অংশ হিসেবে ঢাকা উত্তর সিটি কর্পোরেশনের পাঁচটি অঞ্চলের আওতাধীন ৩৬ ওয়ার্ডে জাতীয় ভিটামিন ‘এ প্লাস’ ক্যাম্পেইন (২য় রাউন্ড) পরিচালনা করার জন্য এক হাজার ৪৯৯টি কেন্দ্র নির্ধারণ করা হয়েছে। এর মধ্যে স্থায়ী কেন্দ্র ৪৯টি। দুই হাজার ৯৯৮ জন স্বাস্থ্যকর্মীর মাধ্যমে সকাল ৮টা থেকে বিকাল ৪টা পর্যন্ত ভিটামিন ‘এ’ ক্যাপসুল খাওয়ানো হবে। এছাড়া, স্বাস্থ্যকর্মীরা সঠিকভাবে কাজ করছেন কিনা দেখার জন্য প্রথম সারির ১৮৩ জন সুপারভাইজার রয়েছেন। দ্বিতীয় সারির সুপারভাইজার থাকবেন ১০৩ জন।
ক্যাম্পেইনের দায়িত্বে থাকা ডাক্তার মাহমুদা আলী বলেন, ভিটামিন ‘এ’ মানবদেহে তৈরি হয় না। এটি খাওয়ার মাধ্যমে শরীরের চাহিদা মেটায়। ভিটামিন ‘এ’ এর অভাবে রাতকানা, রক্তশূন্যতা, শারীরিক স্বাভাবিক বৃদ্ধি ব্যাহত ও ত্বক মলিন হয়ে যায়। সরকারের স্বাস্থ্য নীতিমালা অনুযায়ী, বছরে দুই বার ভিটামিন ‘এ’ এর অভাব পূরণে সম্পূরক খাদ্য হিসেবে ভিটামিন ‘এ’ ক্যাপসুল খাওয়ানোর উদ্যোগ নেয়া হয়।
অনুষ্ঠানে ডিএনসিসির প্রধান নির্বাহী কর্মকর্তা মো. মেসবাহুল ইসলাম প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন।

অনলাইন আপডেট

আর্কাইভ