ঢাকা, বৃহস্পতিবার 21 December 2017, ৭ পৌষ ১৪২৪, ২ রবিউস সানি ১৪৩৯ হিজরী
Online Edition

সিরাজগঞ্জে সরিষার হলুদ ফুলে ফুলে ভরে গেছে দিগন্তজোড়া মাঠ

সিরাজগঞ্জ থেকে আবদুস সামাদ : চলতি বছরের বানের পানি নেমে যাওয়ার সাথে সাথেই পলি মাটি ও উপযোগী আবহাওয়ার কারণে সিরাজগঞ্জ জেলার সবকটি উপজেলার বিশাল মাঠ জুড়ে আবাদ হয়েছে দৃষ্টিনন্দিত সরিষার। হলুদ ফুলের সমারোহে ভরে গেছে বেশির ভাগ ক্ষেত।
মৌ মৌ সুবাসিত বাতাস ছড়াচ্ছে পুরো জেলা জুড়ে। কোন প্রকার প্রাকৃতিক দুর্যোগ না হলে এবছর জেলায় সরিষার বাম্পার ফলনের আশা করছেন কৃষক ও কৃষি বিভাগ। জেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তর সূত্রে জানা গেছে এবছর জেলায় ৪৩০০০ হাজার হেক্টর জমিতে সরিষার আবাদ হয়েছে। জেলার ৯ টি উপজেলাতেই কম বেশি সরিষার আবাদ হয় । তবে তাড়াশ, উল্লাপাড়া ও শাহজাদপুর উপজেলায় বেশি চাষ হয়েছে বলে জানা গেছে। এই সব এলাকার  মাঠগুলি এখন চারিদিকে সরিষার ফুলে ভরে গেছে । সরিষার জমিতে গেলে ফুলের মৌ মৌ গন্ধে বুক ভরে যায়। 
এই সব এলাকাগুলিতে এখন সৌখিন প্রকৃতি প্রেমিরা বেড়াতে আসছে প্রতিদিন ।  তারা প্রতিদিনই এই অপরুপ সৌন্দর্য ধরে রাখার জন্য ক্যামেরা বন্দি করে রাখছেন।
সিরাজগঞ্জ সদর উজেলার পাইকপাড়া গ্রামের কৃষক জমির আলী জানান এবছর পর পর দুইবার বন্যার কারণে সরিষার চাষ কিছুটা দেরী হলেও এখন পর্যন্ত আবহাওয়া ভাল থাকায় সরিষার ফলন ভালো হওয়ার আশাবাদ ব্যাক্ত করেন।  সিরাজগঞ্জ সদর উপজেলা কৃষি কর্মকর্তা মোঃ রোস্তম আলী জানান বন্যার পানি নেমে যাওয়ার সাথে সাথে কৃষকরা সরিষা চাষে নেমেছে। আবহাওয়া অনুকূলে থাকলে জেলায় এবছর সরিষার বাম্পার ফলন হবে বলে আশা প্রকাশ করেন। এব্যাপারে সিরাজগঞ্জ কৃষিসম্প্রসারণ অধি-দপ্তরের উপ-পরিচালক মোঃ আরশেদ আলী জানান সরকারের সরিষা বীজ ও সার  প্রনোদনা থাকায় কৃষরা আগ্রহভরে সরিষা চাষ করেছে । আবহাওয়া অনুকূলে থাকলে জেলায় সরিষার বাম্পার ফলন হবে  বলে আশাবাদ ব্যাক্ত করেন ।

অনলাইন আপডেট

আর্কাইভ