ঢাকা, বৃহস্পতিবার 21 December 2017, ৭ পৌষ ১৪২৪, ২ রবিউস সানি ১৪৩৯ হিজরী
Online Edition

গত ১৩ বছরে খুলনা জেলা থেকে ৩২ হাজার কর্মীর বিদেশে গমন

খুলনা অফিস: নিরাপদ অভিবাসন দেশ ও জাতির জন্য একটি গুরুত্বপূর্ণ বিষয়। দেশের আর্থ- সামাজিক উন্নয়নে বৈদেশিক কর্মসংস্থান অন্যতম গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে চলছে। প্রতি বছর দেশ থেকে লাখ লাখ পুরুষ ও নারী কর্মী উন্নত জীবিকার সন্ধানে বিশ্ব শ্রম বাজার অভিবাসী হিসেবে প্রকাশ করছে।
খুলনা জেলা থেকে ২০০৪ সাল থেকে চলতি বছরের নবেস্বর পর্যন্ত ১৩ বছরে ৩২ হাজার কর্মী বিদেশে গমন করছেন।
সূত্র জানিয়েছে, ১৯৭৬ সাল থেকে চলতি বছরের নবেম্বর পর্যন্ত মধ্যপ্রাচ্যসহ বিশ্বের ১৬০টির বেশী দেশে প্রায় সোয়া কোটি বাংলাদেশী কর্মরত রয়েছেন। তাদের শ্রমের বিনিময় কষ্টার্জিত বৈদেশিক মুদ্রা অর্থনীতির প্রাণসঞ্চার করেছে। তাদের প্রেরিত রেমিটেন্স’র মাধ্যমে অভিবাসী কর্মী তার নিজের, পরিবার, সমাজ ও দেশের সার্বিক উন্নয়নে গুরুত্বপূর্ণ আবদান রেখে চলছে। অস্বচ্ছল ও দরিদ্র পরিবারের বিদেশগামী কর্মীগণ প্রবাসী কল্যাণ ব্যাংক থেকে স্বল্প সুদে ঋণ নিয়ে সহজে সৌদি আরব, জর্ডান, লেবানন, ওমান, বাহরাইন, কাতার, মরিসাস, সংযুক্ত আরব আমিরাত (ইউএই) মালিয়েশিয়া, সিঙ্গাপুর ও হংকংসহ বিভিন্ন দেশে অসংখ্য নারী ও পুরুষ কর্মী বিদেশে গমন করছেন।
বিভিন্ন দেশে নারী কর্মীগণ সম্পূর্ণ বিনা খরচে গমণ করছেন। প্রাক বহির্গমন প্রশিক্ষণ নিয়ে সেদেশের ভাষা, আইন-কানুন, করণীয় ও বর্জণীয় কাজগুলো ভালভাবে জেনে ও বুঝে বিদেশে গমণ করতে হয়।
বিদেশে গমনেচ্ছু কর্মীদের আনলাইনের মাধ্যমে ডাটাবেজে নাম রেজিষ্ট্রেশন করা হয়। ভিসা প্রাপ্তির পর ফিঙ্গার ইমপ্রেশন (ছাপ) গ্রহণ করা হয়।
ভিসা যাচাই ও বাচাই সংক্রান্ত পরামর্শ দেয়া হয়। রিক্রুটিং এজেন্সী সম্পর্কে তথ্য প্রদান ও তালিকা প্রদর্শন করতে হয়। প্রবাসে মৃত কর্মীর ওয়ারেসদের আর্থিক অনুদান, মৃত্যুজনিত ক্ষতি পূরণ, বকেয়া বেতন, বীমা, ও সার্ভিস লাভবন প্রাপ্তির সার্বিক সহযোগিতা করা হয়। প্রবাসে যে কোন সমস্যায় অভিযোগ গ্রহণ করা হয় এবং বিদেশে গমনেচ্ছুক ও প্রবাসীদের সার্বিক কল্যাণে ডিইএমও গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করছে।
প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয়, জনশক্তি, কর্মসংস্থান ও প্রশিক্ষণ ব্যুরো (বিএমইটি) ও জেলা কর্মসংস্থান এবং জনশক্তি কার্যালয় প্রতিনিয়ত গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করছেন। যার কল্যাণে প্রতিবছর ৫-৭ লাখ কর্মী চাকুরি নিয়ে বিদেশ যাচ্ছেন। খুলনা জেলা থেকে ৩২ হাজার কর্মী বিদেশে গমন করছেন।
খুলনা জেলা কর্মসংস্থান ও জনশক্তি কার্যালয়ের সহকারী পরিচালক মোহাম্মাদ আলী সিদ্দিকী বলেন, সুন্দর সমৃদ্ধি দেশ গড়ার লক্ষে নিরাপদ অভিবাসনে কাজ করছে।

অনলাইন আপডেট

আর্কাইভ