ঢাকা, শুক্রবার 22 December 2017, ৮ পৌষ ১৪২৪, ৩ রবিউস সানি ১৪৩৯ হিজরী
Online Edition

রাসুল (সাঃ) মানবতার মহান শিক্ষক সমগ্র মানবগোষ্ঠীর জন্য মডেল

চট্টগ্রাম অফিস: বাংলাদেশ ইসলামী ইউনিভার্সিটির  বোর্ড অব ট্রাস্টিজের চেয়ারম্যান বিশিষ্ট ইসলামী চিন্তাবিদ মাওলানা কামালুদ্দীন আবদুল্লাহ জাফরী বলেছেন, রাসুল (সাঃ) হলেন মানবতার মহান শিক্ষক সমগ্র মানবগোষ্ঠীর জন্য মডেল। ইসলামী জীবন দর্শন সম্পর্কে যথাযথ জ্ঞানার্জন না করার কারণে বিভেদ বাড়ছে। জ্ঞানের অপরিপক্কতার কারণে অন্ধবিশ্বাস জন্ম নেয়।

গত মঙ্গলবার সকালে আইআইইউসি আয়োজিত সীরাতুন্নবী (সাঃ) উপলক্ষে আলোচনা ও প্রশ্নোত্তর অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে মাওলানা কামালুদ্দীন আবদুল্লাহ জাফরী এ অভিমত ব্যক্ত করেন। আইআইইউসি’র ভারপ্রাপ্ত প্রো ভাইস চ্যান্সেলর প্রফেসর ড. মোঃ দেলাওয়ার হোসাইনের সভাপতিত্বে অনুষ্ঠিত এই অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসাবে বক্তব্য রাখেন আইআইইউসি‘র বোর্ড অব ট্রাস্টিজ এর ভাইস চেয়ারম্যান প্রফেসর ড. কাজী দ্বীন মোহাম্মদ, রেজিস্ট্রার কর্নেল  মোহাম্মদ কাসেম পিএসসি (অবঃ) এবং স্টুডেন্ট এ্যাফেয়ার্স ডিভিশনের পরিচালক আ.জ.ম. ওবায়েদুল্ল¬াহ। স্বাগতঃ বক্তব্য রাখেন,  সেন্টার ফর রিসার্চ ডিভিশন (সিআরডি)-এর চেয়ারম্যান প্রফেসর ড. মুহাম্মদ মাহবুবুর রহমান। এ সময় মঞ্চে উপস্থিত থেকে আইআইইউসি’র ভাইস-চ্যান্সেলর প্রফেসর কে. এম. গোলাম মহিউদ্দিন উপস্থিত থেকে বিশিষ্ট ইসলামী চিন্তাবিদ মাওলানা কামালুদ্দীন আবদুল্লাহ জাফরীর বক্তব্য শোনেন। ছাত্র-ছাত্রীদের জন্য দুই পর্বের অনুষ্ঠানটি সঞ্চালনা করেন দাওয়াহ এন্ড ইসলামিক স্টাডিজ বিভাগের চেয়ারম্যান প্রফেসর ড. শাফিউদ্দীন মাদানী।

প্রধান অতিথির বক্তব্যে বিশিষ্ট ইসলামী চিন্তাবিদ মাওলানা কামালুদ্দীন আবদুল্লাহ জাফরী বলেন, ইসলাম ধর্মের মূল চেতনাকে ধারণ করা হচ্ছেনা। ধর্মের জ্ঞানকে উপেক্ষা করে জ্ঞানার্জন করলে তা অপূর্ণাঙ্গ থেকে যাবে। তিনি বলেন, ইসলামের অপব্যাখ্যা থেকে পরিত্রাণ পেতে হবে এবং নবীর জীবন থেকে শিক্ষা গ্রহণ করতে হবে। তিনি বলেন, মুহাম্মদ রাসুলুল্লাহ (সঃ) পবিত্র কোরানের মূর্তপ্রতীক। তিনি এমন একজন মহামানব, যিনি জীবনের সর্বক্ষেত্রে সফল হয়েছেন। তাঁর আদর্শ অনুসরণ না করে আমরা অন্য কিছুতে মশগুল হয়ে আছি। মানুষ চলতি হাওয়ায় পূজারী হয়ে গেছে। এ প্রসঙ্গে তিনি বলেন, নতুন মানবসভ্যতা বিনির্মাণের জন্য মানুষকে রসুলের (সঃ) সীরাতের কাছে ফিরে আসতে হবে। 

সভাপতির বক্তব্যে ভারপ্রাপ্ত প্রো ভাইস চ্যান্সেলর প্রফেসর ড. মোঃ দেলাওয়ার হোসাইন বলেন, নবী করীম (সাঃ) এর বিশ্বজনীনতা প্রশ্নাতীত এবং সন্দেহাতীত। রাসুলের (সাঃ) উম্মত হওয়া সৌভাগ্যের ব্যাপার। তাঁর শিক্ষা গ্রহণ করা ছাড়া উম্মত দাবী করা উচিত নয়।

অনলাইন আপডেট

আর্কাইভ