ঢাকা, শুক্রবার 22 December 2017, ৮ পৌষ ১৪২৪, ৩ রবিউস সানি ১৪৩৯ হিজরী
Online Edition

এবি ব্যাংকের চেয়ারম্যানসহ তিন পরিচালকের পদত্যাগ

এম এ আউয়াল

স্টাফ রিপোর্টার : অবশেষে গুঞ্জনই সত্য হল। পদত্যাগ করেছেন পুঁজিবাজারে তালিকাভুক্ত আরব বাংলাদেশ (এবি) ব্যাংকের চেয়ারম্যান এম ওয়াহিদুল হকসহ পরিচালনা পর্ষদের তিন সদস্য। এছাড়াও ভাইস চেয়ারম্যান সেলিম আহমেদসহ একজন পরিচালকও পদত্যাগ করেছেন।

জানা গেছে, ব্যাংকটির পরিচালনা পর্ষদে পরিবর্তন আনা হয়েছে। বেসরকারি খাতের আরব বাংলাদেশ ব্যাংকে (এবি ব্যাংক) নতুন চেয়ারম্যান হিসেবে নিয়োগ পেয়েছেন এম এ আওয়াল। পাশাপাশি ব্যাংকটিতে ভাইস চেয়ারম্যান করা হয়েছে ফিরোজ আহমেদকে এবং শিরিন শেখ, সাজির আহমেদ ও মোশতাক আহমেদ চৌধুরীকে নতুন পরিচালক করা হয়েছে।

গতকাল বৃহস্পতিবার এবি ব্যাংকের বার্ষিক সাধারণ সভা (এজিএম) ও বিশেষ সাধারণ সভা (ইজিএম) অনুষ্ঠিত হয়েছে। এর আগে কয়েক দফায় স্থান ও দিন পরিবর্তনের পর অবশেষে রাজধানীর লা মেরিডিয়ান হোটেলে এ সভার আয়োজন করা হয়।

প্রথমে এজিএম হওয়ার পর বিশেষ সাধারণ সভায় (ইজিএম) এসব পরিবর্তন আনা হয় বলে জানা গেছে। এর আগেও প্রায় একইভাবে দুটি পাঁচ তারকা হোটেলে আয়োজিত সভায় ইসলামী ব্যাংক ও সোস্যাল ইসলামী ব্যাংকেও পরিবর্তন আসে।

নতুন পরির্বতনের বিষয়ে জানতে এবি ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালককে কয়েকবার ফোন এবং এসএমএস করেও পাওয়া যায়নি।

সূত্র জানায়, শেয়ারহোল্ডাররা এজিএমে চেয়ারম্যানের পদত্যাগ চেয়েছেন। তবে নাম না প্রকাশ করার শর্তে সেখানে উপস্থিত থাকা একজন ক্ষুদ্র বিনিয়োগকারী বলেন, এসব শেয়ার হোল্ডারদের প্রায় সবাইকে ভাড়ায় আনা হয়েছে।

এজিএমে সর্বশেষ বক্তব্য দিতে গিয়ে ব্যাংকটির প্রায় ২৫ শতাংশ শেয়ারের মালিকানায় থাকা বিএনপি সরকারের সাবেক পররাষ্ট্রমন্ত্রী এম মোরশেদ খান বলেন, আমার মৃত্যুর আগ পর্যন্ত এবি ব্যাংকে কোনো সমস্যা হবে না বলে আশা করি। এমনকি এবি ব্যাংক দেশের এক নম্বর ব্যাংক হিসাবে পরিচিত হবে।

ব্যাংকটির মালিকানা ও ব্যবস্থাপনায় পরিবর্তন আসতে পারে গত কয়েকদিন ধরে এমন গুঞ্জন ছিল ব্যাংক পাড়ায়।

ব্যাংক সূত্রে জানা গেছে, গত ছয় মাসে ব্যাংকটির উল্লেখযোগ্য শেয়ার কিনেছে চট্টগ্রামভিত্তিক বড় একটি শিল্প গ্রুপ।

এর আগে গত ১০ ডিসেম্বর ব্যাংকের চেয়ারম্যান এম ওয়াহিদুল হক এবং সাবেক ব্যবস্থাপনা পরিচালক এম ফজলুর রহমানসহ চারজনকে অর্থ পাচারের অভিযোগে তলব করেছিল দুর্নীতি দমন কমিশন (দুদক)।

২০০৭ সালের ডিসেম্বরে পরিচালক হিসেবে যোগদানের পর পরের মাসেই চেয়ারম্যানের দায়িত্ব পান ওয়াহিদুল হক। এর থেকে চেয়ারম্যান হিসেবে টানা দায়িত্ব পালন করছেন তিনি। পদত্যাগকারী অন্য দুই সদস্য হলেন- ভাইস চেয়ারম্যান সেলিম আহমেদ ও ফাহিমুল হক।

সম্প্রতি বিভিন্ন গ্রুপ অব কোম্পানিজের পক্ষ থেকে পুঁজিবাজার থেকে শেয়ার কিনে বিভিন্ন ব্যাংকের মালিকানায় প্রবেশ করছে। গত মাসের ২০ নবেম্বর ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) কোম্পানিটির তিন কোটি ৩৯ লাখ শেয়ার হাতবদল হয়েছে, যার মূল্য ৮৫ কোটি টাকারও বেশি। এর আগে গত ৩১ মার্চ সর্বোচ্চ দুই কোটি ৮১ লাখ শেয়ার হাতবদল হয়েছিল।

তখন দেশী-বিদেশী যৌথ উদ্যোগে বাংলাদেশের বেসরকারি খাতের প্রথম ব্যাংক এবি ব্যাংকের মালিকানা পরিবর্তনের গুঞ্জন উঠে।

এজিএমে ব্যাংকের যে তিনজন নতুন পরিচালকের নাম ঘোষণা করা হয়েছে তারা হলেন-শিরিন শেখ, সাজির আহমেদ ও মোশতাক আহমেদ। এর আগে একই সভায় ব্যাংকের চেয়ারম্যান এম ওয়াহিদুল হক, ভাইস চেয়ারম্যান সেলিম আহমেদ ও ফাহিমুল হকের পদত্যাগপত্র অনুমোদিত হয়।

অনলাইন আপডেট

আর্কাইভ