ঢাকা, শনিবার 23 December 2017, ৯ পৌষ ১৪২৪, ৪ রবিউস সানি ১৪৩৯ হিজরী
Online Edition

অনূর্ধ্ব ৫ বছরের শিশুদের ভিটামিন ‘এ’ খাওয়ানো হবে আজ

স্টাফ রিপোর্টার : রাজধানী ঢাকাসহ সারা দেশে আজ শনিবার অনূর্ধ্ব ৫ বছরের শিশুদের ভিটামিন ‘এ’ ক্যাপসুল খাওয়ানো হবে। সকাল আটটা থেকে বিকেল চারটা পর্যন্ত দেশের সকল ইপিআই কেন্দ্রে ৬ থেকে ৫৯ মাস বয়সী শিশুদের এই ভিটামিন ক্যাপসুল খাওয়াবেন মাঠপর্যায়ের স্বাস্থ্যকর্মীরা।

কর্মসূচির প্রস্তুতি সম্পন্ন হওয়ার কথা উল্লেখ করে জনস্বাস্থ্য পুষ্টি প্রতিষ্ঠান জাতীয় ভিটামিন ‘এ’ প্লাস ক্যাম্পেইন (দ্বিতীয় পর্ব) বিষয়ক এসব তথ্য জানায়। গত বৃহস্পতিবার ঢাকা শিশু হাসপাতালে স্বাস্থ্যমন্ত্রী শিশুদের ভিটামিন ‘এ’ ক্যাপসুল খাইয়ে ক্যাম্পেইনের উদ্বোধন করেন।

সূত্র জানায়, দেশের ১ লাখ ২০ হাজার স্থায়ী ইপিআই কেন্দ্রে ২ কোটি ২১ লাখ শিশুকে ভিটামিন ‘এ’ ক্যাপসুল খাওয়ানো হবে। ৬ থেকে ১১ মাস বয়সী শিশুদের নীল রঙের ও ১২ থাকে ৫৯ মাস বয়সী শিশুদের লাল রঙের ক্যাপসুল খাওয়ানো হবে। স্থায়ী কেন্দ্র ছাড়াও ২০ হাজার অস্থায়ী কেন্দ্রে (ফেরিঘাট, লঞ্চঘাট, বাস টার্মিনাল, রেলস্টেশন এবং বঙ্গবন্ধু সেতু, মেঘনা ও মেঘনা-গোমতী সেতু) এই কার্যক্রম চলবে। প্রতিটি কেন্দ্রে দু’জন করে স্বাস্থ্যকর্মী এই টিকা খাওয়াবেন। 

স্বাস্থ্য মন্ত্রণালয়ের মাঠকর্মীদের পাশাপাশি বেশ কিছু বেসরকারি প্রতিষ্ঠানের স্বেচ্ছাসেবকেরা এতে অংশ নেবেন। স্বাস্থ্য মন্ত্রণালর সকাল আটটা থেকে বিকেল চারটার মধ্যে শিশুদের নিকটস্থ টিকা কেন্দ্রে নিয়ে যাওয়ার জন্য মা, বাবা ও অভিভাবকদের অনুরোধ জানিয়েছে।

অনলাইন আপডেট

আর্কাইভ