ঢাকা, শনিবার 23 December 2017, ৯ পৌষ ১৪২৪, ৪ রবিউস সানি ১৪৩৯ হিজরী
Online Edition

ট্রাম্পের ঘোষণার বিরুদ্ধে মালয়েশিয়ার প্রধানমন্ত্রীর নেতৃত্বে বিশাল সমাবেশ

২২ ডিসেম্বর, পার্স টুডে : বায়তুল মুকাদ্দাস বা জেরুসালেমকে ইহুদিবাদী ইসরাইলের রাজধানী হিসেবে ঘোষণার প্রতিবাদে মালয়েশিয়ায় গতকাল শুক্রবার বিশাল সমাবেশ হয়েছে। দেশটির প্রধানমন্ত্রী নাজিব রাজাক ওই সমাবেশে নেতৃত্ব দিয়েছেন।

তিনি বলেছেন, মুসলমানদের পবিত্র স্থান বায়তুল মুকাদ্দাস রক্ষায় তার দেশ সব কিছু করতে প্রস্তুত রয়েছে। এ ক্ষেত্রে আমেরিকার সঙ্গে সম্পর্কের বিষয়টি গুরুত্বপূর্ণ নয় বলে তিনি ঘোষণা করেন। তিনি দৃঢ়তার সঙ্গে বলেন, আমরা আমাদের অবস্থানে অটল রয়েছি। আমরা স্বাধীন ও স্বার্বভৌম ফিলিস্তিন রাষ্ট্র প্রতিষ্ঠার প্রতি সমর্থন ঘোষণা করছি। বায়তুল মুকাদ্দাসকে স্বাধীন ফিলিস্তিন রাষ্ট্রের রাজধানী হিসেবে দেখতে চাই।

আজকের বিক্ষোভ সমাবেশে সাবেক প্রধানমন্ত্রী মাহাথির মোহাম্মাদসহ দেশটির প্রভাবশালী ব্যক্তিত্বরা উপস্থিত ছিলেন। তাদের সবাই বায়তুল মুকাদ্দাসকে ইসরাইলের রাজধানী হিসেবে স্বীকৃতির তীব্র নিন্দা জানিয়েছেন। মালয়েশিয়ার প্রশাসনিক রাজধানী পুত্রাজায়াতে জুমার নামাযের পর এ সমাবেশের আয়োজন করা হয়। এতে অন্তত ১০ হাজার মানুষ অংশ নেয়। মালয়েশিয়ার খ্রিষ্টানদের সংগঠন অ্যানকম এর সদস্যরাও আজকের সমাবেশে অংশ নিয়েছেন। অ্যানকমর সভাপতি জোশুয়া হং বলেছেন, আমরা এ সমাবেশে অংশ নিয়েছি। কারণ মার্কিন প্রেসিডেন্ট ট্রাম্প রাজনৈতিক স্বার্থে এ ধরনের সিদ্ধান্ত নিয়েছেন।

গত ৬ ডিসেম্বর মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প বায়তুল মুকাদ্দাসকে ইসরাইলের রাজধানী হিসেবে ঘোষণা করেন। এই প্রথম কোনো দেশ মুসলমানদের তৃতীয় পবিত্রতম স্থান বায়তুল মুকাদ্দাসকে দখলদার ইসরাইলের রাজধানী হিসেবে স্বীকৃতি দিল। জাতিসংঘের সাধারণ পরিষদমার্কিন প্রেসিডেন্টের ওই সিদ্ধান্তের বিরোধিতা করে প্রস্তাব পাস করেছে।

অনলাইন আপডেট

আর্কাইভ