ঢাকা, বুধবার 19 September 2018, ৪ আশ্বিন ১৪২৫, ৮ মহররম ১৪৪০ হিজরী
Online Edition

জলবায়ু পরিবর্তনের ঝুঁকি মোকাবিলায় যৌথভাবে কাজ করবে কমনওয়েলথ

সংগ্রাম অনলাইন ডেস্ক: জলবায়ু পরিবর্তনের ঝুঁকি ও ক্ষয়ক্ষতি মোকাবিলায় বাংলাদেশসহ সদস্য দেশগুলোকে নিয়ে যৌথভাবে কাজ করার উদ্যোগ নিচ্ছে কমনওয়েলথ। জোটের মহাসচিব প্যাট্রিশিয়া স্কটল্যান্ড জানিয়েছেন, বাংলাদেশের অভিজ্ঞতার আলোকে অন্যান্য দেশের জন্য কর্মসূচি তৈরি করা হবে।

বাংলাদেশ থেকে শুরু করে পাকিস্তান, ভারত ও শ্রীলংকায় বার বার বন্যা। অসময়ের বন্যায় খাদ্যে স্বয়ংসম্পূর্ণ অবস্থা থেকে আবার চাল আমদানীকারী দেশে পরিণত হয়েছে বাংলাদেশ।

কমনওয়েলথভুক্ত দক্ষিণ এশিয়ার এ অবস্থার পাশাপাশি ক্যারিবীয় দেশগুলোতে ঘন ঘন ঝড় আর অষ্ট্রেলিয়ায় বার বার দাবানলের ঘটনা ভাবিয়ে তুলেছে কমনওয়েলথ মহাসচিবকে। তিনি জানান, জলবায়ু পরিবর্তনে সবচেয়ে বেশী ক্ষতির শিকার বাংলাদেশের মতো কমনওয়েলথভুক্ত দেশগুলো।

জলবায়ু সম্মেলনে যোগ দেয়া বাংলাদেশের প্রতিনিধিদেরও তিনি জানিয়েছেন, জলবায়ু তহবিলে গতি না আসার কথা। এ অবস্থায় যৌথভাবে কাজ করার আহবান কমনওয়েলথ মহাসচিবের।

আগামী এপ্রিলে লন্ডনে কমনওয়েলথভুক্ত ৫২ টি দেশের সরকার প্রধানদের যে শীর্ষ সম্মেলন হবে সেখানেও জলবায়ু পরিবর্তন ইস্যুতে একসঙ্গে কাজ করার বিষয়টিকে গুরুত্ব দেবে কমনওয়েলথ।

অনলাইন আপডেট

আর্কাইভ