ঢাকা, রোববার 24 December 2017, ১০ পৌষ ১৪২৪, ৫ রবিউস সানি ১৪৩৯ হিজরী
Online Edition

মাধ্যমিকের ২৮ ভাগ বই খুলনায় এখনও পৌঁছেনি

 

খুলনা অফিস : মাধ্যমিক পর্যায়ে প্রায় ৬ লাখ বই এখনো খুলনায় পৌঁছেনি। একই অবস্থায় খুলনার ১৩০টি মাদরাসার। দাখিল পর্যায়ে প্রায় এক লাখ বই এখনো হাতে পায়নি মাদরাসাগুলো। ফলে ১ জানুয়ারি বই উৎসবে শিক্ষার্থীদের হাতে শতভাগ নতুন বই পৌঁছে দেয়া অনিশ্চয়তা তৈরি হয়েছে। নতুন বছরের প্রথম দিন খুলনার ৪২০টি বিদ্যালয়ের এক লাখ ৬৩ হাজার ৩৬৭ জন শিক্ষার্থীর হাতে ২৬ লাখ ১৯ হাজার ৬৭৬টি নতুন বই তুলে দেয়ার কথা রয়েছে। কিন্তু গত বৃহস্পতিবার পর্যন্ত খুলনায় বই এসেছে ১৮ লাখ ৪৯ হাজার ৪৩৩টি। অর্থাৎ ৭০ দশমিক ৫৯ শতাংশ বই এসেছে। এদিকে প্রাথমিক ও ইবতেদায়ীর শতভাগ বই খুলনায় পৌঁছেছে আরও ১৫ দিন আগে। নির্ধারিত সময়ের মধ্যে প্রাথমিকের বই পৌঁছে দেয়ার আশা প্রকাশ করেছেন সংশ্লিষ্টরা।

খুলনার প্রাথমিক শিক্ষা বিভাগ থেকে জানা গেছে, এ বছর খুলনা মহানগরী ও ৯ উপজেলার এক হাজার ১৫৬টি প্রাথমিক বিদ্যালয় এবং ৭৫৩টি কিন্ডারগার্টেন, এনজিও স্কুল এবং উচ্চ বিদ্যালয়ে সংযুক্ত বিদ্যালয় রয়েছে। মোট এক হাজার ৯০৯টি বিদ্যালয়ে প্রাথমিক মোট শিক্ষার্থীর সংখ্যা দুই লাখ ৫৬ হাজার ৮০৫ জন। এর মধ্যে সরকারি প্রাথমিক বিদ্যালয়ে এক লাখ ৭৫ হাজার ৪৭৭ জন। 

সূত্রটি জানায়, প্রথম ও দ্বিতীয় শ্রেণীর শিক্ষার্থীদের তিনটি এবং তৃতীয়, চতুর্থ এবং পঞ্চম শ্রেণীর শিক্ষার্থীদের বিনামূল্যে ৬টি করে বই দেয়া হবে। সে হিসেবে মোট বই দেয়া হবে ১১ লাখ ৪৬ হাজার ৬০৬ পিস। এর সব বই গত নবেম্বরের মধ্যেই খুলনায় পৌঁছেছে। 

খুলনা জেলা মাধ্যমিক শিক্ষা কর্মকর্তার কার্যালয় থেকে জানা গেছে, খুলনার ৪২০টি মাধ্যমিক বিদ্যালয়ে শিক্ষার্থীর সংখ্যা এক লাখ ৬৩ হাজার ৩৬৭ জন। এর মধ্যে ৬ষ্ঠ থেকে অষ্টম শ্রেণী পর্যন্ত ১৪টি এবং নবম ও দশম শ্রেণিতে ১৬টি করে বই বিনামূল্যে দেয়া হবে। সে হিসেবে মাধ্যমিকের মোট বইয়ের চাহিদা ২৬ লাখ ১৯ হাজার ৬৭৬টি। দাখিল পর্যায়ে ১৩০টি মাদরাসায় শিক্ষার্থী রয়েছে ১২ হাজার ৯৮৫ জন। তাদের মোট বইয়ের চাহিদা চার লাখ ২৬ হাজার ৬৮০টি। অন্যদিকে ইবতেদায়ীর ১৬০টি মাদরাসায় বই প্রয়োজন দুই লাখ ৭২ হাজার ৩৭০টি। এর শতভাগ বই এসেছে। খুলনার নতুন বই আনা ও সরবরাহের দায়িত্বে থাকা গবেষণা কর্মকর্তা রমেন রায় বলেন, গত বৃহস্পতিবার পর্যন্ত মাধ্যমিক ১৮ লাখ ৪৯ হাজার ৪৩৩টি এবং দাখিলের তিন লাখ ১২ হাজার ৩৯টি বই খুলনায় পৌঁছেছে। রোব ও সোমবার আরও কিছু বই এসেছে কিন্তু উপজেলা থেকে তার হিসেব এখনো পাওয়া যায়নি। সবমিলিয়ে ৭৫ ভাগ বই খুলনায় পৌঁছেছে বলে দাবি তার।  খুলনা জেলা মাধ্যমিক শিক্ষা কর্মকর্তা মো. রুহুল আমিন বলেন, বই নিয়ে এনটিসিবির কর্মকর্তাদের সঙ্গে কথা বলেছি, ৩০ ডিসেম্বরের আগেই সব বই পৌঁছে যাবে বলে তারা আশ্বস্ত করেছে। আশা করছি, নির্ধারিত দিনে শতভাগ শিক্ষার্থী নতুন বই পাবে।

অনলাইন আপডেট

আর্কাইভ