মঙ্গলবার ১৬ এপ্রিল ২০২৪
Online Edition

নারী নির্যাতন রোধে ১১ মন্ত্রণালয়ের সমঝোতা স্মারক স্বাক্ষর

স্টাফ রিপোর্টার : নারী নির্যাতন প্রতিরোধে মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয়ের সাথে সরকারের ১১ মন্ত্রণালয়ের সমঝোতা স্মারক স্বাক্ষর হয়েছে।
গতকাল বুধবার সকালে সচিবালয়ে মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয়ের সভা কক্ষে এ স্বাক্ষর অনুষ্ঠান হয়। মন্ত্রণালয়সমূহ হলো -স্বাস্থ্য ও পরিবার কল্যাণ; আইন, বিচার ও সংসদ; স্বরাষ্ট্র; সমাজ কল্যাণ; তথ্য; শিক্ষা ; ধর্ম; যুব ও ক্রীড়া; স্থানীয় সরকার বিভাগ, স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায়; ডাক, টেলিযোগাযোগ ও তথ্য প্রযুক্তি এবং শ্রম ও কর্মসংস্থান মন্ত্রণালয়।
উক্ত স্বাক্ষর অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয়ের সচিব নাছিমা বেগম। অনুষ্ঠান সঞ্চালন করেন মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয়ের কর্তৃক বাস্তবায়িত প্রকল্প নারী নির্যাতন প্রতিরোধকল্পে মাল্টিসেক্টোরাল  প্রোগ্রাম প্রকল্পের প্রকল্প পরিচালক ড. আবুল হোসেন।
এই সমঝোতার উদ্দেশ্য হল নারী নির্যাতন প্রতিরোধে সংশ্লিষ্ট মন্ত্রণালয় সমূহের মধ্যে সহযোগিতা বৃদ্ধি করা। মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয় ও সংশ্লিস্ট মন্ত্রণালয় সমূহের মধ্যে পার্টানারশিপ বৃদ্ধি করা এবং নারী ও শিশু নির্যাতন প্রতিরোধে সংশ্লিষ্ট মন্ত্রণালয়ের যে ভূমিকা আছে তা পারস্পরিক সহযোগিতার মাধ্যমে বাস্থবায়ন করা।
সমঝোতা স্বাক্ষর অনুষ্ঠানে নাছিমা বেগম প্রধান অতিথি  বলেন প্রযুক্তির নেতি বাচক ব্যবহার ও কিছু বিকৃত মানসিকতার লোকের কারণে আপাতত মনে হচ্ছে নারী ও শিশুদের প্রতি সহিংসতা বেড়ে গেছে মূলত তা নয়। এখন সহিংসতার রিপোর্টিং বেশি হচ্ছে এবং প্রযুক্তির নেতিবাচক ব্যবহার কারণে এই সহিংসতার ধরণ ও ভয়াবহতা বৃদ্ধি পেয়েছে। সরকার সহিংসতা বন্ধ ও সহিংসতা পরবর্তী প্রয়োজনীয় পদক্ষেপ গ্রহণে আন্তরিক রয়েছে। তিনি সকল মন্ত্রণালয় কে মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয়ের সাথে থাকার জন্য ধন্যবাদ জানান এবং স্ব স্ব মন্ত্রণালয়কে নারী ও শিশুর জন্য একটি নিরাপদ বাংলাদেশ গড়ার জন্য কাজ করার আহবান জানান।
ড. আবুল হোসেন এই প্রকল্পটি সংশ্লিষ্ট মন্ত্রণালয় সমূহের সহযোগিতায় কিভাবে কাজ করছে এবং তার কিছু সফলতা সকলের সামনে তুলে ধরেন।

অনলাইন আপডেট

আর্কাইভ