শুক্রবার ২৯ মার্চ ২০২৪
Online Edition

খুলনার ফুলতলার আইয়ান জুট মিলের পাট গুদামে ভয়াবহ অগ্নিকাণ্ড

খুলনা : ফুলতলার আইয়ান জুট মিলের পাট গোডাউনে ভয়াবহ অগ্নিকাণ্ড

খুলনা অফিস : খুলনার ফুলতলার আইয়ান জুট মিলস লিমিটেডের পাটের গোডাউনে ভয়াবহ অগ্নিকান্ড ঘটেছে। ফায়ার সার্ভিসের সাতটি স্টেশনের ১৩টি ইউনিট একযোগে পাঁচ ঘন্টা চেষ্টা চালিয়ে আগুন নিয়ন্ত্রণে আনে। গোডাউনের রক্ষিত প্রায় সাড়ে পাঁচ লক্ষ মণ কাঁচাপাট ভস্মীভূতসহ ক্ষয়ক্ষতির পরিমাণ অন্ততঃ সোয়া একশ’ কোটি বলে দাবি মিল কর্তৃপক্ষের। গতকাল বুধবার ভোরে ফুলতলার ভাটপাড়া-বেজেরডাঙ্গা সড়কে অবস্থিত পাট গোডাউনে এ অগ্নিকান্ডের ঘটনা ঘটে।
প্রত্যক্ষদর্শী শ্রমিকরা জানান, গতকাল বুধবার ভোর সাড়ে ৬টার দিকে মিলের ৩নং সড়কের দক্ষিণ পার্শস্থ যাচাইয়ে মহিলা সেড থেকে আগুনের লেলিহান শিখা বেরোতে দেখা যায়। অল্প সময়ের মধ্যে আগুনের লেলিহান শিখা মিলের কাঁচাপাটের ২ ও ৩ নং গোডাউনে ছড়িয়ে পড়ে। খবর পেয়ে ফায়ার সার্ভিসের খুলনা মহানগরীর নূরনগর, দৌলতপুর, খালিশপুর, খানজাহান আলী, জেলার ডুমুরিয়া ও যশোরের নওয়াপাড়ার সাতটি স্টেশনের ১৩টি ইউনিট ঘটনাস্থলে এসে আগুন নিয়ন্ত্রণে আনার চেষ্টা করে। রক্ষিত পাটে লাগা আগুনের লেলিহান শিখায় সুবিশাল গোডাউন ভবনের চালের টিন চারিদিকে ছুটতে থাকে।  ফায়ার সার্ভিসের খুলনা ডিভিশনাল সহকারী পরিচালক মো. রেজাউল করিম বলেন, আগুনের খবর পেয়ে সকাল সোয়া ৭টা থেকে ফায়ার সার্ভিসের ইউনিটগুলি পর্যায়ক্রমে আগুন নিয়ন্ত্রণের কাজ শুরু করা হয়। পাঁচ ঘন্টা  চেষ্টার পর আগুন নিয়ন্ত্রণে আসে। তবে পুরোপুরি নিয়ন্ত্রণে আনতে আরও একদিন সময় লাগবে। তদন্ত শেষ না হওয়া পর্যন্ত অগ্নিকান্ডের কারণ নিশ্চিতভাবে বলা সম্ভব নয়।
আইয়ান জুট মিলসের বীমাকারী প্রতিষ্ঠান ইসলামী কমার্শিয়াল ইন্স্যুরেন্সের এএমডি মো. আকবর হোসেন বলেন, ঘটনাস্থল পরিদর্শন করে উর্ধ্বতন কর্তৃপক্ষকে অবগত করা হয়েছে। সার্ভেয়ার টিম সরজমিনে এসে জরিপের পর অগ্নিকান্ডের কারণ ও ক্ষয়ক্ষতির পরিমাণ নির্ধারণ করবে। বিনিয়োগকারী প্রতিষ্ঠান ইসলামী ব্যাংক বাংলাদেশ লি. কেডিএ শাখা ব্যবস্থাপক মুহাম্মদ মহিতুর রহমান বলেন, ঘটনাস্থল পরিদর্শনে মনে হয়েছে বিষয়টি একটি আকস্মিক দুর্ঘটনা। ফায়ার সার্ভিসের তদন্তে অগ্নিকান্ডের কারণ ও ক্ষয়ক্ষতির পরিমাণ জানা যাবে।
মিলের ব্যবস্থাপক (রফতানি) মোরশেদ আহম্মেদ বলেন, ২নং গোডাউনে সাড়ে তিন লক্ষ মণ এবং ৩নং গোডাউনে প্রায় দুই লক্ষ মণ কাঁচাপাট মজুদ ছিল যার গড় মূল্য একশ’ ৯ কোটি টাকা। এছাড়াও অবকাঠামো ক্ষয়ক্ষতির পরিমাণ প্রায় সোয়া একশ’ কোটি টাকা।
ব্যবস্থাপনা পরিচালক মো. রাজিব আহম্মেদ ভূঁইয়া বলেন, আকস্মিক এ দুর্ঘটনার কারণে চুক্তিবদ্ধ ৮/১০টি দেশে পাটজাত পণ্য সময়মত রফতানি ব্যাহত হতে পারে বলে আশংকা। সেক্ষেত্রে পাট আমদানিকারক দেশগুলিতে কিছুটা নেতিবাচক প্রভাব ফেলতে পারে। এ ক্ষতি পুষিয়ে নিতে ছয় মাস সময় লাগতে পারে।
ডুমুরিয়ার বানিয়াখালী বাজারে ভয়াবহ অগিকান্ডে ১২টি দোকান পুড়ে ছাই : ডুমুরিয়া উপজেলার বানিয়াখালী বাজারে গত মঙ্গলবার বিকেলে ভয়াবহ অগিকান্ডে ১২টি দাকান পুড়ে ছাই হয়ে গেছে। এতে বিভিন্ন দোকানে থাকা নগদ টাকাসহ ৪০ লক্ষাধিক টাকার মালামাল ভস্মীভূত হয়েছে। পরে স্থানীয় লোকজন ও ফায়ার সার্ভিসের কর্মীদের সহায়তায় আগুন নিয়ন্ত্রণে আসে। অগ্নিকান্ডের কারণ উদঘাটনে চার সদস্যের তদন্ত কমিটি গঠন করা হয়েছে।
ক্ষতিগ্রস্ত দোকান মালিক ও এলাকাবাসী সূত্রে জানা যায়, উপজেলার শরাফপুর ইউনিয়নের বানিয়াখালী বাজারে সাপ্তাহিক হাটের দিন গত মঙ্গলবার বিকেলে ৩টা ১০ মিনিটে বাজারের ফটি হাউস থেকে আগুনের সূত্রপাত ঘটে। তবে কি কারণে অগিকান্ড ঘটেছে তা কেউ স্পষ্ট জানাতে পারেনি। ওই সময় বৈদ্যুতিক সংযোগও বন্ধ ছিলো।
ক্ষতিগ্রস্ত চায়ের দোকানদার বদিয়ার রহমান রাজু জানান, ‘রবিউলের তুলার দোকান থেকে এ আগুন ধরে। তখন দোকনদার রবিউল দোকানে ছিলেন না। তবে তার দোকান খোলা ছিলো। আগুনে আমার চায়ের দোকান পুড়ে সকল মালামাল ছাই হয়ে গেছে।’ আগুনের লেলিহান শিখা একে একে অপূর্ব শীলের অরণ্য এন্টারপ্রাইজ নামে তিনটি ফার্নিচারের দোকান, হুমায়ুন ফকিরের মেশিনারিজর দোকান, হুমায়ুন কবিরের বিসমিল্লাহ সেনিটারির দোকান, আব্দুল হাইয়ের ইলেক্ট্রনিক্স দোকান, উত্তম দাসের ইলেক্ট্রনিক দোকান, হারুন বিশ্বাসের ইলক্ট্রনিক্স দোকান, জাকির হোসেনের ক্যাটলমেট স্টার, শ্রমিক ইউনিয়ন অফিস ও সমিরন গোলদারোর ফলের দোকান আগুন লেগে সম্পূর্ণ ভস্মীভূত হয়ে যায়। খবর পেয়ে উপজলা ফায়ার সার্ভিসের দমকল বাহিনীর কর্মীরা স্থানীয় জনগনের সহায়তা নিয়ে আগুন নিয়ন্ত্রণে আনতে স্বক্ষম হয়।
ডুমুরিয়া উপজলা চেয়ারম্যান খান আলী মুনসুর বলেন, খবর পেয়েই আমি ঘটনাস্থলে যাই এবং দেখি বাজারের লোক ও ফায়ার সার্ভিসের কর্মীরা আগুন নিভানোর কাজে ব্যস্ত। মাত্র ৪০ মিনিটের ব্যবধানে ১২টি দোকান পুড়ে একেবারেই ছাই হয়েছে। জানতে পারি আগুনের সুত্রপাত ফটি হাউস থেকে হয়। সবমিলে তাদের ক্ষতির পরিমাণ প্রায় ৪০ লক্ষাধিক টাকা হবে। এর মধ্যে নগদ এক লক্ষাধিক টাকাও ছিল। তবে আগুন লাগার কারণ উদঘাটনের জন্য চার সদস্য বিশিষ্ট একটি তদন্ত কমিটি গঠন করা হয়েছে। কমিটির সদস্যরা হলেন, স্থানীয় ইউপি চেয়ারম্যান, ফায়ার সার্ভিসের স্টেশন কর্মকর্তা ও বাজারের দুইজন ব্যবসায়ী। তবে ক্ষতিগ্রস্ত দোকান মালিকদেরকে উপজেলা পরিষদের তহবিল হতে আর্থিক সাহায্য দেয়ার জন্য আশ্বস্ত করেছেন উপজেলা চেয়ারম্যান।
ভয়াবহ অগ্নিকান্ডে পাইকগাছায় আবাসন প্রকল্পের ১০টি ঘর ভস্মীভূত ঃ আকস্মিক অগ্নিকান্ডে পাইকগাছার গড়ইখালী বাজার আবাসন প্রকল্পের অন্তত ১০ টি ঘর পুড়ে ভস্মীভূত হয়েছে। তবে কোন হতাহতের ঘটনা ঘটেনি।
জানা গেছে, সোমবার সন্ধ্যায় উপজেলার গড়ইখালী বাজারের পাশে অবস্থিত আবাসন প্রকল্পের একটি ঘরে আকস্মিক আগুন লেগে যায়। মুহূর্তে আগুনের ভয়াবহ লেলিহান শিখা বিস্তার লাভ করে পার্শ্ববর্তী অন্তত ১০ ঘর পুড়ে সম্পূর্ণভাবে ভস্মীভূত হয়। তাৎক্ষণিক আবাসনের অধিবাসী থেকে শরু করে পার্শ্ববর্তী এলাকার লোকজন ছুটে এসে পাশের পুকুর ও ঘের থেকে পানি এনে আগুন নেভানোর চেষ্টা করে। ততক্ষণে প্রকল্পের ১০ টি ঘর পুড়ে যায়।
এদিকে আবাসনের ১০টি ঘর পুড়ে ঘরে থাকা তাদের আসবাবপত্রসহ সমূদয় মালামাল পুড়ে যাওয়ায় তীব্র শীতে পাশের বাজারের খোলা জায়গায় আশ্রয় নিয়েছে অসহায় পরিবারগুলো।
গড়ইখালী বণিক সমিতির সভাপতি বাবু গাইন বলেন, আগুন নিয়ন্ত্রণের জন্য এলাকাবাসী প্রাণপণ চেষ্টা করে কোন রকম আগুণ নিয়ন্ত্রণে নিতে পারলেও ১০ টি ঘর পুড়ে সম্পূর্ণভাবে ভস্মীভূত হয়েছে।

অনলাইন আপডেট

আর্কাইভ