ঢাকা, শুক্রবার 29 December 2017, ১৫ পৌষ ১৪২৪, ১০ রবিউস সানি ১৪৩৯ হিজরী
Online Edition

উচ্চ শিক্ষা ও গবেষণার গুণগত মান বৃদ্ধির লক্ষ্যে তথ্য-প্রযুক্তির অবাধ প্রবাহ একান্ত অপরিহার্য -.চ.বি. ভিসি

 

চট্টগ্রাম অফিস : চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের  উপাচার্য প্রফেসর ড. ইফতেখার উদ্দিন চৌধুরী বলেছেন,  ডিজিটাল বাংলাদেশ বিনির্মাণে চাই আধুনিক ধ্যান-ধারণায় সমৃদ্ধ বিজ্ঞানমনস্ক মানবসম্পদ। এজন্য বিশ্ববিদ্যালয়ের অন্যতম লক্ষ্য হবে নতুন জ্ঞানের অনুসন্ধান এবং সময়োপযোগী জ্ঞান সৃজন। তাই শিক্ষার গুণগত মান বাড়াতে তথ্য-প্রযুক্তির অবাধ প্রবাহ একান্ত অপরিহার্য।

 তিনি  ২৬ ডিসেম্বর  বিকেল ৩ টায় চট্টগ্রাম শহরস্থ চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় চারুকলা ইনস্টিটিউটে স্থাপিত ‘চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় ইনফরমেশন সেন্টার’-এর উদ্বোধন উপলক্ষে উক্ত সেন্টারে আলোচনা সভায় সভাপতির ভাষণে এসব কথা বলেন।উপাচার্য আরও বলেন, চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়কে সকলের কাঙ্খিত বিশ্ব মানের বিশ্ববিদ্যালয়ে রূপান্তর করার তাঁর যে প্রত্যয় এর সফল বাস্তবায়নে শিক্ষক-গবেষকবৃন্দ স্ব স্ব ডিসিপ্লিনে আধুনিক জ্ঞান-বিজ্ঞানে সমৃদ্ধ হতে যোগাযোগ, জ্ঞান বিনিময় ও মতবিনিময়ের সুযোগ অবারিত করতে তথ্য সেবা সহজলভ্য করার প্রয়াসে এবং প্রশাসনিক কর্মকা-ে স্বচ্ছতা ও জবাবদিহিতা নিশ্চিত করতে এ ইনফরমেশন সেন্টার বিশেষ কার্যকর ভূমিকা রাখবে। তিনি আরও বলেন, এ ইনফরমেশন সেন্টারে স্থাপিত চ.বি. ক্লাব (শহর), গেস্ট হাউজ এবং মেডিকেল সেন্টার বিশ্ববিদ্যালয় পরিবারের সদস্যদের জন্য একটি বিনোদন ও স্বাস্থ্যসেবা গ্রহণের সুবর্ণ সুযোগ সৃষ্টি হয়েছে।

 তিনি বলেন, সার্বিক বিষয়কে সামনে রেখে আমাদেরকে এগিয়ে যেতে হবে এবং এ সকল সুযোগ-সুবিধার সদ্ব্যবহার এবং অপব্যবহার সম্পর্কে সকলকে সচেতন হতে হবে। উপাচার্য এ ইনফরমেশন সেন্টার-এর দায়িত্বপ্রাপ্ত শিক্ষক, কর্মকর্তা-কর্মচারীদের সেবাব্রতী মনোবৃত্তি নিয়ে কাজ করার আহ্বান জানান। পরে তিনি সকলকে সাথে নিয়ে এ সেন্টার এর নামফলক উন্মোচন করেন।

অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন চ.বি. উপ-উপাচার্য প্রফেসর ড. শিরীণ আখতার এবং কলা ও মানববিদ্যা অনুষদের ডিন প্রফেসর ড. মো. সেকান্দর চৌধুরী। অনুষ্ঠানে চ.বি. সিন্ডিকেট সদস্য প্রফেসর ড. সুলতান আহমেদ, রেজিস্ট্রার (ভারপ্রাপ্ত) প্রফেসর ড. মোহাম্মদ কামরুল হুদা, চ.বি. ক্লাব (শহর) এর সভাপতি প্রফেসর ড. রণজিত কুমার চৌধুরী ও সম্পাদক  মনজুরুল আলম, চারুকলা ইনস্টিটিউটের পরিচালক শায়লা শারমিন, চীফ ইঞ্জিনিয়ার মো. আবু সাঈদ হোসেন সহ বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন বিভাগ ও ইনস্টিটিউটের শিক্ষক এবং উর্ধতন কর্মকর্তাবৃন্দ উপস্থিত ছিলেন। অনুষ্ঠান পরিচালনা করেন ডেপুটি রেজিস্ট্রার (তথ্য)  মো. ফরহাদ হোসেন খান। বিশেষ মোনাজাত পরিচালনা করেন চ.বি. কেন্দ্রীয় মসজিদের খতিব হাফেজ আবু দাউদ মুহাম্মদ মামুন।

অনলাইন আপডেট

আর্কাইভ