ঢাকা, শুক্রবার 29 December 2017, ১৫ পৌষ ১৪২৪, ১০ রবিউস সানি ১৪৩৯ হিজরী
Online Edition

পাওয়া গেল ভিন্ন ‘সৌরজগতের’ অষ্টম গ্রহ

বিডিনিউজ : কেপলার-এর অষ্টম গ্রহের সন্ধান পাওয়ার ঘোষণা দিয়েছে মার্কিন মহাকাশ গবেষণা প্রতিষ্ঠান নাসা।

 কেপলার-৯০ নক্ষত্রকে কক্ষপথ প্রদক্ষিণ করছে নতুন গ্রহটি। কেপলার-৯০ হলো এমন একটি নক্ষত্র যাকে আমাদের সূর্যের সঙ্গে তুলনা করা হয়। পৃথিবী থেকে ২৫৪৫ আলোকবর্ষ দূরে অবস্থান করছে এই নক্ষত্রটি।

 কেপলার-৯০ এর আওতায় নতুন গ্রহটি শনাক্ত করেছেন ক্রিস্টোফার শ্যালু এবং অ্যান্ড্রু ভান্ডারবার্গ নামের দুই গবেষক। নাসা’র কেপলার স্পেস টেলিস্কোপ থেকে সংগ্রহ করা ডেটায় গুগলের মেশিন লার্নিং প্রযুক্তি ব্যবহার করে গ্রহটি শনাক্ত করা হয়েছে। গ্রহটির নাম বলা হচ্ছে কেপলার-৯০আই।

কেপলার-৯০ এর সঙ্গে নতুন গ্রহটি আবিষ্কৃত হওয়ায় সৌর জগতের মতোই আটটি গ্রহ হলো এতে।

ধারণা করা হচ্ছে কেপলার-৯০আই-এর গড় তাপমাত্রা ৪২৫ ডিগ্রি সেলসিয়াস। এই জগতের সবচেয়ে বাইরের গ্রহটি হলো কেপলার-৯০এইচ।

এক বিবৃতিতে ভান্ডারবার্গ বলেন, “ কেপলার-৯০ এর জগতটি যেন আমাদের সৌরজগতেরই অনেকটা ক্ষুদ্র সংস্করণ। আমাদের সৌরজগতে যেমন ছোট গ্রহগুলো ভেতরের দিকে এবং বড় গ্রহগুলো বাইরের দিকে রয়েছে কেপলারও তাই। তবে গ্রহ -নক্ষত্রগুলো আমাদের সৌরজগতের তুলনায় আরও আঁটসাট হয়ে প্রদক্ষিণ করছে।”

নতুন এই আবিষ্কারের ফলে কেপলারও আমাদের সৌরজগতের মতো ৮ গ্রহের সিস্টেম বলে চিহ্নিত হবে। ৮টির বেশি গ্রহ নিয়ে কোনো এখন পর্যন্ত অন্য কোনো নক্ষত্র সিস্টেম পাওয়া যায়নি।

 কেপলার টেলিস্কোপের ডেটা বিশ্লেষণ করতে কৃত্রিম বুদ্ধিমত্তা ব্যবহারের ধারণাটি প্রথম আনেন শ্যালু। গুগলের এআই গবেষণা দলের জ্যেষ্ঠ সফটওয়্যার প্রকৌশলী তিনি।

“অবসর সময়ে আমি বড় ডেটা সেট নিয়ে এক্সোপ্ল্যানেট খুঁজতে গুগল করা শুরু করি এবং আমি কেপলার মিশন ও এর বিপুল পরিমাণ ডেটা খুঁজে পাই। এমন পরিস্থিতি যেখানে অনেক বেশি ডেটা রয়েছে যা মানুষের পক্ষে অনুসন্ধান করা সম্ভব নয় সেখানে মেশিন লার্নিং সত্যিই উজ্জ¦ল।”

এই অনুসন্ধানকে সাধুবাদ জানিয়েছেন ওয়াশিংটনে নাসা’র অ্যাস্ট্রোফিজিক্স ডিভিশন-এর প্রধান পল হার্টজ।

হার্টজ বলেন, “আমরা যেমনটা ধারণা করেছিলাম আমাদের মজুদ করা কেপলার ডেটায় চাঞ্চল্যকর আবিষ্কার লুকিয়ে আছে। সেগুলো বের করতে আমরা সঠিক টুল বা প্রযুক্তির অপেক্ষা করছি।”

অনলাইন আপডেট

আর্কাইভ