ঢাকা, বুধবার 26 September 2018, ১১ আশ্বিন ১৪২৫, ১৫ মহররম ১৪৪০ হিজরী
Online Edition

আগামীকাল জেএসসি-জেডিসি ও প্রাথমিক-ইবতেদায়ির ফল প্রকাশ

সংগ্রাম অনলাইন ডেস্ক: জুনিয়র স্কুল সার্টিফিকেট (জেএসসি) ও জুনিয়র দাখিল সার্টিফিকেট (জেডিসি) এবং পঞ্চম শ্রেণির প্রাথমিক ও ইবতেদায়ি শিক্ষা সমাপনী পরীক্ষার ফল আগামীকাল শনিবার (৩০ ডিসেম্বর) প্রকাশিত হবে।

বৃহস্পতিবার শিক্ষা মন্ত্রণালয়ের এক কর্মসূচিতে  এই তথ্য জানিয়েছে, আগামীকাল শনিবার দুপুর ২টায় শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ সচিবালয়ে সংবাদ সম্মেলনে জুনিয়র স্কুল সার্টিফিকেট (জেএসসি) ও জুনিয়র দাখিল সার্টিফিকেট (জেডিসি) পরীক্ষার ফলাফলের বিস্তারিত তথ্য তুলে ধরবেন। এর আগে সকালে গণভবনে প্রধানমন্ত্রী শেখ হাসিনার হাতে আনুষ্ঠানিকভাবে জেএসসি ও জেডিসি পরীক্ষার ফলাফল তুলে দেবেন শিক্ষামন্ত্রী।

জেএসসি-জেডিসির ফল-প্রার্থীরা উত্তরপত্র পুনর্নিরীক্ষণের জন্য ৩১ ডিসেম্বর থেকে ৬ জানুয়ারি পর্যন্ত এসএমএসের মাধ্যমে আবেদন করতে পারবে।

অপরদিকে প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে, শনিবার বেলা ১১টায় গণভবনে প্রধানমন্ত্রীর কাছে ফলাফলের সার-সংক্ষেপ হস্তান্তর করবেন প্রাথমিক ও গণশিক্ষামন্ত্রী মোস্তাফিজুর রহমান। এরপর দুপুর ১টায় সচিবালয়ে সংবাদ সম্মেলনে প্রাথমিক ও ইবতেদায়ি শিক্ষা সমাপনী পরীক্ষার ফল প্রকাশ করবেন মন্ত্রী।

এই বছরে জেএসসি-জেডিসি ও প্রাথমিক-ইবতেদায়ি পরীক্ষায় মোট ৫৫ লাখ ৬৪ হাজার ৮৯৫ শিক্ষার্থী অংশ নেয়। এর মধ্যে জেএসসি ও জেডিসি পরীক্ষায় ২৪ লাখ ৬৮ হাজার ৮২০ জন এবং প্রাথমিক ও ইবতেদায়ি শিক্ষা সমাপনী পরীক্ষায় ৩০ লাখ ৯৬ হাজার ৭৫ জন।

জেএসসি-জেডিসি পরীক্ষা গত ১ নভেম্বর শুরু হয়। শেষ হয় ১৮ নভেম্বর। প্রাথমিক ও ইবতেদায়ি সমাপনী পরীক্ষা ১৯ নভেম্বর শুরু হয়ে শেষ হয় ২৬ নভেম্বর।

গত বছর জেএসসি-জেডিসিতে গড় পাসের হার ছিল ৯৩ দশমিক শূন্য ৬ শতাংশ। এর মধ্যে ৮টি সাধারণ শিক্ষা বোর্ডের অধীনে জেএসসিতে ৯২ দশমিক ৮৯ ও মাদরাসা শিক্ষা বোর্ডের অধীনে অনুষ্ঠিত জেডিসিতে পাসের হার ছিল ৯৪ দশমিক শূন্য ২ শতাংশ।

অপরদিকে গত বছর প্রাথমিক শিক্ষা সমাপনীতে পাসের হার ৯৮ দশমিক ৫১ ও ইবতেদায়ির সমাপনীতে পাসের হার ৯৫ দশমিক ৮৩ শতাংশ ছিল।

অনলাইন আপডেট

আর্কাইভ