ঢাকা, শনিবার 30 December 2017, ১৬ পৌষ ১৪২৪, ১১ রবিউস সানি ১৪৩৯ হিজরী
Online Edition

শতভাগ বৃত্তি নিয়ে চীনে পড়াশোনার সুযোগ

অর্থনৈতিক দিক বিবেচনায় বর্তমানে পৃথিবীর মধ্যে ২য় অবস্থানে আছে চীন। এই অভূতপূর্ব উন্নতির মূল চাবিকাঠি হলো চীনের শিক্ষাব্যবস্থা। চীনের অত্যাধুনিক শিক্ষাব্যবস্থা আজ বিশ্বে সমাদৃত।
সৃজনশীল প্রযুক্তিগত শিক্ষা ব্যবস্থা আরো বেগবান করেছে চীনের ভবিষ্যতের দূরদর্শী লক্ষ্যপূরণকে যা অর্থনৈতিক দিক দিয়ে আগামী ২০৩০ সালের মধ্যে আমেরিকাকে Soochow-University-China ছাড়িয়ে যাবে।
চীন সরকার এই শিক্ষা ব্যবস্থাকে আর গতিশীল করতে সরকারী কিছু বিশ্বমানের বিশ্ববিদ্যালয়ে বহিরাগত শিক্ষার্থীদের চীনে পড়ার সুযোগ করে দিয়েছে। যার ফলে বিশ্বের বিভিন্ন দেশ থেকে মেডিকেল, ইঞ্জিনিয়ারিং সহ বিভিন্ন বিষয়ে পড়ার জন্য আজ হাজার হাজার মেধাবী শিক্ষার্থীদের গন্তব্যস্থান চীন। স্বল্প খরচে বিশ্বের Top Ranking বিশ্ববিদ্যালয়ে পড়ার জন্য চীন বিখ্যাত। চীন সরকার পূর্বে জার্মানি, নরওয়ের পাশাপাশি বর্তমানে সর্ব প্রথমবারের মত বাংলাদেশী ছাত্র/ছাত্রীদের শত ভাগ বৃত্তি দিয়ে পড়ার সুব্যবস্থা করেছে। শিক্ষার্থীদের মেধার মান অনুসারে চার ক্যাটাগরির বৃত্তি দিচ্ছে চীন। Tutions Free, Accommodation Free, Health Insurance Free সহ ব্যচেলর, মাস্টার্রস, পিএইচডি কোর্সে যোগ্যতা অনুযায়ী সর্বনিন্ম ৫০০ ইউয়ান থেকে ৩৫০০ ইউয়ান পর্যন্ত যা টাকায় ৬০০০-৪২০০০টাকা পর্যন্ত শিক্ষাবৃত্তি সহ বহুমুখী সুযোগ সুবিধা নিয়ে কাজ করছেন। Scholarship দেওয়া হয় চারটি উৎস থেকে, Govt. Scholarship, Local Govt Scholarship, Confuciam Institute Scholarship এবং University Scholarship China কাউন্সিলের সহযোগী প্রতিষ্ঠান Beijing Commonapp Education Technologies Co. Ltd এর প্রতিনিধি হিসাবে বাংলাদেশে রয়েছে STC-Student & Tourism Care এ বিষয়ে জানতে কল করতে পারেন- ০১৮৭১৫১৩৮৮৪, ০১৬১১৭৮২৪৬৮, ০১৬১২৭৮২১২১, ০২৫৮৩১৫৪৩৭,  E-mail: chinascholraship.stc@gmail.com www.stcbd.net  প্রেস বিজ্ঞপ্তি

অনলাইন আপডেট

আর্কাইভ