ঢাকা,বৃহস্পতিবার 15 November 2018, ১ অগ্রহায়ণ ১৪২৫, ৬ রবিউল আউয়াল ১৪৪০ হিজরী
Online Edition

মিশরে গির্জায় বন্দুকধারীর হামলায় নিহত ৭

সংগ্রাম অনলাইন ডেস্ক: মিশরের রাজধানী কায়রোর একটি গির্জায় এক বন্দুকধারীর গুলিতে অন্তত ৯জন নিহত হয়েছেন। গির্জায় আসা লোকজন এবং নিরাপত্তারক্ষীদের ওপর এ হামলা হয়।

মিশরের স্বরাষ্ট্র মন্ত্রণালয় জানিয়েছে, শুক্রবার গির্জায় প্রার্থনা করতে আসা লোকজন এবং নিরাপত্তারক্ষীদের ওপর এ হামলা হয়। হামলাকারীকে পরে আহত অবস্থায় গ্রেপ্তার করেছে পুলিশ।

গির্জায় হামলায় ছয় বেসামরিক নাগরিক এবং এক পুলিশ নিহত হয়েছেন। এ হামলা চালানোর আগে বন্দুকধারী ওই এলাকারই কপটিক খ্রিস্টানদের একটি দোকানেও হামলা চালিয়ে দুইজনকে হত্যা করে। এ নিয়ে দুই হামলায় নিহত হন মোট নয়জন।

প্রাথমিক খবরে হামলায় ১২ জন নিহতের কথা জানানো হয়েছিল এবং হামলাকারী দুইজন উল্লেখ করে বলা হয়েছিল, তাদের একজন নিহত হয়েছে আর অপরজন পালিয়ে গেছে।

পরে স্বরাষ্ট্র মন্ত্রণালয় এক বিবৃতিতে জানায়, শুক্রবারের প্রথম হামলাটি হয়েছে গৃহস্থালি জিনিসপত্র বিক্রির একটি দোকানে। এরপর হামলাকারী গির্জার দিকে অগ্রসর হয়ে গুলি ছুড়তে ছুড়তে নিরাপত্তা বলয় ভেঙে হামলা চালানোর চেষ্টা করে। এ সময় নিরাপত্তা বাহিনীর বাধার মুখে ওই ব্যক্তি আহত অবস্থায় ধরা পড়ে। তার কাছে একটি বিস্ফোরক ডিভাইস ও মেশিনগান ছিল।

হামলার দায় তাৎক্ষণিকভাবে কেউ স্বীকার করেনি। তবে সম্প্রতি মিশরের খ্রিস্টান অধ্যুষিত এলাকাগুলোতে বেশ কয়েকটি হামলার দায় স্বীকার করেছে জঙ্গি গোষ্ঠী ইসলামিক স্টেট (আইএস)। গত বছর থেকে মিশরের বিভিন্ন স্থানে খ্রিস্টান ধর্মাবলম্বীদের ওপর হামলায় একশর বেশি মানুষ প্রাণ হারিয়েছেন।

দোহা ইন্সটিটিউটের নিরাপত্তা অধ্যয়নের অতিথি শিক্ষক ওমর আসওয়ার আল জাজিরাকে বলেন, এ হামলা মিশরে চলমান সংকটের অংশ। তিনি আরও বলেন, এ ধরণের হামলার পরিমাণ বেড়েই চলছে। গত ৩ বছরে মিশরে ২ হাজার হামলার ঘটনা ঘটেছে। ২০১৩ সালের পর থেকে দেশটিতে রাজনৈতিক সংকট শুরু হয়। 

অনলাইন আপডেট

আর্কাইভ