ঢাকা, রোববার 31 December 2017, ১৭ পৌষ ১৪২৪, ১২ রবিউস সানি ১৪৩৯ হিজরী
Online Edition

ব্যাংকিং খাতে টেকসই সুশাসন প্রতিষ্ঠার দাবি

স্টাফ রিপোর্টার : ব্যাংকিং খাতে টেকসই সুশাসন প্রতিষ্ঠার দাবি জানিয়েছেন সমাজতান্ত্রিক মজদুর পার্টি, গণমোর্চা ও বাংলাদেশ দেশপ্রেমিক পার্টি।
গতকাল শনিবার জাতীয় প্রেস ক্লাবে এক গণজমায়েতে সংগঠন দুটির নেতারা এ দাবি জানান। সমাজতান্ত্রিক মজদুর পার্টির সাধারণ সম্পাদক  ডা. সামছুল আলমের সভাপতিত্বে গণজমায়েতে প্রতিবাদী তারুণ সভাপতি মো. মাসুদুজ্জামান,  বাংলাদেশ দেশপ্রেমিক পার্টির চেয়ারম্যান অধ্যক্ষ ডা. গোলাম মোর্শেদ হাওলাদার, কৃষক প্রজা পার্টির চেয়ারম্যান মো. সিরাজুল হক সিরাজ, গণমোর্চার সমন্বয়কারী, মোহাম্মদ মাসুম প্রমুখ বক্তব্য রাখেন।
বক্তারা বলেন, মানব দেহের জন্য যেমন রক্ত, অর্থনীতির জন্য তেমনি প্রয়োজন দক্ষ ব্যাংকিং খাত। গত কয়েক দশকে রাজনৈতিক বিবেচনায় নতুন ব্যাংকের লাইসেন্স প্রদান ও রাজনৈতিক প্রভাবে বড় বড় ঋণ মঞ্জুর দেশের ব্যাংকিং খাতকে ভয়াবহ সংকটের দিকে ধাবিত করেছে। ব্যাংকিং খাতে অপরাধ করলে কিছু হয় না-এমন সংস্কৃতি প্রতিষ্ঠিত হয়েছে। তারা এই সংস্কৃতি বন্ধের দাবি জানান।
একইসঙ্গে দেশের ব্যাংকিং খাতে টেকসই সুশাসন প্রতিষ্ঠার লক্ষ্যে কর্মসূচি থেকে সরকারের প্রতি ৪ দফা দাবি তুলে ধরেন তারা। দাবিগুলোর মধ্যে রয়েছে ব্যাংকিং খাত নিয়ন্ত্রণে বাংলাদেশ ব্যাংকে পূর্ণ স্বাধীনতা, অর্থ মন্ত্রণালয়ের ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠান বিভাগকে চিরতরে বন্ধ করা, রাজনৈতিক বিবেচনায় ব্যাংকের লাইসেন্স দেয়া এবং রাজনৈতিক প্রভাবে ব্যাংক ঋণ মঞ্জুর না করা। এ ছাড়া বড় বড় ঋণ খেলাপিদের দৃষ্টান্তমূলক শাস্তির আওতায় নিয়ে আসা।

অনলাইন আপডেট

আর্কাইভ